fbpx
Connect with us

ফ্যাশন

চুলের ফ্যাশন

Published

on

চুলের কাটছাঁটের ওপর আপনার চেহারা ও এর সৌন্দর্য অনেকটাই নির্ভরশীল। একটু স্টাইলিশ আর সুবিন্যস্ত চুল সাদামাটা চেহারাকেও করে তুলতে পারে অনন্য। চুল সাজাতে মানানসই স্টাইলটি বেছে নিন। বিস্তারিত লিখেছেন নওরিন আক্তার।দীর্ঘদিন ধরে চুলের একই রকম কাট দেখতে দেখতে একটু কি একঘেয়ে লাগছে নিজেকে? তাহলে দেরি না করে হাল ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে চুলে একটি কাট নিয়েই ফেলুন। চুল লম্বা বা ছোট যা-ই হোক না কেন মানানসই কাট কিন্তু বদলে দিতে পারে আপনার পুরো চেহারাকেই।

মডেল : আই জে অপি

চুলের ধরন ও ব্যক্তিত্ব বিবেচনায় রেখে আপনার নিজের জন্য কোন হেয়ার কাটটি প্রযোজ্য তা জানিয়েছেন হেয়ারোবিক্স ব্রাইডালের প্রধান রূপ বিশেষজ্ঞ তানজিমা শারমিন মিউনি।হেয়ার ট্রেন্ডচুলের ছাঁটে নিত্যনতুন নিরীক্ষা চলে সবসময়ই। সেই ধারায় নানা রকম ফ্যাশন উঠে এলেও ইদানীং কয়েকটি ফ্যাশনই চলছে জোরেশোরে।শ্যাগ : ষাটের দশকে তুমুল জনপ্রিয় ছিল এই হেয়ার স্টাইলটি। বহু বছর পর সেই ফ্যাশনটিই আবার ফিরে এসেছে নতুন ঢঙে। বর্তমানে শ্যাগে অনেক বেশি লেয়ার করে কাটা হচ্ছে চুল। যাতে চুলের ভলিউম বেশি দেখায়। এ স্টাইলের চুল কমপক্ষে কাঁধ পর্যন্ত থাকবে। চাইলে এর থেকে বেশিও রাখতে পারেন।ফরোয়ার্ড গ্র্যাজুয়েশন লেয়ার : এই ফ্যাশনটি ওয়েভি ও স্ট্রেইট চুলের জন্য। নিচ থেকে চুলের আগা পর্যন্ত সামনের দিকে লেয়ার করে কাটা হয় এ স্টাইলে। এতে লেয়ারটি গ্র্যাজুয়েলি থাকে। লম্বা চুলের জন্য এ কাটটি মানানসই। যাদের গলা ছোট ও উচ্চতা কম, তারা এ স্টাইল করবেন না।ডিসকানেকটেড লেয়ারস : বর্তমানে তরুণীদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় কাট ডিসকানেকটেড লেয়ারস।

মডেল : আই জে অপি

স্ট্রেইট চুলে ভালো মানায়। এই কাটে চুলের ভলিউম বেশি মনে হয়।ইমো : টিনএজারদের কাছে হেয়ার কাটের একেবারে নতুন ট্রেন্ড হচ্ছে ইমো কাট। এর জন্য মাঝারি লম্বা চুল থাকতে হবে। এ ক্ষেত্রে অনেকটা শ্যাগ স্টাইলে চুল কাটা হয়। কিন্তু সামনে চুল এক সাইডে বড়-ছোট মিলিয়ে ব্যাঙস রাখা হয়। সামনের এবং কানের পাশের চুলগুলো মুখের ওপর প্রায় ছড়িয়ে থাকে। এটিকে ইমো সুইপ বলে।চিককাট : চুলের ধরন হতে হবে স্ট্রেইট। সাধারণত চৌকোনা মুখের মেয়েদের এ কাটটি ভালো দেখায়। চেহারার সঙ্গে যেন সুন্দরভাবে খাপ খায় সেদিকে লক্ষ্য রাখা জরুরি।ফেদার কাট : চোখা চোখা অনেক লেয়ার থাকে এ স্টাইলে। সব ধরনের পোশাকের সঙ্গেই মানিয়ে যায় এ কাটটি। ওয়েভি ও স্ট্রেইট চুলের জন্য প্রযোজ্য এটি।শ্যাভেজ : অগোছালোভাবে অসংখ্য লেয়ার করা হয়। যাদের চুল পাতলা তাদের জন্য উপযুক্ত এ স্টাইল। কারণ এটিতে চুল ঘন দেখায়।ছোট চুলের ফ্যাশন অনেকেই ছোট চুলে স্বাচ্ছন্দ্যবোধ করলেও স্টাইল করা যাবে না ভেবে রাখেন না। এটি একেবারেই ঠিক নয়। ছোট চুলের জন্যও রয়েছে মানানসই কাট। ছোট চুলের ফ্যাশনের মধ্যে ববকাট সবসময়ই তুমুল জনপ্রিয়। খুব সহজে সামলানো যায় বলে অনেকে এটি বেছে নেয়। ঘরে-বাইরে যে কোনো পোশাকের সঙ্গেই সুন্দর মানিয়ে যায় এ কাট। আবার চাইলে অতিদ্রুত যে কোনো শেপেও বদলে ফেলতে পারেন এই স্টাইলকে। ববকাটের মতোই আরেকটি কাট হচ্ছে পিক্সি।

মডেল : আই জে অপি

ছোট-বড় সবার কাছেই জনপ্রিয় এ স্টাইল। তবে ছোট চুলের ফ্যাশনের ক্ষেত্রে কিছু বিষয় বিবেচনা করা জরুরি। যেমন না বুঝে হঠাৎ করে চুল ছোট করে ফেলবেন না। আগে বুঝে নিন যে ছোট চুল আপনাকে মানাচ্ছে কি-না। প্রথমে মাঝারি চুলের কোনো স্টাইল নির্বাচন করতে পারেন। পরে সহজে ছোট চুলের আরেকটি নতুন স্টাইল নিয়ে নিতে পারবেন। চাইলে ছোট চুলের সঙ্গে সামনে ব্যাঙস করিয়ে নেওয়া যায়। ছোট চুলের কাট অন্যান্য কাটের তুলনায় দ্রুত সঠিক শেপ হারিয়ে ফেলে। তাই কাট ঠিক রাখতে নিয়মিত বিউটি এক্সপার্টের কাছে যাওয়া প্রয়োজন। কোন মুখে কেমন স্টাইল চুল কাটার আগে আপনার বয়স, মুখের ধরন, গায়ের রঙ, সামাজিক অবস্থান ও ব্যক্তিত্বের সঙ্গে মানানসই হচ্ছে কি-না সেটা বিবেচনা করা জরুরি। বিশেষ করে মুখের আকৃতির সঙ্গে হেয়ার কাটের সামঞ্জস্য না থাকলে কিন্তু একদমই বেমানান দেখাবে আপনাকে। যাদের মুখ গোলাকার তারা চুলে কার্ল, ওয়েভ কিংবা ফ্রিজ এড়িয়ে চলুন। এ ধরনের মুখের জন্য ছোট চুলের স্টাইল মানানসই। যেমন ব্লান্ট কাট বা পিক্সি। টিনএজাররা ইমো, সামার কাট, আন্ডারকাট করতে পারেন। তবে চুলের ধরন স্ট্রেইট ও ওয়েভি হওয়া চাই। ডিম্বাকৃতির মুখ যাদের তারা স্ট্রেইট চুলে ডিসকানেকটেড লেয়ারস দিতে পারেন। আর চুল ওয়েভি হলে ভলিউম লেয়ার বা শ্যাভেজ কাট ভালো দেখাবে। যাদের মুখ পান পাতার মতো, অর্থাৎ থুঁতনির দিকটা তীক্ষষ্ট তারা মাঝখানে সিঁথি করবেন না। এতে থুঁতনি আরও সুচালো দেখাবে। এ ধরনের মুখে স্ট্রেইট চুলের জন্য ফেদার কাট, গ্র্যাজুয়েশন লেয়ার ভালো মানাবে। চৌকোনা ধরনের মুখ হলে কপালের সামনের চুল ছোট করে কাটুন। চুল যাতে ফোলা দেখায় সেদিকে খেয়াল রাখুন। প্রয়োজনে হালকা পার্ম করিয়ে নিতে পারেন। তবে চুল স্ট্রেইট ও ওয়েভি হলে চিককাট বা লেয়ারস বব মানানসই।

মডেল : আই জে অপি

এছাড়া এমন মুখে চুল ফ্রিজ বা কার্ল করতে পারেন। এতে মুখের চৌকো ভাব অনেকটাই কমবে। যাদের মুখ আয়তাকার তারা মুখকে চওড়া দেখানোর জন্য ব্যাঙস করে কপালের কাছে চুল ছড়িয়ে রাখতে পারেন। এমন মুখে ডিসকানেকটেড লেয়ারস, টেক্সারাইড বব আর শ্যাভেজ কাট মানায় বেশ। তবে অবশ্যই চুলের ধরন হতে হবে স্ট্রেইট ও ওয়েভি। দীর্ঘ লম্বাকৃতির মুখের জন্য মাঝারি অথবা ছোট চুলের ফ্যাশন কার্যকর। যেমন শর্ট বল্গান্ট বা ববকাট। এতে মুখ অনেকটা নমনীয় দেখাবে। যাদের গলা ছোট তারা চুল ছোট রাখুন। এতে গলা লম্বাটে দেখাবে। কখনোই চুলের দৈর্ঘ্য থুঁতনির নিচে রাখবেন না। তাতে আপনার গলা আরও ছোট দেখাবে। লম্বা মেয়েদের লম্বা চুল আর শর্ট মেয়েদের ছোট বা মিডিয়াম চুল ভালো মানায়। চুল পাতলা হলে এমনভাবে কাটুন যেন ইন্টারনাল লেয়ার তৈরি হয়। এতে চুল ঘন দেখাবে। হালফ্যাশনের সঙ্গে তাল মেলাতে গিয়ে না বুঝে হুট করে কোনো কাট নিয়ে ফেলবেন না চুলে। কারণ ট্রেন্ডি হেয়ার কাটটি যে আপনাকে মানিয়ে যাবে, এমন কোনো কথা নেই। বরং নিজের রুচিকে প্রাধান্য দিয়ে মানানসই স্টাইলে কাটুন চুল। আপনার মুখের আকৃতি আর ব্যক্তিত্বের সঙ্গে কাটটি মানিয়ে গেলে হয়তো সেটিই হয়ে উঠবে একটি ট্রেন্ড।

মন্তব্য করুন
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

শাকিব খান ও অপু বিশ্বাস
রূপালী আলো4 hours ago

শাকিব খান ও অপু বিশ্বাস ডিভোর্সের পর এই প্রথম একসঙ্গে

রূপালী আলো1 day ago

শীতে ত্বকের যত্ন

জান্নাতুল ফেরদৌস ঐশী
বিনোদনের অন্যান্য খবর1 day ago

জান্নাতুল ফেরদৌস ঐশী বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় যেসব ভুল করেছিল

জমজমাট আয়োজনে এন্টারটেইনার অ্যাওয়ার্ড
বিনোদনের অন্যান্য খবর1 day ago

জমজমাট আয়োজনে এন্টারটেইনার অ্যাওয়ার্ড

পরীমনি
বিনোদনের অন্যান্য খবর4 days ago

পরীমনি যোগ দিলেন সাংবাদিকতায়!

শাকিব খান
রূপালী আলো4 days ago

শাকিব খানের গাওয়া প্রথম গান

মোশাররফ করিম
রূপালী আলো4 days ago

মোশাররফ করিম থাকবেন পেছনের পকেটে!

জ্যোৎস্নালিপির
জন্মদিন6 days ago

সাহিত্যিক জ্যোৎস্নালিপির জন্মদিন আজ

কয়লাভিত্তিক ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হচ্ছে বরগুনায়
রূপালী আলো1 week ago

কয়লাভিত্তিক ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হচ্ছে বরগুনায়

প্রধানমন্ত্রীর উন্নয়ন নিয়ে ইলিয়াসের ভিডিও প্রকাশ
সঙ্গীত1 week ago

প্রধানমন্ত্রীর উন্নয়ন নিয়ে ইলিয়াসের ভিডিও প্রকাশ

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রকমারি4 weeks ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
সম্পর্ক1 month ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
সঙ্গীত1 month ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
ঢালিউড3 months ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
ভিডিও3 months ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
ভিডিও4 months ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
টেলিভিশন4 months ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

‘আমরা গরিব হইতে পারি, কিন্তু ফকির মিসকিন না’
বিনোদনের অন্যান্য খবর4 months ago

‘আমরা গরিব হইতে পারি, কিন্তু ফকির মিসকিন না’

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
বিনোদনের অন্যান্য খবর4 months ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

শুভশ্রী গাঙ্গুলী
টলিউড4 months ago

এটাও জানেন শুভশ্রী!

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম