Connect with us

রূপালী আলো

জাজ এগিয়ে না আসলে এত ভালো ছবি কখনোই নির্মাণ হতো না

Published

on

নবাব ছবির পোস্টারে নবাব শাকিব খান

একটি ছবি দেখার জন্য সিনেমা হলের সামনে দীর্ঘ দর্শক লাইন- এমন দৃশ্য গত বছর রোজার ঈদে দেখা গিয়েছিল। কিন্তু ছবি দেখার টিকিট না পেয়ে সিনেমা হল ভাঙচুর- এমন খবর সর্বশেষ কবে প্রকাশ হয়েছে, সেটা মনে করা বেশ কষ্টসাধ্য কাজ। আবার টিকিট না পাওয়ার ভয়ে অগ্রিম কিনে রেখেছেন- এমন খবর শুধু বলিউড আর হলিউডের ছবির ক্ষেত্রেই মানানসই। সর্বশেষ একটি বাংলা ছবি দেখে সিনেমা হল ত্যাগের সময় দর্শক তৃপ্তির ঢেঁকুর তুলছেন- এটা মনে হয় এই প্রজন্ম দেখেনি, তবে শুনেছে নিশ্চয়। অথচ এসব খবরই এবার জন্ম দিয়েছে একটিমাত্র ছবি। নাম ‘নবাব’। প্রধান চরিত্র সুপারস্টার শাকিব খান। অনেকে শাকিবকে এখন বাংলা ছবির নবাব নামেই আখ্যায়িত করছেন। তারা আরও মনে করেন, ‘জাজ এগিয়ে না আসলে এত ভালো ছবি কখনোই নির্মাণ হতো না’।

‘নবাব’-এর প্রশংসায় পঞ্চমুখ সাধারণ দর্শক থেকে শুরু করে চলচ্চিত্রসংশ্লিষ্ট অনেকেই। ঈদে মুক্তিপ্রাপ্ত শাকিব-শুভশ্রীর যৌথ প্রযোজনার এ ছবিটি ঢাকাসহ সারা দেশের ১২৩টি সিনেমা হলে মুক্তি পেয়েছে। মুক্তির দিন থেকেই এটি দর্শকের মন জয় করে নিয়েছে। যে যৌক্তিক দাবি নিয়ে যৌথ প্রযোজনার এই ছবি ঠেকানোর আন্দোলনে নেমেছিল চলচ্চিত্রের সংগঠনগুলো, সেই আন্দোলন এখন কোথায় গিয়ে ঠেকে সেটাই দেখার অপেক্ষায় অনেকে। দর্শকের কাছে ভালো ছবির বিকল্প নেই। মুখে যে যা-ই বলুক না কেন, দর্শকদের ভালো মানের ছবি উপহার দিতে না পারলে তারা হলে যাবে না।\

‘নবাব’-এর আইটেম ঝড় (ভিডিও)

‘নবাব’

‘নবাব’ ছবিতে কী নেই? অ্যাকশন, রোমান্স, গল্পে নতুন নতুন মোড়- সব কিছুই যে ছিল নিখুঁত। একটি থ্রিলার গল্পে যেসব চমক থাকা প্রয়োজন, তার সবই আছে ‘নবাব’-এ। টানটান উত্তেজনায় ভরপুর এর চিত্রনাট্য। সংলাপগুলোও মনোমুগ্ধকর। জয়দীপ মুখার্জি পরিচালক হিসেবে সবার মন জয় করে নিয়েছেন। আর নবাব শাকিবের তো কথাই নেই। গত বছর ‘শিকারী’ দিয়ে তিনি নিজেকে প্রমাণ করেছিলেন। আর ‘নবাব’ তো তাকে নবাবি সম্মান দিচ্ছে। তিনি পর্দায় কলকাতার যে কোনো তারকা অভিনেতাকে হারিয়ে দিয়েছেন। অভিনয়, লুক, কস্টিউম, বডি ল্যাংগুয়েজ, নাচ- শাকিবের সব কিছুই ছাপিয়ে গেছে অতীতকে। পরিণত এক শাকিব খানের অভিনয় দক্ষতায় মন ভরেছে সবার।

‘নবাব’-এর গানগুলোও দর্শক হৃদয় ছুঁয়েছে। আর গানগুলো ব্যবহার করা হয়ছে এমন জায়গায়, যেখানে সেটার দরকার ছিল। ছবিতে কনার গাওয়া ‘ও ডিজে’ গানটি এখন সবার মুখে মুখে। তবে নায়িকা শুভশ্রী থেকে বাংলাদেশের যে কোনো প্রথম সারির নায়িকা ছবিটিতে আরও ভালো অভিনয় করতে পারতেন। আবার অমিত হাসান এই ছবিতে থাকা না থাকা একই বিষয় ছিল। ছবির অনেক জায়গায় শাহরুখ খানের ‘বাদশাহ’ ছবির আবহ দেখা গেছে। যদিও পরিচালক পরবর্তী সময় নিজেকে ভালোভাবেই সামলে নিয়েছেন। সব মিলিয়ে ‘নবাব’-এ মুগ্ধ দর্শক। শাকিব খানের ভক্ত এমনকি যারা তাকে দেখতে পারেন না, তারাও যদি ছবিটি একবার দেখেন, তা হলে তাকে দেখে মুগ্ধ হবেন।

নবাব

নবাব

‘নবাব’ ছবিটি প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজ। পরিচালনা করেছেন জয়দীপ মুখার্জি ও আবদুল আজিজ। ছবিতে আরও অভিনয় করেছেন অমিত হাসান, রজতাভ দত্ত, সব্যসাচী চক্রবর্তী, খরাজ মুখার্জিসহ অনেকে। প্রযোজনা সূত্র থেকে জানা যায়, প্রথম দিনেই ‘শিকারী’র সাফল্যকে ছাড়িয়ে গেছে ‘নবাব’। রাজধানীর সনি সিনেমা হলে মুক্তি পাওয়া ছবিটি সম্পর্কে সিনেমা হলের কর্ণধার মোহাম্মদ হোসেন বলেন, “এবারের ঈদে ‘নবাব’ যদি মুক্তি না পেত তা হলে ঈদটা মাটি হয়ে যেত। ছবির প্রযোজক, বুকিং এজেন্ট, হল মালিকসহ সবার ঈদের খুশি বাড়িয়ে দিয়েছে।” অনেকে তো আবার এও বলছেন, ‘নবাব’ না থাকলে যে কী হতো…।

Advertisement বিনোদনসহ যেকোনো বিষয় নিয়ে লিখতে পারেন আপনিও- rupalialo24x7@gmail.com
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অ্যাডমিরাল রিয়ার অ্যাডমিরাল মুশাররফ হুসাইন খান
অন্যান্য5 days ago

নৌবাহিনীর স্থপতি রিয়ার অ্যাডমিরাল মুশাররফ হুসাইন খান আর নেই

‘বাংলাদেশের বন্যপ্রাণী পরিচিতি ও ব্যবস্থাপনা কৌশল’
সাহিত্য1 week ago

‘বাংলাদেশের বন্যপ্রাণী পরিচিতি ও ব্যবস্থাপনা কৌশল’ গ্রন্থের মোড়ক উন্মোচন

মেলারটেক স্বপ্ন কারিগর পাঠাগার
রূপালী আলো1 week ago

মেলারটেক স্বপ্ন কারিগর পাঠাগার

প্রি-অর্ডারে ‌‘আউটসোর্সিং ও ভালবাসার গল্প’
গ্রন্থালোচনা1 week ago

প্রি-অর্ডারে ‌‘আউটসোর্সিং ও ভালবাসার গল্প’

জগলুল হায়দারের জন্মদিনে প্রিয় ৫০ ছড়ার পাঠ উন্মোচন
জন্মদিন2 weeks ago

জগলুল হায়দারের জন্মদিনে প্রিয় ৫০ ছড়ার পাঠ উন্মোচন

মাসুদ আখতার পলাশ
অন্যান্য2 weeks ago

গাইবান্ধা-২ আসনে এগিয়ে ব্যারিস্টার মাসুদ আখতার পলাশ

রায়হান আহমেদ
মতামত2 weeks ago

সভ্যতার যুগে শিশুশ্রম : কীর্তি আর স্বপ্ন | রায়হান আহমেদ

স্বরূপ মণ্ডল
কবিতা2 weeks ago

স্বরূপ মণ্ডল -এর গুচ্ছ কবিতা

রকমারি3 weeks ago

ইয়ং ইকোনমিস্টস ফোরাম(ইয়েফ)

গ্লিটজ3 weeks ago

অবশেষে ফারিয়া-সাজ্জাদের ফুটেজ উদ্ধার!

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম