Connect with us

ফ্যাশন

ঈদের ফ্যাশনে তারুণ্যের প্রস্তুতি

Published

on

মডেল: মেঘলা, সবুজ, মিহি আহসান, দিবা, আরিয়ান ঈশান

ফ্যাশন হাউসগুলোর উদ্যোগ আমাদের পোশাক শিল্প পেয়েছে নান্দনিকতার ছোঁয়া। প্রতিবারের মতো এবারও ঈদকে ঘিরে ফ্যাশন হাউসগুলোর রয়েছে নানা আয়োজন। এই ঈদে নজরকাড়া ডিজাইন আর প্যাটার্নকে গুরুত্ব দিচ্ছে প্রায় প্রতিটি ফ্যাশন হাউস। বৈচিত্র্যময় নকশার পাশাপাশি কাপড়ের বুনন ও রঙে প্রাধান্য দেয়া হচ্ছে আবহাওয়াকেও।

মডেল: মেঘলা, সবুজ, মিহি আহসান, দিবা, আরিয়ান ঈশান

মডেল: মেঘলা, সবুজ, মিহি আহসান, দিবা, আরিয়ান ঈশান

সালোয়ার-কামিজ তো সব সময়ের জন্যই। তবে এবারের ঈদের সালোয়ার-কামিজে এসেছে বেশকিছু পরিবর্তন। লং কামিজ এবারও ফ্যাশন ট্রেন্ড, তবে কামিজের লেন্থ কিছুটা বেড়েছে এবং রাউন্ড কাট গুরুত্ব পেয়েছে। কোন কোন কামিজের সঙ্গে জুড়ে দেয়া হয়েছে লং কটি। যা লং কামিজের সেকেলে লুকে এনেছে নজরকাড়া পরিবর্তন। পোশাকের কাটছাঁট এবং নকশাতেও এসেছে পরিবর্তন। এসেসট্রিক কাট অর্থাৎ পোশাকের পেছনে লম্বা এবং সামনের খাটো কাট এবার ঈদে ট্রেন্ডি কাট হয়ে উঠবে। সালোয়ার-কামিজের বাইরে এবার স্কার্ট, কুর্তা, আনারকলি, গাউন, ফ্রক স্টাইলের পোশাকও বেশ গুরুত্ব পাবে। বেশি ঘের দেয়া লং স্কার্টের চলও এসেছে। কুর্তিতে এসেছে ব্যাপক পরিবর্তন। লং কুর্তি, প্রিন্ট কুর্তি, পকেট দেয়া কুর্তি নানা রূপে হাজির হবে। নকশার ক্ষেত্রে এমব্রয়ডারি, হ্যান্ড পেইন্ট, স্কিনপ্রিন্ট ছাড়াও গুরুত্ব পেয়েছে ফুলেল মোটিফ বলে জানান ফ্যাশন বিশেষজ্ঞরা।

ফ্যাশন হাউস “মেঘ” এ পোশাকে বর্ষা মৌসুমকে গুরুত্ব দিয়ে নীল রঙকে প্রাধান্য দেয়া হয়েছে। পাশাপাশি লাল, কমলা, ম্যাজেন্টা, হলুদ,বেগুনীসহ বিভিন্ন উজ্জ্বল রঙও ব্যবহার হয়েছে। এই ঈদের ফ্যাশন ট্রেন্ড সম্পর্কে ডিজাইনার জানান, ‘এবার আমরা পোশাকের স্কিনপ্রিন্টের পাশাপাশি গুরুত্ব দিয়ছে হ্যান্ড এমব্রয়ডারিকে। এ ছাড়া টাই-ডাই, অ্যাপলিক, মেশিন এমব্রয়ডারি, কারচুপি, আড়ি ইত্যাদিও ব্যবহার করেছি নান্দনিক রূপে। নিজস্ব তাঁতে বোনা কাপড়ের বুননেও আনা হয়েছে নতুনত্ব। কামিজের ঘের এবং লেন্থ দুটোই বেশি রাখা হয়েছে। এ ছাড়া আনারকলি প্যাটার্নও এসেছে কামিজে।’ আগামী ১ জুন থেকে বিশ্বরঙের পোশাক প্রদর্শনী শুরু হচ্ছে।

পালাজ্জো এই ঈদেও চলবে। তবে পালাজ্জোতে এবার লেয়ার ব্যবহার করে বৈচিত্র্য আনা হয়েছে। পাশাপাশি চাপা কাটের প্যান্ট এবং টাইটসও চলবে।

মডেল: মেঘলা, সবুজ, মিহি আহসান, দিবা, আরিয়ান ঈশান

মডেল: মেঘলা, সবুজ, মিহি আহসান, দিবা, আরিয়ান ঈশান

ঈদটা এবার পড়ছে বেশ বৃষ্টি-বাদলের দিনে, সঙ্গে গরম তো থাকছেই। তাই সারা দিনের ঘোরাঘুরিকে আরামদায়ক করতে কটনবেইজ কাপড়ের পাশাপাশি লিলেন কাপড়ও ব্যবহার হয়েছে। রাতের পার্টিকে গর্জিয়াস করতে তৈরি করা হয়েছে সিল্কের পোশাক।

অঞ্জন’স-এর পোশাকে কি ধরনের কাপড় ও নকশা ব্যবহার করা হয়েছে জানতে চাইলে অঞ্জন’স-এর স্বত্বাধিকারী ও ফ্যাশন ডিজাইনার শাহীন আহমেদ বলেন, ‘গরম হওয়াতে ঈদের পোশাককে আরামদায়ক করতে আমরা কটনকে গুরুত্ব দিয়েছি। পাশাপাশি উৎসবের আমেজ বজায় রাখতে ব্যবহার করা হয়েছে অ্যান্ডি সিল্ক, জয়সিল্ক, সিল্ক কাপড়গুলোও। এবারও মেয়েদের পোশাকের ঘের কিছুটা বেশি থাকছে এবং লং প্যাটার্ন গুরুত্ব পেয়েছে। কামিজের সঙ্গে ফিক্সড কটি এবং আনারকলি স্টাইলের পোশাকের ওপর এবার বেশ জোর দেয়া হয়েছে।

শুধু পোশাকের নকশা কিংবা বুনন নয়, ঈদের পোশাকে গুরুত্ব পায় রঙও। এই ঈদে পিচ রঙ বেশি প্রাধান্য পাবে। পাশাপাশি নীল, হলুদ, কমলা ধাঁচের রঙগুলোও বেশ দাপিয়ে বেড়াবে বলে জানান ডিজাইনাররা।

বিবিয়ানা ঈদের পোশাকে বরাবরই নতুনত্ব আনার চেষ্ট করে বলে জানান ডিজাইনার লিপি খন্দকার। তিনি বলেন, ‘ঈদের পোশাকে নতুনত্ব আনতে এবার ভারি কাজের লং কামিজের পাশাপাশি তৈরি করা হয়েছে কটি কামিজ। কুর্তি, টপসের প্যাটার্নে বৈচিত্র্য আনা হয়েছে। এবার বেশি ঘের দেয়া কামিজের ওপর গুরুত্ব দিচ্ছি। পোশাকগুলোতে গর্জিয়াস করে তুলতে ব্যবহার করা হয়েছে এমব্রয়ডারি, হাতের কাজ, স্ক্রিনপ্রিন্টসহ নানা কিছু।’

ফ্যাশন হাউস নিপুণের পোশাকে ফুটিয়ে তোলা হয়েছে ফুলেল প্রিন্ট ও জিওমেট্রিক প্রিন্ট। পাশাপাশি কিছু কিছু পেশাকের প্রিন্টে গয়না নকশাও ব্যবহার হয়েছে। নিপুণের ঈদের পোশাকে কোন বিষয়গুলো গুরুত্ব পেয়েছে জানতে চাইলে ডিজাইনার হাসমত আরা রহমান ফ্লোরা জানান, ‘কুর্তি এবার কিছুটা লং কামিজের মতো লম্বা করা হয়েছে। বৈচিত্র্য আনা হয়েছে পকেট এবং কুচি ব্যবহার করে। আমরা প্রিন্টের কুর্তাতেও এবার গুরুত্ব দিচ্ছি। কিছু লং কামিজের সঙ্গে কটি থাকছে। পালাজ্জো, প্যান্টের পাশাপাশি চোষও রয়েছে। যেহেতু গরম এবং ঈদ একটি গর্জিয়াস উৎসব তাই সালোয়ার-কামিজ, শাড়ি, পাঞ্জাবিসহ সব ধরনের পোশাকেই কটনের পাশাপাশি ব্যবহার করা হয়েছে মসলিন, সিল্ক, জয়সিল্ক কাপড়।’ প্রায় প্রতিটি ফ্যাশন হাউসই ঈদ উপলক্ষে এক্সক্লুসিভ কিছু পোশাক ডিজাইন করে থাকেন। অঞ্জনস, রঙসহ বিভিন্ন ফ্যাশন হাউসের আসছে ঈদের এক্সক্লুসিভ পোশাকে ক্ষেত্রে জোর দেয়া হয়েছে সিল্ক ও মসিলেন কাপড়কে। এ ক্ষেত্রে ঈদের ট্রেন্ডি প্যাটার্নের পাশাপাশি পোশাকগুলো গর্জিয়াস করে তুলতে ভারি এমব্রয়ডারি, কারচুপি, আড়ি নকশা ব্যবহার করা হয়েছে। কিছু কিছু পোশাকে এ ধরনের নকশা করা হবে ফুলেল প্রিন্টের ওপর। যা পোশাকগুলোকে আরও নজরকাড়া করে তুলবে। লং কামিজের সঙ্গে জরি সুতার ভারি কটি ব্যবহার করেও এক্সক্লুসিভ লং কামিজ তৈরি করা হয়েছে। সালোয়ার-কামিজের পাশাপাশি জয়সিল্ক, কটন, মসলিন কাপড়ের পাঞ্জাবিও এবার ঈদে গুরুত্ব পাবে। পাঞ্জাবিতে এবার লং কাট চলছে এবার। নকশায় মেশিন এমব্রয়ডারি, নকশি ফোঁড়া, স্ক্রিনপ্রিন্ট ব্যবহার হয়েছে, তবে পাঞ্জাবিতে এবার কিছুটা সিম্পল নকশাই প্রাধান্য পাবে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

(ভিডিও)
অন্যান্য6 days ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা4 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য4 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড4 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য4 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও5 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা6 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত7 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত7 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার8 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম