Connect with us

রূপালী আলো

রূপের মহিমায় হৃদয়রাজ্য জয় করেছেন মিম

Published

on

বিদ্যা সিনহা মিম

২০০৭ সালে লাক্স সুপারস্টার প্রতিযোগিতায় প্রথম হয়ে মিডিয়া ভুবনে পা রাখেন লাক্স তারকা বিদ্যা সিনহা মিম। ক্যারিয়ারে মাত্র ১০ বছরের ব্যবধানেই অভিনয়গুণ ও রূপের মহিমায় দর্শকদের হৃদয়রাজ্য জয় করে নিয়েছেন তিনি। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘জোনাকির আলো’ ছবির সুবাদে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও লাভ করেন। দেশের পাশাপাশি ওপার বাংলার ছবিতে অভিনয় করেও তিনি খ্যাতি কুড়িয়েছেন।


মিম সবচেয়ে বেশি বৃষ্টিতে ভিজতে পছন্দ করেন। মেঘলা আকাশ তার মনকে ভাবিয়ে তুলে। বৃষ্টির টাপুর-টুপুর শব্দ তাকে আরো বেশি আবেগী করে তুলে। এ সময় তিনি নিজেকে মেঘবালিকা রূপে কল্পনা করেন। তাছাড়া সমুদ্র দেখতেও দারুণ পছন্দ করেন মিম। অর্থাৎ বৃষ্টির শব্দ কিংবা সমুদ্রের গর্জন তার হৃদয়ের মধ্যে অন্য ধরনের আলোড়ন তুলে। বর্তমানে আকাশে মেঘেদের তর্জন-গর্জন চলছে। বর্ষাকালের বর্ষণমুখর দুপুরে এ অনুভূতিই ব্যক্ত করলেন মিম।

ঈদের আগে ওপার বাংলার নির্মাতা সৃজিত মুখার্জির ‘ইয়েতির অভিযান’ ছবির শুটিংয়ে সুইজারল্যান্ড গিয়েছিলেন মিম। ছবিটি যৌথভাবে প্রযোজনা করছে কলকাতার শ্রী ভেঙ্কটেশ ফিল্মস ও বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া। এটি দুর্গাপূজা উপলক্ষে মুক্তি পাবে। সম্প্রতি সুইজারল্যান্ড থেকে ফিরে এসেছেন মিম। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এটি চমৎকার একটি ছবি হচ্ছে। শতভাগ মনোযোগ দিয়ে এতে কাজ করছি। একদিনের ঘটনা বলি। সারা দিন টানা শুটিং করেছি। একটি দৃশ্য শেষ করে বাইরে দাঁড়িয়েছি। তখন সৃজিত দা আমার কাছে এসে বলেন, ‘তুমি তো দারুণ অভিনয় করো। প্রতিটি দৃশ্য যথার্থভাবে ফুটিয়ে তুলছ। তার কথা শুনে আমার কী যে ভালো লেগেছিল, তা বোঝাতে পারব না। কারণ, তিনি একজন নামকরা পরিচালক। সত্যিই, তার মুখে প্রশংসা শুনে কাজের প্রতি আমার স্পৃহা আরও বেড়ে গেছে। শুধু তিনিই নন, এ ছবির অভিনয়শিল্পী প্রসেনজিৎ চ্যাটার্জি, যিশু দা সহ অনেকেই আমার অভিনয়ের প্রশংসা করেছেন। সবমিলিয়ে আশা করি, ছবিটি আমার ক্যারিয়ারের জন্য স্মরণীয় হয়ে থাকবে।’

বিদ্যা সিনহা মিম

বিদ্যা সিনহা মিম

সুনীল গঙ্গোপাধ্যায়ের কাকাবাবু সিরিজের ‘পাহাড়চ‚ড়ায় আতঙ্ক’ অবলম্বনে ‘ইয়েতির অভিযান’ ছবিটি নির্মিত হচ্ছে। এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করছেন প্রসেনজিৎ চ্যাটার্জি। বর্তমানে এ ছবির ডাবিংসহ অন্যান্য কাজ চলছে।

এদিকে অচিরেই মিম তিনটি অসমাপ্ত ছবির শুটিং শুরু করবেন। এ প্রসঙ্গে তিনি বলেন, “মনতাজুর রহমান আকবরের ‘দুলাভাই জিন্দাবাদ’ ছবির বাকি কাজ কয়েকদিনের মধ্যে শুরু করব। এ ছবিতে আমার বিপরীতে অভিনয় করছেন বাপ্পী চৌধুরী। দারুণ একটি গল্পের ছবি এটি। এতে মৌসুমী আপা ও ডিপজল ভাইয়ের সঙ্গে অভিনয় করছি। এ ছাড়া তারেক শিকদারের ‘দাগ’ ও সৈকত নাসিরের ‘পাষাণ’ ছবিরও কিছু অংশের শুটিং বাকি রয়েছে। এ দুটি ছবির কাজও শেষ করব। এরপর এ মাসের শেষদিকে ভারতে রবি কিনাগির পরিচালনায় ‘ওলটপালট’ ছবির কাজ শুরু করার কথা রয়েছে।’ মিম জানান, ‘দাগ’ ছবিতেও তার বিপরীতে অভিনয় করেছেন বাপ্পী চৌধুরী। অন্যদিকে ‘পাষাণ’ ছবিতে কলকাতার নায়ক ওমের বিপরীতে তাকে দেখা যাবে।

অন্যদিকে এবারের ঈদে মিম অভিনীত ‘সেই সময়ে তুমি আমি’ টেলিছবিটি চ্যানেল আইতে প্রচার হয়েছে। মাবরুর রশীদ বান্নাহ পরিচালিত এ টেলিছবিতে তার বিপরীতে অভিনয় করেছেন তাহসান। চলচ্চিত্রের কারণে বর্তমানে নাটকে খুবই কম অভিনয় করছেন মিম।

বিদ্যা সিনহা মিম

বিদ্যা সিনহা মিম

রূপালি পর্দায় এখন নিয়মিত কাজ করে যাচ্ছেন, সেক্ষেত্রে চলচ্চিত্র নিয়ে আপনার ভাবনা কী? এ প্রসঙ্গে মিম বলেন, ‘সব মানুষই তো চায় সফল হতে। আমিও চাচ্ছি- রূপালি পর্দায় শতভাগ সফলতা অর্জন করতে। তাই ছোট পর্দার কাজ একদমই কমিয়ে দিয়েছি। কিছুদিন বড় পর্দা নিয়েই থাকতে চাই। বর্তমানে আমার হাতে দুই বাংলার বেশ ক’টি ছবি রয়েছে। পর্যায়ক্রমে ছবিগুলোর শুটিং শেষ করতে চাই। আমি দক্ষ অভিনেত্রী হতে চাই। চলচ্চিত্র হচ্ছে অভিনয়শিল্পীদের জন্য সবচেয়ে বড় প্লাটফর্ম। মূলত এ কারণেই আমি রুপালি পর্দার দিকে ঝুঁকেছি। আমার মুক্তিপ্রাপ্ত প্রতিটি ছবি নিয়েই দর্শকদের কাছ থেকে দারুণ সাড়া পেয়েছি। আগামী ছবিগুলো নিয়েও আমি আশাবাদী।’

গত বছর বলিউড ছবিতেও অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন মিম। মুম্বাইয়ের নামজাদা চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান বিশেষ ফিল্মস কর্তৃপক্ষ একটি ছবিতে অভিনয়ের ব্যাপারে তার সঙ্গে প্রাথমিক কথা বলেছিল; কিন্তু বিশেষ কিছু শর্ত আরোপ করায় মিম এ কাজের প্রস্তাব ফিরিয়ে দেন। এ প্রসঙ্গে মিম বলেন, ‘একজন অভিনয়শিল্পী হিসেবে অভিনয় করাটাই আমার একমাত্র লক্ষ্য। তাই আমি যে কোনো দেশের ছবিতে কাজ করতে রাজি রয়েছি। বিদেশের ছবিতে অভিনয় করার মধ্য দিয়ে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে চাই। কিন্তু দেশের বাইরের কাজ বলে আমাকে ইচ্ছা মতো উপস্থাপন করা হবে, তা কোনো দিন মেনে নেব না। তারা আমাকে জানিয়েছেন, ছবিতে কিছু ঘনিষ্ঠ দৃশ্যে আমাকে কাজ করতে হবে। সবকিছু শোনার পর আমি ভাবলাম, এটা আমার দেশের সংস্কৃতি থেকে আলাদা হবে। তাই এতে কাজ করা উচিত হবে না। তবে এত বড় একটি চলচ্চিত্র নির্মাণ প্রতিষ্ঠান আমাকে নিয়ে কাজ করার প্রস্তাব দেয়ায় সম্মানিত বোধ করছি।’

২০০৭ সালে হুমায়ূন আহমেদের পরিচালনায় ‘আমার আছে জল’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে বড় পর্দায় পা রাখেন মিম। পরবর্তীতে জাকির হোসেন রাজুর ‘আমার প্রাণের প্রিয়া’ ছবিতে অভিনয় করেন তিনি। এরপর দীর্ঘদিন বড় পর্দা থেকে দূরে ছিলেন। এ সময় ছোটপর্দায় পাশাপাশি মডেলিংয়েও সরব ছিলেন তিনি। তবে ২০১৩ সালে এসে আবার চলচ্চিত্রে নিয়মিত হন মিম। ইতিমধ্যে তার আরও কয়েকটি ছবি মুক্তি পেয়েছে। এগুলো হচ্ছে- ‘জোনাকির আলো’, ‘তারকাঁটা’, ‘পদ্মপাতার জল’, ‘সুইটহার্ট’, ‘ব্ল্যাক’, ‘আমি তোমার হতে চাই’ ও ‘ভালবাসা এমনই হয়’।

অ্যাডমিরাল রিয়ার অ্যাডমিরাল মুশাররফ হুসাইন খান
অন্যান্য5 days ago

নৌবাহিনীর স্থপতি রিয়ার অ্যাডমিরাল মুশাররফ হুসাইন খান আর নেই

‘বাংলাদেশের বন্যপ্রাণী পরিচিতি ও ব্যবস্থাপনা কৌশল’
সাহিত্য1 week ago

‘বাংলাদেশের বন্যপ্রাণী পরিচিতি ও ব্যবস্থাপনা কৌশল’ গ্রন্থের মোড়ক উন্মোচন

মেলারটেক স্বপ্ন কারিগর পাঠাগার
রূপালী আলো1 week ago

মেলারটেক স্বপ্ন কারিগর পাঠাগার

প্রি-অর্ডারে ‌‘আউটসোর্সিং ও ভালবাসার গল্প’
গ্রন্থালোচনা1 week ago

প্রি-অর্ডারে ‌‘আউটসোর্সিং ও ভালবাসার গল্প’

জগলুল হায়দারের জন্মদিনে প্রিয় ৫০ ছড়ার পাঠ উন্মোচন
জন্মদিন2 weeks ago

জগলুল হায়দারের জন্মদিনে প্রিয় ৫০ ছড়ার পাঠ উন্মোচন

মাসুদ আখতার পলাশ
অন্যান্য2 weeks ago

গাইবান্ধা-২ আসনে এগিয়ে ব্যারিস্টার মাসুদ আখতার পলাশ

রায়হান আহমেদ
মতামত2 weeks ago

সভ্যতার যুগে শিশুশ্রম : কীর্তি আর স্বপ্ন | রায়হান আহমেদ

স্বরূপ মণ্ডল
কবিতা2 weeks ago

স্বরূপ মণ্ডল -এর গুচ্ছ কবিতা

রকমারি3 weeks ago

ইয়ং ইকোনমিস্টস ফোরাম(ইয়েফ)

গ্লিটজ3 weeks ago

অবশেষে ফারিয়া-সাজ্জাদের ফুটেজ উদ্ধার!

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম