Connect with us

অন্যান্য

‘ব্লু হোয়েল’ আতঙ্কে তারকারাও আক্রান্ত!!!

Published

on

ফারিয়া
ফারিয়া : সংগৃহীত ছবি

ঢাকার সেন্ট্রাল রোডে একজন স্কুল ছাত্রীর আত্মহত্যার কারণ ব্লু হোয়েল নামক একটি ইন্টারনেট গেমস বলে অভিযোগ আছে। ইতোপূর্বে এই গেমসে আসক্ত হয়ে বাইরের দেশগুলোতে ছেলে মেয়েদের আত্মাহুতি দেওয়ার কথা শোনা গেলেও, গোটা বাংলাদেশ এই বিষয়ে সচেতন হয়ে উঠে উক্ত বাংলাদেশি স্কুল ছাত্রীর আত্মহত্যার পর। রাশিয়ার ২১ বছরের এক তরুণ ফিলিপ বুডেইকিন এই আত্মঘাতী অনলাইন গেমের প্রবর্তক। এতে মোট ৫০ টি লেভেল রয়েছে। একাধিক কিউরেটর দ্বারা পরিচালিত এই গেমসের টাস্কগুলো এতোটাই আসক্তিকর যে, কেউ একবার এতে মজে গেলে শেষমেশ নিজের প্রাণ বিসর্জন দিতেও পিছুপা হয় না! কিশোর-কিশোরীরাই বেশি আসক্ত হয়ে পড়ছে এই প্রাণঘাতী গেমসে। গেমসের লেভেল অনুযায়ী দেওয়া বিভিন্ন টাস্কে বিভিন্ন ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার মধ্যে দিয়ে যেতে হয় খেলোয়াড়দের। যেমন, ধারাল বস্তু দিয়ে শরীর কেটে তিমির ছবি আঁকা, গায়ে আঁচড় কেটে রক্তাক্ত করা, কখনো ছাদের কার্নিশে হেঁটে বেড়ানো ইত্যাদি। এই গেম যিনি খেলেন,তাকে এই টাস্কগুলো এতোটাই আসক্ত করে ফেলে যে- শেষ ধাপ তথা ৫০ তম টাস্কে এমন কিছু করতে দেওয়া হয়, যে কারণে গেমস খেলোয়াড়কে মৃত্যুবরণ করতে হয় স্বেচ্ছায়।

ভয়াল এই গেমস সম্পর্কে ইতোমধ্যে জনসচেতনতা বৃদ্ধিতে সাধারণ মানুষ থেকে তারকারা পর্যন্ত পোস্ট দিচ্ছেন। কেউ কেউ এটিকে প্রাণঘাতী গেমস, কেউ এটিকে নতুন ফেনিউমিনা সুইসাইডাল গেমস বলে অবিহিত করে সতর্ক করে দিচ্ছেন সবাইকে।

অনন্ত জলিল

অনন্ত জলিল

যেমন, অনন্ত জলিল লিখেছেন- ‘বন্ধুগণ, আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহতায়ালার দয়ায় আপনারা সবাই ভালো আছেন। তবে আমি মানসিকভাবে কিছুটা আঘাতপ্রাপ্ত, তার কারণ ব্লু হোয়েল গেমসের চিন্তায়। এই গেমসটির কারণ বিশ্বের বিভিন্ন দেশের বেশ কয়েকজন সম্ভবনাময়ী প্রাণ কেড়ে নিয়েছে। আর তার বিষাক্ত ছোবল আমাদের প্রিয় বাংলাদেশেও পড়েছে। যার ফলে আমি শংকিত, আমার দেশের সম্ভবনাময় তরুণ-তরুণী নিয়ে। তবে আশাকরি বাংলাদেশের যুবক-যুবতীরা বেশ মেধাবী এবং জ্ঞানী। তারা জানেন এই গেমস তাদেরকে শুধু বিপদেই ফেলবে না, তাদের সাথে তার পরিবারকেও অনিশ্চিত রাস্তায় ঠেলে দেবে। আমি আল্লাহর কাছে করজোড়ে দোয়া করছি, আল্লাহ যেন বাংলাদেশের সকলকে বিশেষ করে যারা গেমস খেলেন তাদেরকে এই বিপদগামী গেমসের হাত থেকে রক্ষা করেন।
বন্ধুগণ, একটা কথা ভাবতে হবে, কেন আমরা অপরের নির্দেশনায় যাকে আমরা কখনও দেখেননি, যার পরিচয় জানেন না তার কথায় কেন নিজের জীবন অকালে বিলিয়ে দিবেন? আমরা জানি আত্মহত্যা মহাপাপ, তবে কেন আমরা এই গেমস খেলতে যাবো? কেনো এই গেমসের সাথে সংযোগ স্থাপন করব? আমরা অবশ্যই এই গেমস থেকে দূরে থাকব, এবং কাউকে খেলতে দেখলে বা শুনলে অবশ্যই তাকে আমরা গেমসটি হতে যেকোনো উপায়েই ফিরিয়ে আনব। কারণ সে তো অবশ্যই কারো সন্তান, ভাই বা বোন। আমি চাই না শুনতে আমার প্রিয় দেশের কেউ এই গেমসের প্রভাবে নিজের সামান্যতম ক্ষতির সম্মুখীন হোক।
বন্ধুগণ, এইসব ফালতু গেমস নিজের মোবাইলে ইন্সটল করে নিজের পার্সোনাল ইনফরমেশন গেমসের এডমিনকে একসেস দেয়ার কোনো মানেই হয় না। অপরকে ব্লাকমেল করতে দেবেন কেন? ব্লু হোয়েল খেলা মানেই নিজেকে ব্লাকমেইলে ফেলা। একটু মাথা খাটান। ধরুন অপরিচিত কেউ আপনার একটি একান্তই ব্যক্তিগত ছবি চাইল। যে ছবি অন্য কেউ দেখলে আপনার মান-সম্মান শেষ। আপনি দেবেন? ব্লু হোয়েল এসবই গেমের মাধ্যমে চাইবে। সুতরাং এইসব ফালতু জিনিস মাথায় না নিয়ে মাথা খাটান ভালো কিছুতে যা নিজের এবং মানুষের উপকারে আসে।
বন্ধুগণ, আমরা বেশির ভাগই মুসলিম ঘরের সন্তান। ইসলাম আমাদের শান্তির পথ দেখায়, ভালো ও আলোর পথ দেখায়। আসুন এ সব বিপথে পরিচালিত গেমসকে দূরে ফেলে, সে সময়ে ভালো কিছু করি। বর্তমান সরকার তথ্য প্রযুক্তিকে অনেক এগিয়ে নিয়েছে। আমরা চাইলে সফটওয়্যার, ফটোশপ, গ্রাফিক্স সহ অনেক সেক্টরে কাজ করতে পারি লেখাপড়ার পাশাপাশি। এতে যেমন নিজের প্রতিভাকে যর্থাথ ব্যবহার করা হবে তেমনিভাবে দেশ এগিয়ে যাবে।
বন্ধুগণ, আশাকরি আমরা নিজেও এ গেমসে ধারে কাছে যাবো না, অপরকেও যেতে দেবো না। কেউ যদি এ গেমসের প্রতি অলরেডি আসক্ত হয়ে পড়েছে দেখলে, তাকে যথাযথ উপায়ে গেমসের নিকট থেকে ফিরিয়ে আনব। এবং পরবর্তীতে তাকে ভালো কাজে উৎসাহিত করব, ইনশাআল্লাহ্। সাথে নিজেও নিজের ধর্ম পালন করব এবং অন্যদের পালন করতে দাওয়াত দেবো এবং উৎসাহিত করব ইনশাআল্লাহ্। বন্ধুগণ, ভালো থাকবেন। অনুগ্রহ করে পোস্টটি শেয়ার করে সবাইকে জানাবেন।
খোদা হাফেজ।

ইন্টারনেট

ইন্টারনেট

চলচ্চিত্র নির্মাতা অনিমেষ আইচ লিখেছেন- ‘সোশ্যাল মিডিয়ার নতুন ফেনিউমেনা সুইসাইডাল গেম ব্লু হোয়েল চ্যালেঞ্জ! রাশিয়ার ২১ বছরের এক তরুণ ফিলিপ বুডেইকিন এই আত্মঘাতী অনলাইন গেমের প্রবর্তক। যদিও এই গেম প্রর্বতনের জন্য তিনি এখন সাইবেরিয়ার একটি জেলে বন্দি কিন্তু সমগ্র বিশ্বে তার এই অনলাইন গেমটি ভাইরাল হয়ে ছড়িয়ে গিয়েছে। এ পর্যন্ত প্রায় শ’খানেক বা আরো বেশি সংখ্যক তরুণ তরুণী এই গেমের ফাঁদে পরে আত্মহত্যা করেছে। এটি এমনই এক গেম, যেখানে পঞ্চাশ দিনের একটি কোর্স পূর্ণ করে প্রতিযোগী গেম ওভার করতে পারে। কিন্তু গেমসটির শেষ স্টেপটি হলো প্রতিযোগিকে সুইসাইড করতে হবে! গেম ওভার করার জন্য লাইফ ওভার করে দিতে হয়। একটি অনলাইন গেম কী পরিমাণ শক্তিশালী, যার জন্য টিন-এজাররা সুইসাইড পর্যন্ত করে ফেলছে? কী আছে এই গেমে, সেটি জানার জন্য নিজেকেই খেলতে হবে পঞ্চাশ দিনের এই মনস্তাত্বিক খেলা।
এখন কাজের কথায় আসি। এখন আমাদের অধিকাংশ বন্ধুদের বাচ্চাদের হাতেই দেখি মোবাইল কিংবা কোন ইলেকট্রনিক ডিভাইস। তারা দিনমান ওই ছোট যন্ত্রটির ভেতর বুঁদ হয়ে আছে। শুধু বাচ্চারা কেন, আমরা বড়রাও প্রচণ্ডভাবে আক্রান্ত এই ব্যাধিতে। তবে আমার মনে হয়, বাচ্চাদের মোবাইল ডিভাইসগুলো বাবা-মার নজরদারীতে রাখা খুবই প্রয়োজনীয়, নয়তো আপনার বাচ্চাটি ও ব্লু হোয়েল চ্যালঞ্জ এর মতো কোন অনলাইন অপরাধে জড়িয়ে পরবে। সাবধান!’

অভিনেত্রী ফারিয়া শাহরিন লিখেছেন- ‘ব্লু হোয়েল খেলে লুজাররা। এক ব্যক্তি (অ্যাডমিন অফ বিডব্লিউ) বললেন আর আর চাকরের মতো আমি হাত কাটাকাটি, না খেয়ে থাকা, ভূত দেখা বদার দেখা শুরু করলাম? আর বাবা মা যে বড় হতে বলল, এত টাকা খরচ করে মোবাইল ফোন কিংবা কম্পিউটার কিনে দিলো, ওদের কাছে হিরো না হয়ে লুজারের মতো মানুষকে দেখাতে গিয়ে আরেক ব্যক্তির আদেশে শেষমেশ আমার মতো মূল্যবান জীবনটা দিয়ে দেবো? এত সস্তা জীবন? আরে জীবনে রোমাঞ্চ লাগলে চাঁদে যাও, মাউন্ট এভারেস্টে যাও, এসব না পারলে কিছু একটা করো যাতে মানুষ তোমাকে আইডল ভাবে। এসব করে মানুষ হিরো হয় না। ভুলের উদাহরণ হয়ে থাকে। আর মধ্যখান থেকে নিরীহ বাবা মায়েরা আজীবন মানুষের গালি খাবে, ‘কী ছেলে মেয়ে জন্ম দিয়েছেন, মানুষতো বানাতেই পারলেন না, নীল তিমির মতো মরল আর ১০ টি ছেলেকে মরার জন্য আগ্রহী করে গেল’। এই গেমসটি থেকে দূরে থাকুন।

রোদেলা জান্নাত (Rodela Jannat)। ছবি : ফেসবুক
ঢালিউড3 weeks ago

শাকিব খানের নতুন নায়িকা রোদেলা জান্নাত, কে এই রোদেলা : অনুসন্ধানী প্রতিবেদন

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
অন্যান্য3 weeks ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

পূজা চেরি। ছবি : সংগৃহীত
ঢালিউড4 weeks ago

শাকিব খানেও আপত্তি নেই পূজা চেরির

আয়েশা আহমেদ
অন্যান্য2 weeks ago

আয়েশা আহমেদের আবারও আন্তর্জাতিক বিজ্ঞান প্রতিযোগিতায় সাফল্য

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত
ঢালিউড3 weeks ago

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত

শাকিব খান ও রোদেলা জান্নাত। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা3 weeks ago

বুবলীর পর এবার সংবাদ পাঠিকা রোদেলা জান্নাতকে নায়িকা বানাচ্ছেন শাকিব খান

পায়েল চক্রবর্তী
টলিউড3 weeks ago

টালিউড অভিনেত্রী পায়েল চক্রবর্তীর ঝুলন্ত লাশ উদ্ধার

ঢালিউড3 weeks ago

এক হচ্ছেন শাকিব খান-নুসরাত ফারিয়া

শিনা চৌহান
অন্যান্য3 weeks ago

শিনা এখন ঢাকায়

অঞ্জু ঘোষ। ছবি : সংগৃহীত
ঢালিউড3 weeks ago

যে কারণে অবশেষে ঢাকায় ফিরলেন চিত্রনায়িকা অঞ্জু ঘোষ

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম