Connect with us

অন্যান্য

বাংলাদেশে ঋতুস্রাব নিয়ে টিভি সিরিজ, কলকাতায় ব্যাপক আলোচনা

Published

on

‘মেয়েদের সেরা স্কুল’ নামে বাংলাদেশি টিভি সিরিজের দৃশ্য

বাংলাদেশে ঋতুস্রাব নিয়ে টিভি সিরিজের ব্যাপক প্রশংসা করে কলকাতার পত্রিকা এবেলা একটি খবর প্রকাশ করেছে। খবরটি তুলে ধরা হলো-


সামাজিক গণ্ডি পেরিয়ে মেয়েদের ঋতুস্রাব নিয়ে চলতি সপ্তাহে একটি টিভি সিরিজ শুরু হয়েছে বাংলাদেশের এক টেলিভিশন চ্যানেলে। ‘মেয়েদের সেরা স্কুল’ নামে ১৩টি পর্বের ওই টিভি সিরিজে উপস্থাপকেরা দেশের বিভিন্ন প্রান্তের স্কুলে যাচ্ছেন।

ছোট পরদায় ‘সাবালক’ হচ্ছে বাংলাদেশও। কিন্তু যৌন শিক্ষামূলক অনুষ্ঠান করার ক্ষেত্রে এখনও কয়েক লক্ষ যোজন পিছিয়ে কলকাতার টলিপাড়া।

সামাজিক গণ্ডি পেরিয়ে মেয়েদের ঋতুস্রাব নিয়ে চলতি সপ্তাহে একটি টিভি সিরিজ শুরু হয়েছে বাংলাদেশের এক টেলিভিশন চ্যানেলে। ‘মেয়েদের সেরা স্কুল’ নামে ১৩টি পর্বের ওই টিভি সিরিজে উপস্থাপকেরা দেশের বিভিন্ন প্রান্তের স্কুলে যাচ্ছেন। ছাত্রছাত্রী, অভিভাবক এবং শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে ঋতুস্রাব নিয়ে খোলামেলা আলোচনা করছেন। ইতিমধ্যেই প্রথম এপিসোডের সম্প্রচারের পর সোশ্যাল মিডিয়ায় অনুষ্ঠানটি নিয়ে রীতিমতো সাড়া পড়ে গিয়েছে। ঋতুস্রাব নিয়ে সাধারণের মধ্যে সচেতনতা বাড়াতে এবং কিশোরীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে এগিয়ে এসেছেন ঢাকার বেশ কিছু তারকাও।

যৌনশিক্ষা নিয়ে পদ্মাপারের এই বলিষ্ঠ পদক্ষেপের পরেও হেলদোল নেই কলকাতার টলিপাড়ার। শহরের একাধিক চ্যানেলে সিরিয়ালগুলোর মুখ্য বিষয় এখনও শাশুড়ি-বৌমার ঝগড়া আর পারিবারিক কূটকচালির মধ্যেই সীমাবদ্ধ। নাচ-গান, হাস্যকৌতুক নিয়ে প্রাইম টাইমে একাধিক রিয়্যালিটি এবং টক শো সম্প্রচারিত হলেও যৌনশিক্ষা নিয়ে কোনও ‘এডুটেনমেন্ট’ মূলক শো’এ আগ্রহী নয় কোনও চ্যানেলই।

কেন? ইন্ডাস্ট্রি সূত্রে খবর, বা‌‌ংলার দর্শকের ‘রক্ষণশীল মানসিকতা’র কথা ভেবেই যৌনশিক্ষামূলক কোনও অনুষ্ঠান করার কথা ভাবতে পারেন না টালিগঞ্জের কোনও চ্যানেল কর্তৃপক্ষ। সিরিয়ালেও যে কোনও যৌনশিক্ষামূলক ঘটনাক্রম রাখা হয় না, তা-ও শুধুমাত্র টিআরপি’র কথা মাথায় রেখেই। ছোট পরদার জনপ্রিয় গল্পলেখিকা সাহানার মতে, ‘‘বাড়ির ছোট-বড় সকলে একসঙ্গে সিরিয়াল দেখতে বসেন। সেখানে যৌনতা নিয়ে কথাবার্তা হলে অনেকেই অস্বস্তি বোধ করতে পারেন। চ্যানেল বদলে দিতে পারেন। সেটা ভেবেই সিরিয়ালে যৌনশিক্ষামূলক ঘটনা সচেতনভাবেই বাদ দেওয়া হয়।’’ টালিগঞ্জের আরেক চিত্রনাট্যকার লীনা গঙ্গোপাধ্যায় আবার বলছেন, ‘‘আমার কোনও গল্পে এ ধরনের বিষয় কখনও দেখানোর প্রয়োজন পড়েনি। গল্পের খাতিরে যদি কোনও দিন দরকার হয়, নিশ্চয়ই লিখব।’’

প্রসঙ্গত, যৌনতা এবং যৌনশিক্ষা নিয়ে এই বাঙালির এই ছুঁৎমার্গের জন্যই ২০০৩ সালে মুক্তি পাওয়া ‘চোখের বালি’ ছবিতে ঐশ্বর্যা রাইয়ের ঋতুস্রাবের দৃশ্য ভাল চোখে দেখেননি সমালোচকেরা। সে সময় এ নিয়ে বিতর্কে জড়িয়েছিলেন পরিচালক ঋতুপর্ণ ঘোষ। সমরেশ মজুমদারের উপন্যাস অবলম্বনে তৈরি ‘সাতকাহন’ ধারাবাহিকের (১৯৯৭ সাল) একটি পর্বে ঋতুস্রাবের প্রসঙ্গ দেখানো হলেও পরবর্তীকালে তা সযত্নে এড়িয়ে গিয়েছেন বিভিন্ন সিরিয়াল নির্মাতারা।

কন্যাভ্রূণ হত্যা, ঋতুস্রাব, গর্ভনিরোধক, হস্তমৈথুন-সহ বেশ কিছু যৌন সমস্যা নিয়ে ডিডি ন্যাশনালে সম্প্রচারিত সিরিয়াল ‘ম্যায় কুছ ভি কর সকতি হুঁ’ অবশ্য ইতিমধ্যেই টিআরপি’র বিচারে সর্বকালের সেরা বিবেচিত হয়েছে। ২০১৫ সালে প্রথম সম্প্রচারিত, ১১টি ভাষায় অনূদিত ওই সিরিয়ালের দর্শকসংখ্যা বর্তমানে ৪০ কোটি ছাড়িয়েছে। অনেকের মতে, ভারতের বহু মহিলার জীবনও বদলে দিতে পেরেছে পারিবারিক মেলোড্রামার মোড়কে দেখানো সিরিয়ালটি।

সাহানা এর জন্য কৃতিত্ব দিয়েছেন সর্বভারতীয় চ্যানেলের দর্শককেই। তাঁর কথায়, ‘‘সর্বভারতীয় চ্যানেলের দর্শক আসলে প্রত্যন্ত গ্রামবাসীরা। তাই তাঁদের কাছে এই ধরনের যৌনশিক্ষামূলক অনুষ্ঠান জনপ্রিয় হয়েছে। কিন্তু প্রাইভেট চ্যানেলগুলো শহরের দর্শকদের কথা ভেবে অনুষ্ঠান তৈরি করে। সেখানেই দৃষ্টিভঙ্গির পার্থক্য হয়ে যাচ্ছে।’’ তবে যৌনশিক্ষা নিয়ে অচিরেই অনুষ্ঠান করার ভাবনাচিন্তা রয়েছে বলে জানালেন দূরদর্শনের প্রোগ্রামিং হেড অরুণাভ ঘোষ। তিনি বলেছেন, ‘‘বয়ঃসন্ধির সমস্যার কথা মাথায় রেখে ইউনেস্কো’র সহযোগিতায় ‘আধা-ফুল’ নামে একটি অনুষ্ঠান শুরু হতে চলেছে। ম্যাগাজিন প্রোগ্রামের ধাঁচে তৈরি ওই অনুষ্ঠান খুব তা়ড়াতাড়ি সম্প্রচার করা হবে।’’

  • রূপালী আলো/এসডি

Advertisement বিনোদনসহ যেকোনো বিষয় নিয়ে লিখতে পারেন আপনিও- rupalialo24x7@gmail.com
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রোদেলা জান্নাত (Rodela Jannat)। ছবি : ফেসবুক
ঢালিউড3 weeks ago

শাকিব খানের নতুন নায়িকা রোদেলা জান্নাত, কে এই রোদেলা : অনুসন্ধানী প্রতিবেদন

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
অন্যান্য3 weeks ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

পূজা চেরি। ছবি : সংগৃহীত
ঢালিউড4 weeks ago

শাকিব খানেও আপত্তি নেই পূজা চেরির

আয়েশা আহমেদ
অন্যান্য2 weeks ago

আয়েশা আহমেদের আবারও আন্তর্জাতিক বিজ্ঞান প্রতিযোগিতায় সাফল্য

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত
ঢালিউড3 weeks ago

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত

শাকিব খান ও রোদেলা জান্নাত। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা3 weeks ago

বুবলীর পর এবার সংবাদ পাঠিকা রোদেলা জান্নাতকে নায়িকা বানাচ্ছেন শাকিব খান

পায়েল চক্রবর্তী
টলিউড3 weeks ago

টালিউড অভিনেত্রী পায়েল চক্রবর্তীর ঝুলন্ত লাশ উদ্ধার

ঢালিউড3 weeks ago

এক হচ্ছেন শাকিব খান-নুসরাত ফারিয়া

শিনা চৌহান
অন্যান্য3 weeks ago

শিনা এখন ঢাকায়

অঞ্জু ঘোষ। ছবি : সংগৃহীত
ঢালিউড3 weeks ago

যে কারণে অবশেষে ঢাকায় ফিরলেন চিত্রনায়িকা অঞ্জু ঘোষ

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম