Connect with us

ফ্যাশন

মেয়েদের ফ্যাশন

Published

on

মডেল : নুপূর

যে রাঁধে সে চুলও বাঁধে। অনেকদিন ধরেই মেয়েদের সম্পর্কে এ কথাটি বহুল ব্যবহৃত হয়ে আসছে। আর আজকালকার আধুনিক মেয়েরা রাঁধে এবং চুল বাঁধে তো বটেই সেই সঙ্গে রান্নার সরঞ্জাম জোগাড়ের জন্য যে অর্থের প্রয়োজন তাও উপার্জন করে। সময় এবং নিজেদের প্রয়োজনে মেয়েরা যেমন শিক্ষিত হচ্ছে তেমনি সে শিক্ষাকে কাজে লাগানোর জন্য তারা ছেলেদের সঙ্গে পাল্লা দিয়ে চাকরিও করছে। তবে একজন চাকরিজীবী পুরুষের চেয়ে নারীর কর্মজীবন অনেক কঠিন। কারণ নারীকে একই সঙ্গে সংসার, সন্তান সামলে কর্মক্ষেত্রে আসতে হয়। তাই বলে তাদের নিজের কথা ভুলে গেলে চলবে না। সবদিক সামলে নিজেকে সাজিয়ে গুছিয়ে তবে কর্মক্ষেত্রে উপস্থিত হতে হয়।

মডেল : নুপূর

মডেল : নুপূর

মেয়েরা চিরকালীন ফ্যাশন এবং রূপসচেতন। তবে কর্মজীবী মেয়েদের এ ক্ষেত্রে আরো সচেতন হতে হয়। কারণ দিনের বেশির ভাগ সময় বাইরের জগতের সঙ্গে যোগাযোগ রাখতে হয়। আর বর্তমান যুগে বিশেষ করে করপোরেট অফিসগুলোতে মেয়েদের যোগ্যতার মাপকাঠি হিসেবে শিক্ষার সঙ্গে স্মার্টনেসকেও গুরুত্ব দেয়া হয়। আর স্মার্ট হতে হলে ফ্যাশন এবং রূপসচেতন তো হতেই হয়।

মডেল : নুপূর

মডেল : নুপূর

কর্মজীবী মেয়েদের ফ্যাশন
মেয়েদের ফ্যাশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো পোশাক। আর সময়ের সঙ্গে পাল্লা দিয়ে পাল্টে যায় মেয়েদের পোশাকের ফ্যাশন এবং স্টাইল। আর এ ফ্যাশনের আওতায় রয়েছে পোশাকের রঙ, ম্যাটেরিয়াল ইত্যাদি। আমাদের দেশে যেহেতু ছয়টি ঋতু তাই এ ঋতুভেদে পোশাকের ফ্যাশনের পরিবর্তন ঘটে। তবে কর্মজীবী মেয়েদের যেহেতু সময়ের অভাব সবচেয়ে বেশি হয় তাই তাদের পোশাকের ম্যাটেরিয়াল এমন হওয়া উচিত যা মেইনটেইন করা অনেক সহজ। অর্থাৎ পোশাকটি ধোয়া যায় সহজে। শুকিয়ে যায় সহজে এবং মাড় দেয়া বা ইস্ত্রি করার ঝামেলা কম। তাই বলা যায়, কর্মজীবী মেয়েদের আদর্শ পোশাক হলো জর্জেট। অবশ্য শারীরিক আরামের কথা বিবেচনা করলে সুতির কথা মনে আসে সবার আগে। তবে কাপড় হিসেবে সুতি মেইনটেইন করা একটু ঝামেলার ব্যাপার। শুধু পোশাকের ম্যাটেরিয়ালের ক্ষেত্রে নয়, সম্পূর্ণই পোশাকটাই এমন হওয়া উচিত যেটা সহজেই সামলানো যায়। এ কারণেই কর্মজীবী নারীরা যে বয়সেরই হোক না কেন, আজকাল শাড়ির চেয়ে সালোয়ার-কামিজ ব্যবহার বাড়িয়ে দিয়েছেন। যদিও বাঙালি নারীর চিরন্তন সৌন্দর্য শাড়ির মতো অন্য কোনো পোশাকেই ফুটে ওঠে না তবুও শাড়ি ইদানীং কিছুটা উৎসবের পোশাকেই পরিণত হয়েছে। যদিও এখনো আমাদের দাদি-নানিরা তো বটেই মা-খালাদের অনেকেই শাড়িতেই আটকে আছেন। কিন্তু বাইরে বের হয় এমন মেয়েদের প্রথম পছন্দ অবশ্যই শাড়ি। কর্মজীবী মেয়েরা যে পোশাকই পরুন না কেন পোশাক নির্বাচনের সময় মাথায় রাখবেন আপনার পোশাকটি যেন মার্জিত রুচির হয়। পোশাক থেকে সাজগোজে কখনই যেন উগ্রতা প্রকাশ না পায়।

মডেল : নুপূর

মডেল : নুপূর

কেউ কেউ আছেন যারা অফিসে অনেক সেজেগুজে যান। তাদের মনে রাখা উচিত অফিস কাজের জায়গা। বিউটি কনটেস্ট কিংবা অনুষ্ঠান হয় না সেখানে। ফ্যাশন সচেতন এবং স্মার্ট হতে হবে অবশ্যই কিন্তু তার অর্থ এই নয় যে, মডেল বা স্টারদের মতো স্মার্ট এবং স্টাইলিশ হতে হবে। হালকা রুচিশীল, মার্জিত পোশাক, মুখে ময়েশ্চারাইজার সে সঙ্গে হালকা ফেস পাউডার, ঠোঁটে হালকা গোলাপি বা ত্বকের সঙ্গে মিলিয়ে লিপস্টিকÑ এই হওয়া উচিত পারফেক্ট অফিস গোয়িং মেয়েদের সাজ। আর অলঙ্কার ব্যবহার করতে হবে সচেতনভাবে। কানে ছোট দুল, হাতে দু’একটি চুড়ি ভারি কোনো অলঙ্কার পরা উচিত নয় অফিসে। আধুনিক যুগে ফ্যাশনের আওতায় শুধু পোশাকই নয় অ্যাক্সেসরিজও পরে। আর মেয়েদের ফ্যাশন অ্যাক্সেসরিজের অত্যাবশ্যক একটি জিনিস হলো ব্যাগ। কর্মজীবী মেয়েদের ব্যাগ একটু বড় হওয়া উচিত। কারণ তাদের ব্যাগের সাইজ এমন হওয়া উচিত যেখানে টিফিন বক্স, পানির বোতল ইত্যাদি বড় সাইজের জিনিসের জায়গা হয়। এছাড়া তাদের ব্যাগে ছোট একটি আয়না, চিরুনি, টিস্যু পেপার, কলম, ছোট্ট কৌটায় লোশন বা ক্রিম, ভ্যাসলিন, লিপস্টিক, ফেস ফাউডার, সেফটিপিন, কিছু ওষুধ, প্রয়োজনীয় কার্ড, কাগজপত্র, নিজের আইডি কার্ড ইত্যাদি রাখা দরকার। তাই বলে এতোসব জিনিস ধরাতে খুব বড় ঢাউস সাইজের ব্যাগও ব্যবহার করা উচিত নয়। একটা ব্যাগ সব সময় ব্যবহার না করে অলটারনেটিভ দুই তিনটি ব্যাগ ব্যবহার করা যেতে পারে। আর ব্যাগের এমন রঙ নির্বাচন করতে হবে যা সব রঙের সঙ্গেই মানিয়ে যায়।
পোশাক এবং ব্যাগের মতো দৃশ্যমান না হলেও স্যান্ডেলও কিন্তু ফ্যাশন অ্যাক্সেসরিজের বাইরে নয়। অফিসে যাওয়ার জন্য এমন স্যান্ডেল পছন্দ করা উচিত যা পরলে হাঁটা আরামদায়ক হয়। সেই সঙ্গে এর স্থায়িত্ব বা আয়ুর দিকটিও মাথায় রাখা উচিত। অফিসের জন্য উঁচু স্যান্ডেল বা হিল ব্যবহার করাটা খুব একটা বুদ্ধিমানের কাজ নয়। কারণ এতে পায়ের সমস্যা তো হতেই পারে সেই সঙ্গে অফিসে কাজের ফরমাল পরিবেশে হিলের খটখট শব্দ খুব একটা শোভন নয়।

মডেল : নুপূর

মডেল : নুপূর

রূপচর্চা
যদিও কর্মজীবী মেয়েদের হাতে যে জিনিসটির অভাব সবচেয়ে বেশি তা হচ্ছে সময়Ñ তবুও সেই ব্যস্ত সিডিউলের মধ্য থেকেই কষ্ট করে হলেও প্রত্যেকেরই রূপচর্চার জন্য আলাদা করে সময় বের করার চেষ্টা করতে হবে। যেহেতু কর্মজীবী মেয়েদের দীর্ঘ সময় বাইরে কাটাতে হয় কাজেই তাদের ত্বক এবং চুল ধুলাবালি এবং রোদের সংস্পর্শে এসে সহজেই নষ্ট হয়ে যেতে পারে। পরিষ্কার ত্বক সুন্দর থাকার প্রথম শর্তÑ তাই অফিস থেকে ফিরেই সঙ্গে সঙ্গে ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে ফেলতে হবে। এছাড়া ঘুমানোর আগে ত্বকের ধরন বুঝে মুখে ফেসপ্যাক লাগানোর অভ্যাস করা ভালো। প্রতিদিন সম্ভব না হলে সপ্তাহে অন্তত ৩ থেকে ৪ দিন এটি করার চেষ্টা করতে হবে। ঘরে বসে রূপচর্চার পাশাপাশি মাসে অন্তত একবার বিউটি পার্লারে গিয়ে ফেসিয়াল করা ভালো। এর ফলে আপনার ত্বক হবে মসৃণ, উজ্জ্বল। রূপচর্চার পাশাপাশি ত্বক ভালো রাখার জন্য প্রচুর পরিমাণে পানি খেতে হবে। অফিসে থাকলে স্বাভাবিকভাবে পানি খাওয়া কম হয়। চেষ্টা করতে হবে সারা দিনে অন্তত ৩-৪ লিটার পানি পান করার।

মডেল : নুপূর

মডেল : নুপূর

শুধু ত্বকই নয় চুলের যতœ নেয়া অত্যন্ত প্রয়োজন। প্রতিদিন না হলেও একদিন পর পর শ্যাম্পু করার চেষ্টা করুন। কারণ তা না হলে বাইরের ধুলাবালিতে আপনার চুলে ময়লা জমে খুশকি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর ছুটির দিনে অর্থাৎ সপ্তাহে একদিন চুলে মেহেদি, আমলা, টক দই, ডিম ইত্যাদি প্যাক লাগালে দেখবেন আপনার চুল থাকবে বিজ্ঞাপনের মডেলদের মতো ঝলমলে এবং উজ্জ্বল।
কর্মজীবী মহিলা মানেই নয় অনবরত কাজ করে যাওয়া মেশিন। মনে রাখবেন জীবনের জন্য কাজ, কাজের জন্য জীবন নয়। তাই যতো ব্যস্তই থাকুন না কেন প্রতিদিন নিজের জন্য সময় বের করে নিজের যতœ নিন। আর বিশেষ করে কর্মজীবী মেয়েদের শুধু ফ্যাশন এবং রূপসচেতন হলেই চলবে না বরং এ পৃথিবী সম্পর্কে, চারপাশে ঘটে যাওয়া ঘটনাবলী সম্পর্কেও সচেতন হতে হবে। তাহলে সবাই বুঝতে পারবে মেয়েরা শুধু গৃহিণী বা জননী নয় বরং ছেলেদের সঙ্গে একই তালে পা ফেলে এগিয়ে যেতে পারবে পৃথিবীটাকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গ্লিটজ1 week ago

সিনেমার প্রচারণায় ক্রিকেট ম্যাচ!

অপু বিশ্বাসের নাচের ভিডিও ভাইরাল (ভিডিও)
ঢালিউড5 days ago

অপু বিশ্বাসের নাচের ভিডিও ভাইরাল (ভিডিও)

গ্লিটজ1 week ago

এবার শিল্পী সমিতির নির্বাচনে শাকিব খান-ডিএ তায়েব প্যানেল!

অন্যান্য1 week ago

সাংবাদিক নয়, ইউটিউবার ভেবে ক্ষিপ্ত হন শাকিব খান

টালিউডের বিচ্ছেদ হওয়া যত নায়িকারা! ৫ নম্বরটা জানলে অবাক হবেন!
ঘটনা রটনা7 days ago

টালিউডের বিচ্ছেদ হওয়া যত নায়িকারা! ৫ নম্বরটা জানলে অবাক হবেন!

ইয়োগা
স্বাস্থ্য2 weeks ago

ইয়োগা বিষয়ে যে ৮টি তথ্য কেউ দেবে না আপনাকে

সুস্থ থাকতে চাইলে তাড়াতাড়ি বিয়ে করুন
সম্পর্ক2 weeks ago

সুস্থ থাকতে চাইলে তাড়াতাড়ি বিয়ে করুন

নিকুল কুমার মণ্ডল
গ্লিটজ5 days ago

তিন ছবি আমার জীবন বদলে দিয়েছে :নিকুল কুমার মণ্ডল

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
সম্পর্ক1 week ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

শাকিব খান
ঢালিউড6 days ago

গুঞ্জন নয়, এবার সত্যি নির্বাচন করছেন শাকিব খান

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
সম্পর্ক1 week ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
সঙ্গীত2 weeks ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
ঢালিউড2 months ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
ভিডিও2 months ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
ভিডিও2 months ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
টেলিভিশন2 months ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

‘আমরা গরিব হইতে পারি, কিন্তু ফকির মিসকিন না’
অন্যান্য2 months ago

‘আমরা গরিব হইতে পারি, কিন্তু ফকির মিসকিন না’

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
অন্যান্য3 months ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

শুভশ্রী গাঙ্গুলী
টলিউড3 months ago

এটাও জানেন শুভশ্রী!

তৌসিফ মাহবুব
অন্যান্য3 months ago

তৌসিফের এই ছবি এখন আলোচনায় (ভিডিও)

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম