Connect with us

রূপালী আলো

ভারতেও অনিশ্চয়তায় ফারুকী-ইরফানের ‘ডুব’

Published

on

নির্দেশক মোস্তফা সরয়ার ফারুকির ‘বিতর্কিত’ ছবি ‘ডুব’

নির্দেশক মোস্তফা সরয়ার ফারুকির ‘বিতর্কিত’ ছবি ‘ডুব’। এটি বাংলাদেশে মুক্তির বিষয়ে আপাতত স্থগিতাদেশ রয়েছে। পড়ে আছে সেন্সর বোর্ডে। তবে সংশ্লিষ্টরা ধারণা করছিলেন, বাংলাদেশে মুক্তির বিষয়ে দফারফা না হলেও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশেই ছবিটির বাণিজ্যিক বিপণন সম্ভব।

তবে নতুন করে যৌথ প্রযোজনার এই ছবিটি ভারতেও বাণিজ্যিক মুক্তি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এখানে কবে ছবিটি মুক্তি পাবে বা আদৌ পাবে কিনা, তা নিয়ে এদেশে ছবিটির প্রযোজকরা মুখে একরকম কুলুপ এঁটেছেন।

ভারতে বাণিজ্যিক মুক্তি দেওয়ার জন্য ছবিটি যে এখনও সব বাধা কাটিয়ে উঠতে পারেনি, প্রকারান্তরে তা স্বীকার করে নিয়ে ছবির অন্যতম প্রযোজক ও প্রধান চরিত্রের অভিনেতা ইরফান খানও বলছেন, ‘ছবিটিকে এখন বিশ্বের বিভিন্ন ফিল্ম ফেস্টিভ্যালে পাঠানো হচ্ছে। তবে আমি চাইব ভারতেও এটি মুক্তি পাক, মানুষ দেখুক।’

নির্দেশক মোস্তফা সরয়ার ফারুকির ‘বিতর্কিত’ ছবি ‘ডুব’

নির্দেশক মোস্তফা সরয়ার ফারুকির ‘বিতর্কিত’ ছবি ‘ডুব’

বাংলাদেশের তথ্য মন্ত্রণালয় গত ফেব্রুয়ারি মাসে ‘ডুব’ (নো বেড অব রোজেস) ছবিটির প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করেছিল। সে সময় অভিযোগ ওঠে, বিখ্যাত সাহিত্যিক-নির্মাতা প্রয়াত হুমায়ূন আহমেদের জীবনের একটি বিতর্কিত অংশকে কেন্দ্র করেই বোনা হয়েছে ‘ডুব’ ছবিটির মূল কাহিনি– কিন্তু ছবির নির্মাতাপক্ষ লেখকের পরিবারের অনুমতি নেওয়ার কোনও প্রয়োজন বোধ করেননি। হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন এ ব্যাপারে তার অসন্তোষ ব্যক্ত করেছিলেন প্রকাশ্যেই।

তবে বাংলাদেশে নিষেধাজ্ঞা সত্ত্বেও ভারতে ছবিটি কোনও বিতর্ক ছাড়া নির্ধারিত সময়েই মুক্তি পাবে, ছবির নির্মাতা-প্রযোজকরা সেরকমই ধরে নিয়েছিলেন। এমনকি, বাংলাদেশে তথ্য মন্ত্রণালয়ের নির্দেশটি সামনে আসার মাত্র চার-পাঁচদিনের মাথায় ইরফান খান নিজে ‘ডুব’ ছবিটির ‘ফার্স্ট লুক’ টুইট করেছিলেন, যাতে তাকে দেখা গিয়েছিল লেখকের ভূমিকায়।

নির্দেশক মোস্তফা সরয়ার ফারুকির ‘বিতর্কিত’ ছবি ‘ডুব’

নির্দেশক মোস্তফা সরয়ার ফারুকির ‘বিতর্কিত’ ছবি ‘ডুব’

কিন্তু তার পর থেকেই সব চুপচাপ। ইরফান খানের সেই ফার্স্ট লুক সামনে আসার পর প্রায় তিন মাস পেরিয়ে গেছে, কিন্তু ভারতে ‘ডুব’ ছবিটির মুক্তির এখনও কোনও নামগন্ধ নেই।

এই ছবিটির তিন নির্মাতা সংস্থার মধ্যে ভারতেরই দুটি– এসকে মুভিজ ও ইরফান খান ফিল্মস। আর তৃতীয়টি হলো বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া। ভারতীয় নির্মাতারা চেয়েছিলেন ছবিটি এ দেশে মুক্তি পাক ১৪ এপ্রিল (বাংলা নববর্ষ)– কিন্তু সে তারিখ বহুদিন আগেই পেরিয়ে গেছে। মজার ব্যাপার হলো, এই প্রতিবেদন লেখার সময় ‘ডুব’ ছবিটির উইকিপিডিয়া পেজে এখনও মুক্তির তারিখ ১৪ এপ্রিলই লেখা আছে!

ছবিটির মুক্তি কেন বিলম্বিত হচ্ছে, তা জানতে চেয়ে যোগাযোগ করা হয় এসকে মুভিজের সঙ্গে। জবাবে সংস্থার একজন মুখপাত্র কমলেশ মিশ্র বলেন, ‘এ ব্যাপারে আমি কিছু বলতে পারব না, যা বলার কোম্পানির বড় কর্তারাই বলবেন। আপনি বরং আপনার প্রশ্নটা লিখে একটা ই-মেইল করুন।’

সেই ই-মেইল পাঠানোর পরও সাড়ে তিন সপ্তাহ কেটে গেছে, যথারীতি কোনও জবাব মেলেনি।

তবে ভারতেও ‘ডুব’ ছবিটির মুক্তি নিয়ে নতুন করে জটিলতা তৈরি হয়েছে এবং ভারতের সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সেন্সর বোর্ড) থেকে এখনও এ দেশে ছবিটির মুক্তির জন্য প্রয়োজনীয় ছাড়পত্র মেলেনি।

নির্দেশক মোস্তফা সরয়ার ফারুকির ‘বিতর্কিত’ ছবি ‘ডুব’

নির্দেশক মোস্তফা সরয়ার ফারুকির ‘বিতর্কিত’ ছবি ‘ডুব’

‘ডুব’ নিয়ে যে সব ঠিকঠাক এগোচ্ছে না, তা দুদিন আগে আরও স্পষ্ট হওয়া গেছে ইরফান খানের কথাতেও। বলিউডে ইরফানের নতুন ছবি ‘হিন্দি মিডিয়াম’ মুক্তি পেয়েছে এই শুক্রবারেই (১৯ মে)। গত কয়েকদিন ধরে তিনি সেই ছবির প্রমোশন নিয়ে অসম্ভব ব্যস্ত ছিলেন। নানা মিডিয়া চ্যানেল, খবরের কাগজের অফিস আর টিভি স্টুডিওতে তিনি লাগাতার ইন্টারভিউ দিয়ে বেড়িয়েছেন। আর তারই একটায় তাকে ‘ডুব’ নিয়ে নানা প্রশ্নের মুখে পড়তে হয়েছিল।

নিউজ-এক্স চ্যানেলে ইরফানের কাছে জানতে চাওয়া হয়, ‘বাংলাদেশে আপনি যে ছবিটা করে এলেন সেটার এখন কী অবস্থা?’

জবাবে একটু ইতস্তত করে ইরফান বলেন, ‘ওদেশে (বাংলাদেশ) তো ছবিটা ব্যান করা হয়েছে। তবে এখন ছবিটা পৃথিবীর নানা ফেস্টিভ্যালে পাঠানো হচ্ছে। আর আমি অবশ্যই চাইব ভারতেও ছবিটা মুক্তি পাক, এদেশেও লোকজন দেখুক।’ ভারতে যে ছবিটার মুক্তির পথ এখনও প্রশস্ত করা যায়নি, এই মন্তব্যের মধ্য দিয়েই ইরফান কার্যত সেটা স্বীকারও করে নেন।

ওই একই সাক্ষাৎকারে পরিচালক মোস্তফা সরয়ার ফারুকিরও ভূয়সী প্রশংসা করেছেন ইরফান। ‘ভাল পরিচালকের সঙ্গে’ আর ‘ভাল গল্প নিয়ে’ কাজ করার সুযোগ পেলে তিনি যে শুধু বাংলাদেশ নয়– মেক্সিকো বা হলিউড, কিংবা ভারতের আঞ্চলিক ছবি– সর্বত্র কাজ করতে রাজি, সেটাও জানিয়েছেন নির্দ্বিধায়।

কিন্তু বাংলাদেশে প্রথমবার কাজ করতে গিয়ে মানসিকভাবে অভিনেতা ইরফান খান যতই পরিতৃপ্ত হোন, বাণিজ্যিক দৃষ্টিতে প্রযোজক ইরফান খান যে মহা বিড়ম্বনায় পড়েছেন– ছবির মুক্তি নিয়ে বাংলাদেশ ও ভারতে তৈরি হওয়া জটিলতাই সে কথা বলে দিচ্ছে। ‘ডুব’ যে কোনও মতেই ‘গোলাপের বিছানা নয়’, সে কথা তিনি এখন টের পাচ্ছেন হাড়ে হাড়ে!

  • রূপালী আলো/এসডি/বাংলা ট্রিবিউন

Advertisement বিনোদনসহ যেকোনো বিষয় নিয়ে লিখতে পারেন আপনিও- rupalialo24x7@gmail.com
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রোদেলা জান্নাত (Rodela Jannat)। ছবি : ফেসবুক
ঢালিউড3 weeks ago

শাকিব খানের নতুন নায়িকা রোদেলা জান্নাত, কে এই রোদেলা : অনুসন্ধানী প্রতিবেদন

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
অন্যান্য3 weeks ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

পূজা চেরি। ছবি : সংগৃহীত
ঢালিউড4 weeks ago

শাকিব খানেও আপত্তি নেই পূজা চেরির

আয়েশা আহমেদ
অন্যান্য2 weeks ago

আয়েশা আহমেদের আবারও আন্তর্জাতিক বিজ্ঞান প্রতিযোগিতায় সাফল্য

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত
ঢালিউড3 weeks ago

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত

শাকিব খান ও রোদেলা জান্নাত। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা3 weeks ago

বুবলীর পর এবার সংবাদ পাঠিকা রোদেলা জান্নাতকে নায়িকা বানাচ্ছেন শাকিব খান

পায়েল চক্রবর্তী
টলিউড3 weeks ago

টালিউড অভিনেত্রী পায়েল চক্রবর্তীর ঝুলন্ত লাশ উদ্ধার

ঢালিউড3 weeks ago

এক হচ্ছেন শাকিব খান-নুসরাত ফারিয়া

শিনা চৌহান
অন্যান্য3 weeks ago

শিনা এখন ঢাকায়

অঞ্জু ঘোষ। ছবি : সংগৃহীত
ঢালিউড3 weeks ago

যে কারণে অবশেষে ঢাকায় ফিরলেন চিত্রনায়িকা অঞ্জু ঘোষ

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম