Connect with us

রূপালী আলো

‘নবাব’ শুভ লক্ষণ-ই বটে

Published

on

বিরল রেকর্ড গড়ল শাকিব খানের 'নবাব'
রুম্মান রশিদ খান

রুম্মান রশিদ খান

রিভিউ লিখেছেন

রুম্মান রশিদ খান


 

 

 

আবারো বলি, আমি ভালো ছবির পক্ষে, খারাপ ছবির বিপক্ষে। একটি সিনেমা যখন প্রেক্ষাগৃহে দেখতে যাই, তখন সেই চলচ্চিত্রের স্থান-কাল-পাত্রের কথা ভুলে গিয়েই ছবি দেখতে বসি। তিন ঘন্টা পেরিয়ে একটি চলচ্চিত্র আমাকে কতটুকু বিনোদিত করতে পারলো, সেটিই মুখ্য হয়ে দাড়ায়। চলচ্চিত্রটি ফ্লপ হলে আমার কি লাভ অথবা হিট হলে আমার কতটুকু ক্ষতি-এসব যুক্তি-তর্ক কখনোই আমার মাথায় আসেনা। গতকাল সপরিবারে, সবান্ধব দেখতে গিয়েছিলাম ঈদের ছবি ‘নবাব’। বলা বাহুল্য, সিনেমা হলে গিয়ে জানতে পারি পরবর্তী দুই দিনের টিকেট নেই। শুভ লক্ষণ-ই বটে।

আরেকটি শুভ লক্ষণ-বস টু দেখবার পর দর্শকরা যেভাবে সমস্বরে ‘ভুয়া ভুয়া’ রব উঠিয়েছিল, ‘নবাব’ শেষ হবার পর ঘটেছে তার উল্টোটা। সবাই হাত তালি দিয়ে বুঝিয়ে দিয়েছে, ‘নবাব’ একটি মানসম্পন্ন চলচ্চিত্র। সত্যিই তাই। আমার পাশে বসা ৭০-উর্ধ্ব জনৈকা দর্শকের মতে, টিকেটের টাকা একদম উসুল হয়েছে। আমার বন্ধুদেরও একই ভাষ্য, ‘বস টু’ দেখে টাকা যেমন জলে ফেলা হয়েছিল, ‘নবাব’ দেখে টাকা পুরোপুরিই উসুল।

গত বছর ‘শিকারী’ দেখে মুগ্ধ হয়েছিলাম যেসব কারণে, এবার ‘নবাব’ দেখে ঠিক একই কারণে মুগ্ধ হয়েছি। একটি থ্রিলার গল্পে যেসব চমক থাকা প্রয়োজন, তার সব-ই আছে নবাব-এ। টান টান উত্তেজনায় ভরপুর ‌’নবাব’-এর চিত্রনাট্য। ‘বস টু’-এর সংলাপ যতটা বিরক্তিকর ছিল, ‘নবাব’-এর বেশ কিছু সংলাপ ততটাই মনোমুগ্ধকর। বাবা যাদভ পরিচালক হিসেবে যতটা ব্যর্থ হয়েছে, জয়দীপ মুখার্জি ততটাই সফল।

তবে ‘নবাব’এর সবচেয়ে বড় পাওনা শাকিব খান। আমি শাকিব খানের অন্ধ ভক্ত নই। তবে শুরু থেকেই বিশ্বাস করেছি শাকিব খান মেধাবী। তাকে যথার্থ ভাবে ব্যবহার করলে তিনি বরাবরই জ্বলে ওঠেন। গত বছর ‘শিকারী’ তে এর সত্যতা মিলেছিল। আর এবার ‘নবাব’-এ। শাকিব খান একাই ছবিটিকে টেনে নিয়ে গেছেন। তার স্ক্রিন প্রেজেন্স কলকাতার যে কোনো তারকা নায়ককে পেছনে ফেলে দেবে। শাকিব খানের অভিনয়, লুক, কস্টিউম, বডি ল্যংগুয়েজ, পারসোনা, নাচ-সবকিছুই তার অতীতের অভিনয়কে ছাড়িয়ে গেছে। আমার বিশ্বাস, স্বার্থের পর্দা সরিয়ে কেউ যদি নিরপেক্ষভাবে ছবিটি দেখেন, তবে শাকিব খান যে বাংলাদেশর নায়ক-এটি ভেবে গর্ব করতে পারবেন। এ ছবির নামকরণ শাকিব খানকে নিয়ে হয়েছে। ছবির শেষ দৃশ্যে শুধু শাকিব খানকে ব্যবহার করা হয়েছে। এ ব্যপারগুলো মুগ্ধ করার মত।

তবে হ্যা, এ ছবির বেশকিছু বিষয় মুগ্ধ করতে পারেনি। নায়িকা শুভশ্রী ‘বস টু’-এর তুলনায় এ ছবিতে তুলনামূলক ভালো কাজ করলেও আমি বিশ্বাস করি, বাংলাদেশের যে কোনো প্রথম সারির নায়িকা শুভশ্রী থেকে অধিকতর গ্ল্যমারাস ও সু অভিনেত্রী। এমনকি শিকারী ছবির শ্রাবন্তী, শুভশ্রীর তুলনায় বেশি সুন্দরী ও সুঅভিনেত্রী ছিলেন। বস টু-এর মত নবাব ছবিতেও অমিত হাসান সের্ফ পুতুল হয়ে ছিলেন। এ ছবিতে তিনি না থাকলেও কাহিনির কোনো হেরফের হতো না। ‘নবাব’-এ রেবেকা আছেন। তবে বিছানায়, নীরব-নিথর হয়ে। আছেন মেঘলা। তবে বেশ কিছু দৃশ্যের পর র্ধষণদৃশ্যে অভিনয় করেই অকালেই বিদায় নিয়েছেন। অর্থাৎ ‘বস টু’-এর মত ‘নবাব-এও বাংলাদেশের অস্তিত্ব প্রায় নেই বললেই চলে। ছবিতে শাকিব খান বাংলাদেশের ছেলে, মানলাম। মিশনের কাজে পশ্চিমবঙ্গে যান, তাও মানলাম। তবে ‌’শিকারী’ ছবিতেও বাংলাদেশের প্রসঙ্গ যেভাবে এসেছিল, ‘নবাব’-এ তাও আসেনি। এলেও অধিকাংশ দর্শকের কাছে অস্পষ্টই ঠেকেছে। ছবির ক্লাইমেক্সে শাহরুখ খানের ‘বাদশাহ’ ছবির উপস্থিতি ছিল। এ পর্যায়ে চিত্রনাট্যকার একটু খেই হারিয়ে ফেলেছিলেন। তবে পরবর্তীতে নিজেকে ভালোভাবেই সামলে নিয়েছেন।

‘বস টু’এর চেয়ে ‘নবাব’-এর গান তুলনামুলক ভালো। তার চেয়ে ভালো গানের প্লেসমেন্ট। বস টু ছবিতে বাংলাদেশের কোনো শিল্পী গান না করলেও নবাব-এ বাংলাদেশের কণার গাওয়া গান শুনেছি। তৃপ্ত হয়েছি।

সব মিলিয়ে ‘নবাব’ আমাদের মুগ্ধ করেছে। বিনোদিত করেছে। শাকিব খানের যারা ভক্ত, তারা তো বটেই, তবে কোনোরকম যুক্তিতর্ক মাথায় না এনে যারা ছবিটি দেখতে যাবেন, তারা শাকিব খানের অভিনয়ে মুগ্ধ হবেন, নিশ্চিতভাবেই বলা যায়। তবে…নবাব যেহেতু যৌথ প্রযোজনার ছবি, এ ছবির প্রযোজনা সংস্থার কাছে অনুরোধ থাকবে, পরবর্তীতে শিল্পী তালিকা থেকে শুরু করে কলাকুশলী, এমনকি ছবির লোকেশন-সবকিছুতে যেন ভারতের পাশাপাশি বাংলাদেশও সমানে সমান থাকে। আমরা হল বাঁচাবো অবশ্যই। তবে সম্পূর্ণ ভারতীয় ছবি দিয়ে নয়। ভারতের পাশাপাশি যৌথ প্রযোজনার ছবিতে বাংলাদেশও যদি গুরুত্ব পায়, তাতে বাংলাদেশে ছবির ব্যবসা আরো বাড়বেই, কমবে না। কারণ এমনিতেও যৌথ প্রযোজনার প্রায় সব ছবি-ই (শিকারী সহ) ভারতে ব্যবসা করতে পারেনি। যেহেতু ব্যবসাটা বাংলাদেশেই করতে হবে, বাংলাদেশকেও ভারতের পাশাপাশি পর্দায় গুরুত্ব দিলে (গল্প থেকে শুরু করে সবকিছুতেই) সেটিই হবে বুদ্ধিমান ব্যবসায়ীর কাজ। ভুলে গেলে চলবে না, সবার আগে দেশ, দেশের দর্শক, তারপর ব্যবসা। দেশ এবং দেশের দর্শক যদি পাশে থাকে, ব্যবসা আপনাআপনিই হবে। কারণ বাংলাদেশে মেধার কমতি নেই। কমতি শুধু সৎ উদ্যোগের, আন্তরিকতার। আমি আশাবাদী মানুষ। আশা রাখি, স্বপ্ন দেখি, আধার কেটে যাবে। আলোর দেখা পাবো আমরা সবাই। পেতেই হবে।

 

***লেখাটি লেখকের ফেসবুক পেইজ থেকে নেওয়া

Facebook

(ভিডিও)
অন্যান্য1 month ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা5 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য5 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড5 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য5 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও6 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা7 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত8 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত8 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার9 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম