Connect with us

জীবনধারা

বন্ধু ও বন্ধুত্ব

Published

on

বন্ধু ও বন্ধুত্ব : নাজমুল,রাব্বি,রাজু,ইলিয়াস,সৈকত,হৃদয়

বন্ধু ও বন্ধুত্ব

বন্ধুর সংজ্ঞা দিতে গিয়ে জর্জ হার্ভার্ট বলেছেন, ‘একজন বন্ধু হলো সর্বোৎকৃষ্ট আয়না।’ তার মানে, এই আয়নাতে প্রতিমুহূর্তে সে নিজেকে দেখবে। শুধু বাহ্যিক অবয়বকে নয়, ভেতরটাকেও।

বন্ধুত্বটা হওয়া চাই হাত আর চোখের সম্পর্কের মতো। হাতে ব্যথা লাগলে চোখে জল আসে। আর চোখে যদি জল ঝরে, তবে হাত এগিয়ে যায় তা মুছে দিতে।

বন্ধু শব্দের মাঝে মিশে আছে নির্ভরতা আর বিশ্বাস। বন্ধু আর বন্ধন একই মুদ্রার এপিঠ-ওপিঠ। বন্ধুত্ব মানেই যেন হৃদয়ের সবটুকু আবেগ নিংড়ে, ভালোবাসা দিয়ে মন খুলে জমানো কথা বলা। বন্ধুর জন্য গেয়ে ওঠা- হাল ছেড়ো না বন্ধু বরং কণ্ঠ ছাড়ো জোরে, দেখা হবে তোমার-আমার অন্যদিনের ভোরে।

বন্ধু বয়স ও শ্রেণি মানে না। বন্ধুত্ব গড়ে উঠতে পারে, মায়ের সঙ্গে, বাবার সঙ্গে, ভাইয়ের সঙ্গে, বোনের সঙ্গে। সহপাঠী হোক, হোক সমবয়সী। কোনো তফাৎ সেই বন্ধুত্বের গভীরতায় যদি কোনো খাদ না থাকে। জীবনে প্রথম বন্ধু গড়ে ওঠার স্মৃতি থাকে অমলিন।

সময়ের প্রয়োজনে কোনো বন্ধু দূরে সরে যেতে পারে কিন্তু মনের দূরত্ব কখনই তৈরি হয় না। বন্ধুর সঙ্গে কাটানো প্রতিটি মুহূর্তই অমূল্য। স্কুল শুরুর দিনে যে ছেলেটি বা মেয়েটি আপনারা পাশে বসেছিল তাকে কী ভোলা যায় সহজে?

যাদের বন্ধু নেই তারা বিষণ্ণতায় ভোগে, একাকিত্ব তাকে গ্রাস করে নেয়। এই জীবন থেকে পালিয়ে ফিরতে অনেকেই নানান পথ খোঁজে। কিন্তু যে পথটি আপনার জন্য অপেক্ষা করছে এটা শুধু জানে আপনার কাছের বন্ধুটিই। তাকেই বলেই দেখুন একবার আপনার বিষণ্ণতার কথা, একাকিত্বের কথা।

বন্ধুটিই আপনাকে ঘর friendsথেকে টেনে বের করে নিয়ে যাবে খোলা মাঠে। সবুজ ঘাস সেখানে। ছন্দহীন জীবনে ছন্দ, নিরানন্দ জীবনে আনন্দের জোয়ার যোগ করতে বন্ধুর জুড়ি নেই।

ব্যক্তির মানসিক বিকাশের আগে, বন্ধুত্ব এবং পরে পিতামাতার আনুগত্য পক্কতার অভিগমন এ প্রবৃত্ত আসে। শৈশবের সমাপ্তি এবং পূর্ণ সাবালকত্ব সূত্রপাত মধ্যে তফাৎ সময়কালে, বন্ধুত্ব প্রায়ই মানসিক জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পর্ক কিশোর এবং প্রায়ই সম্পর্ক পরে জীবনের চেয়ে আরো তীব্র।

যাইহোক, বন্ধু তৈরীর ব্যক্তিদের অনেক ঝামেলায় জড়িয়ে পড়তে হচ্ছে; থাকার কোনো বন্ধু নেই কিছু ক্ষেত্রে আবেগের ক্ষতিকর হতে পারে। গবেষণায় দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের বন্ধুত্ব আগের বন্ধুত্তের চেয়ে বেশি স্থায়ী।

বন্ধুত্ব
বন্ধুত্ব হচ্ছে দুই অথবা তার অধিক কিছু মানুষের মধ্যে একটি সম্পর্কবিশেষ যাদের একে অপরের প্রতি পারস্পরিক স্নেহ রয়েছে। বন্ধুত্বকে ব্যক্তিগত সম্পর্কের খুব কাছের একটি অংশ ধরা হয়।

বন্ধুত্ব সমাজবিদ্যা , সামাজিক মনোবিজ্ঞান , নৃতত্ত্ব , এবং দর্শনের গবেষণা ক্ষেত্র অন্তর্ভুক্ত করা হয়েছে । বন্ধুত্ত্বের একাডেমিক তত্ত্ব সহ বিভিন্ন প্রস্তাব দেওয়া হয়েছে যেমন সামাজিক বিনিময় তত্ত্ব, ইকুইটি তত্ত্ব, রিলেশনাল ন্যায়, এবং এটাচমেন্ট শৈলী ইত্যাদি।

প্রাচীন গ্রিসে বন্ধুত্ব ছিল নৈতিক দর্শনের একটি বিষয় যা নিয়ে প্লাটো , অ্যারিস্টট্ল , এবং স্টইক্স ব্যাপক আলোচনা করেছেন। এই আধুনিক যুগে কম আলোচনা হয়েছে, নীতিশাস্ত্র যাও contextualize এবং নারীবাদী পন্থা পুনরায় আবির্ভাব হওয়া পর্যন্ত।

বন্ধুত্বের মধ্যে সরলতা একটি পরিবর্ধন হিসেবে মনে করা হয়; অ্যারিস্টট্ল লিখেছি315লেন, “একজন ব্যক্তি তার বন্ধুর সাথে একইভাবে সম্পর্কিত যেভাবে সে নিজে নিজের সাথে সম্পর্কিত, যেহেতু, একজন বন্ধু একজন ব্যক্তি এবং তাই তার নিজেরএকটা চিন্তাধারা আছে সুতরাং বন্ধু হচ্ছে ওই একই চিন্তাধারায় বিশ্বাসী ব্যক্তি।” প্রাচীন গ্রিকে ” বন্ধু “এবং” প্রেমিক “- একই শব্দ ব্যবহার করা হয়।

ইসলামী সংস্কৃতিতে বন্ধুত্ব সাহচর্য্য বা আছাব নামেও পরিচিত, যা ইসলামী মিডিয়া একটি উপযুক্ত ও গুরুত্বপূর্ণ গুণাবলী সম্পন্ন সম্পর্ক বলে আবিহিত করেছে।

এর মধ্যে রয়েছে উভয় পুরুষদের জন্য (“ভাই”) এবং মহিলা (“বোন”): একটি সৎকর্মশীল (বা “Salish”) ব্যক্তি, যিনি উপযুক্তভাবে যা “ভাল” এবং যে যা “অশুভ” মধ্যে অঙ্কিত পারেন ধারণা, স্পষ্টরূপে হাজির করেনি; দৃষ্টিভঙ্গী অন্যান্য ইসলামী ২ ও জ্ঞান সঙ্গে ঐক্য গুরুত্বপূর্ণ বিবেচনা করা হয়; ক্ষমা ভুল এবং বন্ধুদের মধ্যে আনুগত্যের ব্যাপারে জোর করা হয় এবং, একটি “আল্লাহর দোহাই জন্য ভালোবাসা” সম্পর্কে সর্বোচ্চ একটি বলে মনে করা হয় দুটি মানুষের মধ্যে তাত্পর্য.

বন্ধুত্বের যোগ্যতা যাচাইয়ে নিচের বিষয়গুলি আবশ্যক:

পারস্পরিক বিশ্বাস
একে অপরের সঙ্গ উপভোগ করা
সহানুভূতি থাকা
পারস্পরিক চিন্তাভাবনা ও মূল্যবোধের গুরুত্ব দেওয়া, কম্প্রোমাইজ করার ক্ষমতা থাকা, মানসিক সমর্থন দেওয়া
অন্যের ভাল কীভাবে হবে এই বাসনা থাকা
কঠিন সত্যের স্বীকার করে হলেও নিজের সততার প্রমাণ দেওয়া।
প্রয়োজনে সবার জন্য ইতিবাচক, গভীর কোন সিদ্ধান্তে পৌছাতে নিজেদের মধ্যে সমঝোতা করা
তুমি কি করতেছ এটা নিয়ে বন্ধুদের মধ্যে কোন সংশয় না থাকা।
একে অপরের সাথে ঝগড়া করলে বা মনে কষ্ট দিয়ে থাকলে, সহনোভুতির সাহয্যে তা মিটিয়ে ফেলা।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

(ভিডিও)
অন্যান্য4 days ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা4 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য4 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড4 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য4 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও5 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা6 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত7 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত7 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার8 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম