Connect with us

উপন্যাস

কফিমেকার | অরুণ কুমার বিশ্বাস-এর ধারাবাহিক উপন্যাস | পর্ব-০৭

Published

on

কফিমেকার | অরুণ কুমার বিশ্বাস-এর ধারাবাহিক উপন্যাস | পর্ব-০৭
কফিমেকার | অরুণ কুমার বিশ্বাস-এর ধারাবাহিক উপন্যাস | পর্ব-০৭
  • পূর্ব প্রকাশের পর

মিস নিশার মুদ্রাপাচার কেসের রেশ কাটতে না কাটতেই আবার নতুন উপসর্গ। ডিসি অলোকেশের কাছে খবর এলো, মুদ্রা নয় এবার কেস আরো জটিল। আরো সাংঘাতিক ঘটনা ঘটতে যাচ্ছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে।
কেসটা কী স্যার? সিরিয়াস কিছু? জানতে চায় ডেলটা।

সিরিয়াস তো বটেই। ভাবছি, এসব তথ্যের কতটুকু সত্যি! যারা এই তথ্যপ্রবাহে অংশ নেয়, কেন তারা এসব করে! লাভের গুড় পিঁপড়েয় খেলে তাতে ওদের কী এসে যায়! ভাবছেন আলোকেশ।

রাইট স্যার। নইলে আপনার সেই মিস অনামিকা নিশাকে কেন ধরিয়ে দেবে! হোয়াট ফর?

অবজেকশনস ডেলটা!

স্যার!

আপনাকে ওই ‘আপনার মিস অনামিকা’ এই শব্দগুচ্ছ এক্সপাঞ্জ করতে হবে। অনামিকা আমার নয়। বোধ করি আপনারও নয়। তাছাড়া লেডি স্মাগলার নিশাকে সে ধরিয়ে দেয় নি। আমরা কষ্ট করে রাত জেগে তাকে ধরেছি।

ইয়েস স্যার। ইউ আর রাইট স্যার। কিন্তু আজ রাতের কেসটা কী একটু বলবেন?

অফ কোর্স! আপনি আপনার টিমকে সতর্ক করুন। বলুন, ডিসি সাহেবের তরফে রেড অ্যালার্ট জারি হয়েছে। বিশেষ করে দোতলার হেভি লাগেজ গেটগুলোতে। ইন অ্যাডিশন, ট্রানজিট প্যাসেঞ্জারের দিকেও খেয়াল রাখতে হবে। এমনও হতে পারে মাল হয়তো আগেই ঢুকে গেছে। ক্যারিয়ার চেক-ইন ও ইমিগ্রেশন কনফার্ম করে তারপর মাল বুঝে নেবে। কড়া আদেশ দিলেন অলোকেশ।

‘মাল’ বলতে হেভি কিছু! নাকি বডিতে লুকিয়ে ক্যারি করবে? ফের জানতে চায় ডেলটা। লোকটা বড্ড জ্বালায়। বাচ্চাদের মতো একের পর এক প্রশ্ন করে। তবু নিজে মাথা খাটাতে রাজি নয়।

নাহ, বডিতে নয়। জানেন তো, সবাই নিশার মতো লাস্যময়ী শরীরের অধিকারীও নয়। এ মাল সে-মাল নয়, বেশ রগরগে। আই মিন একটু বেশিই মূল্যবান। শুনলে হয়তো আপনিও বেসামাল হয়ে পড়বেন।

ডেলটা বুঝে নিয়েছে স্যার পুরো ব্যাপারটা ভাঙবেন না। তবে কি তিনি ডেলটাকে ঠিক বিশ্বাস করতে পারছেন না। মনটা খানিক ভারাক্রান্ত হল। আবার এমনও হতে পারে, স্যার নিজেই হয়তো নিশ্চিত নন।

ডেলটাকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে রিভলভিং চেয়ারে ঘাড় এলিয়ে দিলেন অলোকেশ। আজকের তথ্যটা এসেছে কোন নারীর থেকে নয়, বস ব্রাভো জানিয়েছেন, টেক কেয়ার। সাম কনট্রাব্যান্ড আইটেম মে পাস থ্র্রু দ্য এয়ারপোর্ট। ব্রাভো মানে শুল্ক বিভাগের অতিরিক্ত কমিশনারের কোড নেম। কমিশনার স্বয়ং আলফা নামে পরিচিত।

কনট্রাব্যান্ড মানে প্রহিবিটেড বা নিষিদ্ধ জিনিস! কী হতে পারে! ভায়াগ্রা টাইপ যৌন উত্তেজক ওষুধ! নাকি নেশাটেশা জাতীয় কিছু – যেমন কোকেন, হেরোইন, গাঁজা, মরফিন, চরস! ‘মাল’ মানে যদি নেশাকারক কিছু হয় তাহলেই পোয়াবারো। চাকরি নিয়ে টানাটানি! চৌকস অফিসার হিসেবে অলোকেশের নাম রয়েছে। এবারে যদি নাকের ডগা দিয়ে গাঁজা হেরোইনের চালান চলে যায়, তবে আর মুখ থাকবে না। প্রেস্টিজ পাঙ্কচার, ক্যারিয়ারের বারোটা বেজে যাবে।

রাত তিনটার কিছু বেশি। ডিসি অলোকেশ তুরন্ত গতিতে মাথা খাটাচ্ছেন। ব্রাভো যা বললেন তাতে মনে হয় কোকেন বা হেরোইন জাতীয় কিছু হবে। কিন্তু সে মাল দেশে ঢুকবে, নাকি দেশের বাইরে যাবে তাও জানা নেই। যদি বাইরে যায় সেেেত্র সন্দেহজনক সকল যাত্রীর দেহতল­াশী করতে হবে। এন্ট্রি গেটে আর্চওয়ে আছে। কিন্তু আর্চওয়েতে সবকিছু ধরা পড়ে না। অপারেটরদের লেভেল অফ ইনটেলিজেন্স আপটু দ্য মার্ক নয়। অলোকেশ ঠিক করলেন, তিনি নিজে উপস্থিত থাকবেন। কিন্তু ছ’টা গেটে একা কী করে নজরদারি করবেন! কারো না কারো উপরে তাকে রিলাই করতেই হবে।

কাস্টমস এবং ইমিগ্রেশন ছাড়াও এয়ারপোর্টে দু’ডজন এজেন্সি দায়িত্ব পালন করে। এনএসআই, ডিজিএফআই, শুল্ক গোয়েন্দা, ডিবি, এসবি, এপিবিএন এদের মধ্যে অন্যতম। এসবি’র সাব-ইন্সপেক্টর বেলাল অলোকেশের বিশেষ প্রীতিভাজন। ছেলেটা বুদ্ধিমান, সিচুয়েশন বুঝে খুব তাড়াতাড়ি রেসপন্স করতে পারে। অলোকেশ সেলফোনে বেলালকে ডেকে নেন।

কী খবর বলুন স্যার! অসময়ে স্মরণ করলেন যে! বেলাল বিভ্রান্ত।

রোগ না হলে কি কেউ ডাক্তার ডাকে! হঠাৎ তোমাকে ভীষণ প্রয়োজন পড়লো। আশা করি তুমি আমাকে নিরাশ করবে না।

কী করতে হবে বলুন। আই’ম অ্যাট ইওর সার্ভিস স্যার।

সত্যি! এই কথা তোমার এএসপিকে বলবো! ধড় থেকে তোমার মুণ্ডু আলাদা করে ফেলবেন। পুলিশের খেয়ে কাস্টমসের মোষ তাড়ানো হচ্ছে! সহাস্যে বললেন ডিসি অলোকেশ।

তা নয় স্যার। আপনি যা করছেন সে তো দেশের ভালর জন্যই। আমরা সবাই প্রজাতন্ত্রের কর্মচারী। বিগলিত বেলাল। সে জানে, কাস্টমসকে খুশি রাখতে পারলে ফায়দা অনেক। দেশের বাইরে যেতে-আসতে বিশেষ সুবিধা পাওয়া যায়।

অলোকেশ বললেন, তুমি জাস্ট আমাকে একটু হেল্প করো। দোতলার এন্ট্রি গেটে কড়া নজরদারি রাখতে হবে। যাত্রীর কাছে নিষিদ্ধ জিনিস থাকতে পারে। বাংলাদেশকে ওরা ট্রানজিট হিসেবে ব্যবহার করছে।

নিষিদ্ধ জিনিস! কী স্যার?

এই যেমন ধরো কোকেন বা হেরোইন! গাঁজা, চরস, মারিজুয়ানা!

ডেলটা ততণে কাজে নেমে পড়েছে। পঁচিশজন মাইক নিয়ে পুরো এয়ারপোর্ট তোলপাড় করে ফেলেছে। বোর্ডিং ব্রিজ থেকে শুরু করে ট্রানজিট লাউঞ্জ, ডিউটি ফ্রি শপ, স্মোকিং রুম, বলাকার আশেপাশে, টারম্যাকলাগোয়া এরিয়া সবখানে তল­াশি নিচ্ছে।

কিন্তু এখনও কোন সুখবর নেই। অথচ অলোকেশ জানেন, যা রটে তা কিছুটা হলেও বটে!

বেলাল জানতে চাইলো, স্যার, যাত্রী একা নাকি সহযাত্রী থাকবে? ছেলে নাকি মেয়ে! দেশি না বিদেশি?

এনিথিং, এনিবডি, এনিহয়্যার। আই ডোন্ট এগজাক্টলি নো। আমি তোমাকে শুধু সম্ভাবনার কথা বললাম। বাকিটা তোমাকেই জেনে নিতে হবে।

বেলাল কথা না বাড়িয়ে দোতলায় উঠে গেল।

অলোকেশ কফি খেয়ে উঠবেন। মন্তাজের খোঁজ পড়লো। সে গরম পানি নিয়ে রেডি। কফি এলো। কিন্তু কী মনে করে কফি ফেলে রেখে হেভি লাগেজ গেটে চলে যান অলোকেশ। হয়তো বেশি দেরি হয়ে যাচ্ছে তাই।

প্রতিটি গেটে তিনি টহল দিচ্ছেন। এয়ারপোর্টের এমাথা থেকে ওমাথা চক্কর দিচ্ছেন। যাকে দেখতে একটু অন্যরকম লাগে তাকেই থামিয়ে জেরা করেন। ব্যাগ তল­াশি করেন। কেউ কেউ অবশ্য যাত্রী হয়রানির মৃদু অনুযোগ তুললেন। ডেলটা তখন ঠাণ্ডা মাথায় বুঝিয়ে বলেন ব্যাপারটা।

হেরোইনের বড় চালান ধরার চেষ্টা হচ্ছে। দেশের স্বার্থে এটুকু অসুবিধা হাসি মুখে মেনে নেবেন নিশ্চয়ই।

অলোকেশ জানেন, এসব ঘটনা সাধারণত শেষরাতের দিকে বেশি ঘটে। তখন স্ক্যানিং মেশিন অপারেটরা নিদ্রালু হয়ে পড়ে। কেউ বা বসে বসেই খানিক ঝিমিয়ে নেয়। মনিটরে চোখ থাকে বটে, তবে সে চোখে দৃষ্টি থাকে না প্রায়শ। চালশেধরা চোখে ঘোলাটে লেন্স নিয়ে বুরবকের মতো রাত জাগা। সেই সুযোগে পাচারচক্র মালামাল নিয়ে কৌশলে কেটে পড়ে।

অলোকেশ মাইক ফোরটিনকে বললেন, প্রত্যেক স্ক্যান অপারেটরকে এক কাপ করে কালোকফি সাপ্লাই দিন। ওদের ঘুম কেটে যাবে, পাচারচক্র ধরা পড়বে।

সহসাই বেলালের ফোনকল। চার নম্বর গেট থেকে। ছুটে যান ডিসি অলোকেশ। দুজন যাত্রীকে কেমন সন্দেহজনক মনে হয়। চাইলেও বেলাল তাদের গতিরোধ করতে পারেন না। বিষয়টা শুল্ক বিভাগের। বেশি বাড়াবাড়ি করলে (ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন, হেডকোয়ার্টার্ড ইন মনট্রিল, কানাডা) আইআটা ও আইকাও (ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অরগানাইজেশন) নীতিমালা অনুযায়ী উল্টো পুলিশের বিরুদ্ধে টেরেসপাসিং-এর মামলা করতে পারে।

বেলালের সন্দেহ অমূলক। বিশ-বাইশ বছর বয়সী দুটো ছোকরা এ কাজ করতে পারে না। তাও মিনিট কয়েক জেরা করলেন অলোকেশ। এরা নিতান্তই ছেলেমানুষ। পড়ার জন্য মালয়েশিয়া যাচ্ছে। ছাত্ররাজনীতির নামে পড়াশুনো বাদ দিয়ে চাঁদাবাজি ও টেণ্ডারবাজির বিষবাষ্পে আক্রান্ত দেশের উচ্চশিা প্রতিষ্ঠানগুলো। তাই ছেলেরা বাধ্য হয়ে পাড়ি জমাচ্ছে বিদেশে। লুট হয়ে যাচ্ছে দেশ, কিন্তু উপায় কি!

ডেলটা ধরে আনলো আরো দুজন। চেহারায় কেমন যেন ঢুলুঢুলু ভাব। দেখে মনে হয় এই মাত্র গাঁজায় দম দিয়ে এসেছে। এবারেও ভুল।

অলোকেশ বললেন, সুপার সাহেব আপনি জানেন না যে ময়রা কালেভদ্রে মিষ্টিমুখ করে। এরা হল ক্যারিয়ার। আসল অপরাধী নিশ্চয়ই হাঁড়িকাঠে মাথা গলানোর জন্য জিভে কোকেন লাগিয়ে এয়ারপোর্টে ঢুকবে না।

রাত প্রায় ফুরিয়ে এসেছে। কিন্তু মজার ব্যাপার হল, এয়ারপোর্টের ভিতরে রাত বা দিন বোঝার উপায় নেই। এখানে সারাণ হাইভোল্টেজের টিউব লাইট জ্বলে। তা প্রায় হাজারখানেক। কখনও ইলেক্ট্রিসিটি ফেল করে না। যেন মনে হয়, অস্কারবিজয়ী ডিরেক্টর সত্যজিৎ রায়ের ছবির শুটিং চলছে। তবে তাপমাত্রার হেরফেরে অনুমান করা যায়। এখন ঝাঁ ঝাঁ রোদ্দুর বাইরে।

এদিকে গ্রিনচ্যানেল থেকে সেটে কল আসে। বি জি ব্যাংকক ডিলেড ছিল। মাত্র ল্যান্ড করেছে। যাত্রীদের প্রচণ্ড ভিড়। চার্লি স্যার যদি একটু আসেন। ডেলটাকে দোতলার বিষয়ে বুঝিয়ে দিয়ে নেমে আসেন চার্লি।

ডিসি অলোকেশ সাবর্ডিনেটদের সমস্যা বোঝেন। সরকারি চাকরি করতে গেলে ধার ও ভার দুটোই চাই। একজন ইন্সপেক্টর চাইলেও নিজেদের খুব বেশি অ্যাজার্ট করতে পারে না। তাই অবস্থা বেগতিক দেখলে তারা চার্লির মতামত নেয়, তার উপস্থিতি কামনা করে।

অলোকেশ নিচে নেমে দেখেন জনতার স্রোত। নরমালি বি জি ব্যাংকক ফাইটে প্যাসেঞ্জার খুব একটা থাকে না। এর প্রথম কারণ, বাংলাদেশ বিমান আামাদের ফ্যাগশিপ ক্যারিয়ার হলেও ভাড়া বেশি, ব্যবস্থাপনা দুর্বল। শিডিউলও ঠিকঠাক মেনটেন করতে পারে না। বাংলাদেশ রেলওয়ের মতো কোন্ ফাইট কখন টেকঅফ করবে তা কেবল আল­াহ মালুম। এেেত্র এমিরেটস এবং সিঙ্গাপুর এয়ারলাইন্স পারফেক্ট টাইম মেনটেন করে।

  • চলবে…

গ্লিটজ2 weeks ago

সিনেমার প্রচারণায় ক্রিকেট ম্যাচ!

অপু বিশ্বাসের নাচের ভিডিও ভাইরাল (ভিডিও)
ঢালিউড7 days ago

অপু বিশ্বাসের নাচের ভিডিও ভাইরাল (ভিডিও)

গ্লিটজ2 weeks ago

এবার শিল্পী সমিতির নির্বাচনে শাকিব খান-ডিএ তায়েব প্যানেল!

অন্যান্য1 week ago

সাংবাদিক নয়, ইউটিউবার ভেবে ক্ষিপ্ত হন শাকিব খান

টালিউডের বিচ্ছেদ হওয়া যত নায়িকারা! ৫ নম্বরটা জানলে অবাক হবেন!
ঘটনা রটনা1 week ago

টালিউডের বিচ্ছেদ হওয়া যত নায়িকারা! ৫ নম্বরটা জানলে অবাক হবেন!

ইয়োগা
স্বাস্থ্য2 weeks ago

ইয়োগা বিষয়ে যে ৮টি তথ্য কেউ দেবে না আপনাকে

সুস্থ থাকতে চাইলে তাড়াতাড়ি বিয়ে করুন
সম্পর্ক2 weeks ago

সুস্থ থাকতে চাইলে তাড়াতাড়ি বিয়ে করুন

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
সম্পর্ক2 weeks ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

নিকুল কুমার মণ্ডল
গ্লিটজ7 days ago

তিন ছবি আমার জীবন বদলে দিয়েছে :নিকুল কুমার মণ্ডল

শাকিব খান
ঢালিউড1 week ago

গুঞ্জন নয়, এবার সত্যি নির্বাচন করছেন শাকিব খান

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
সম্পর্ক2 weeks ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
সঙ্গীত2 weeks ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
ঢালিউড2 months ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
ভিডিও2 months ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
ভিডিও3 months ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
টেলিভিশন3 months ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

‘আমরা গরিব হইতে পারি, কিন্তু ফকির মিসকিন না’
অন্যান্য3 months ago

‘আমরা গরিব হইতে পারি, কিন্তু ফকির মিসকিন না’

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
অন্যান্য3 months ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

শুভশ্রী গাঙ্গুলী
টলিউড3 months ago

এটাও জানেন শুভশ্রী!

তৌসিফ মাহবুব
অন্যান্য3 months ago

তৌসিফের এই ছবি এখন আলোচনায় (ভিডিও)

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম