Connect with us

জন্মদিন

ইমরান মাহফুজ-এর জন্মদিন

Published

on

ইমরান মাহফুজ-এর জন্মদিন

যাপিত জীবনের নানা কাজের মধ্যে সৃজনশীলতার কদর সবার উপরে। সৃষ্টিশীল কাজের মধ্যে যেমন রয়েছে আত্মতৃপ্তি তেমনি তা উন্মোচিত করে নতুন দিগন্তের দ্বার। আর এই সৃজনশীল কাজে নবীনেরা এগিয়ে চলেছে বীরদর্পে। নিজেদের চেষ্টার সবটুকু নিংড়ে দিচ্ছে গল্প, কবিতা, প্রবন্ধ কিংবা চিত্রনাট্য পরিচালনায়। কেউ আবার সাহসিকতার পরিচয় দিচ্ছে সফল গবেষণার মাধ্যমে। তেমনি এক তারুণ্যের প্রতীক ইমরান মাহফুজ। গৃহিণী মা বিলকিস বেগম ও শিক্ষক বাবা নুরুল আলমের (মুক্তিযোদ্ধা) অত্যন্ত স্নেহ এবং ভালোবাসায় এগিয়ে চলেছেন জীবনের নৌকো।

কুমিল্লা জেলার চৌদ্দগ্রামের কোমাল্লা গ্রামে ১০ই অক্টোবর জন্ম নেয়া এই তরুন উদ্ভিদবদ্যিায় পড়াশোনা করে কর্মরত রয়েছেন দ্য ডেইলি স্টারে। তবে কবিতা চর্চা ও গবেষণায় সিদ্ধহস্তের সাক্ষর রাখায় তিনি পরিচিত ‘কবি ও গবেষক’ হিসেবে। দেশের সর্বকনিষ্ঠ গবেষক হিসেবে তাঁর গবেষণা অন্তর্ভূক্ত হয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাংলাবিভাগের পাঠ্যসূচিতে।

২০১৭ বইমেলায় মা, মাটি, মানুষ, সমাজ, রাষ্ট্র বিষয়ের সমন্বয়ে প্রকাশ করেছেন প্রথম কাব্যগ্রন্থ ‘দীর্ঘস্থায়ী শোকসভা’। ইমরান মাহফুজ তার সেরা শিল্পকর্ম দেখিয়েেেছন গবেষণায়। দ্যুতিমান সাহিত্যিক, রাজনীতিবিদ, সাংবাদিক আবুল মনসুর আহমদ এবং নজরুল গবেষক ও প্রাবন্ধিক আবদুল কাদিরকে নিয়ে সম্পন্ন করেছেন গবেষণা। এখন তিনি কাজ করছেন কবি জসীম উদ্দীনকে নিয়ে। এইভাবে সমকাল আর চিরকালের মেলবন্ধনে চলছে সৃজন সংসার!

বাড়ি থেকে পালিয়ে আসা ইমরান মাহফুজের লেখালেখির সূচনা হয়েছিল ২০০৫ সালে। সেই থেকেই অনবদ্য লিখে চলেছেন এবং ২০১০ সাল থেকে নিজেই সম্পাদনা করছেন ‘কালের ধ্বনি’। (পত্রিকাটির প্রধান সম্পাদক কবি আশিক রেজা) দেশবরেণ্য কৃতীমান ব্যাক্তিদের নিয়ে ৩টি সংখ্যাসহ এপর্যন্ত প্রকাশিত হয়েছে মোট ৬ টি সংখ্যা এবং ৭ম সংখ্যাটির কাজ করছেন কবি জসীমউদ্দীন কে নিয়ে। তাঁর গ্রন্থসমূহের মধ্য অন্যতম হচ্ছে নির্বাচিত পাণ্ডুলিপি ‘হৃদয়পুরের অনাবদী জমিন’ (কবিতা), যৌথভাবে সম্পাদিত ‘কষ্টের ফেরিওয়ালা: হেলাল হাফিজ’ এবং আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ (প্রথমা প্রকাশন), জীবনশিল্পী আবুল মনসুর আহমদ (স্টার বুকস), ‘মুক্তিযুদ্ধ : অজানা অধ্যায়’ (জাগৃতি), ‘দ্য ইক্যুয়েশন অব লাইফ’ (কালের ধ্বনি)। সর্বশেষ প্রকাশিত মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা গ্রন্থটি হচ্ছে ‘লালব্রিজ গণহত্যা’, যেটি প্রকাশ করেছে ‘১৯৭১ : গণহত্যা ও নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট’।

তবে নব যৌবনা এই তরুণের কাজের পরিধি কেবল কবিতা আর গবেষণাতেই সীমাবদ্ধ নয়। জীবন শিল্পী আবুল মনসুর আহমদেকে নিয়ে নির্মান করেছেন ‘দুর্লভ এই আলো’ নামের একটি তথ্যচিত্র। তাঁর নিজের পরিকল্পনা ও গ্রন্থনায় আবুল মনসুর আহমদের জীবনের মূলধারা ফুটিয়ে তুলেছেন তথ্যচিত্রে।

কবি, গবেষক ও কালের ধ্বনি সম্পাদক হিসাবে খুব অল্প সময়েই সাড়া জাগানো এই তরুণ ইতোমধ্যেই তাঁর কাজের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন আবুল মনসুর আহমদ গবেষণা পুরস্কার ২০১৫, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন স্মৃতি পুরষ্কার ২০১৩ সহ একাধিক পুরষ্কার ও সম্মাননা।

ছোটবেলা থেকেই অনুসন্ধানী চোখের দূরদৃষ্টি নিয়ে বেড়ে ওঠা তরুণ এই লেখক ও গবেষক কাজ করে যাচ্ছেন এই দেশ, এই ঐতিহ্য নিয়ে। এগিয়ে চলা ভবিষ্যৎ প্রজন্মের সামনে তুলে ধরতেন চান গৌরবের ইতিহাসকে। সমাজের সর্বস্তরের মানুষের সাথে ভাবনা, চিন্তা ও ভালোবাসায় গড়ে তুলতে চান সমৃদ্ধশীল সোনার বাংলাদেশ।

নিজের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ইমরান মাহফুজ বলেন, আমাদের দেশের প্রখ্যাত লেখক সাহিত্যিকদের নিয়ে গবেষণাধর্মী কাজ খুব কমই রয়েছে। আমি সেসব নিয়ে কাজ করতে চাই। লেখালেখির সাথে যুক্ত থেকে জানতে চাই। জানাতে চাই সুন্দর। এক জীবন উৎযাপন করতে চাই।

 

লেখক : তানভীর মেহরাজ
Email : tanvir.hossain53@gmail.com

Advertisement বিনোদনসহ যেকোনো বিষয় নিয়ে লিখতে পারেন আপনিও- rupalialo24x7@gmail.com
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রোদেলা জান্নাত (Rodela Jannat)। ছবি : ফেসবুক
ঢালিউড3 weeks ago

শাকিব খানের নতুন নায়িকা রোদেলা জান্নাত, কে এই রোদেলা : অনুসন্ধানী প্রতিবেদন

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
অন্যান্য3 weeks ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

পূজা চেরি। ছবি : সংগৃহীত
ঢালিউড4 weeks ago

শাকিব খানেও আপত্তি নেই পূজা চেরির

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত
ঢালিউড3 weeks ago

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত

আয়েশা আহমেদ
অন্যান্য2 weeks ago

আয়েশা আহমেদের আবারও আন্তর্জাতিক বিজ্ঞান প্রতিযোগিতায় সাফল্য

শাকিব খান ও রোদেলা জান্নাত। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা3 weeks ago

বুবলীর পর এবার সংবাদ পাঠিকা রোদেলা জান্নাতকে নায়িকা বানাচ্ছেন শাকিব খান

পায়েল চক্রবর্তী
টলিউড3 weeks ago

টালিউড অভিনেত্রী পায়েল চক্রবর্তীর ঝুলন্ত লাশ উদ্ধার

ঢালিউড3 weeks ago

এক হচ্ছেন শাকিব খান-নুসরাত ফারিয়া

শিনা চৌহান
অন্যান্য4 weeks ago

শিনা এখন ঢাকায়

অঞ্জু ঘোষ। ছবি : সংগৃহীত
ঢালিউড3 weeks ago

যে কারণে অবশেষে ঢাকায় ফিরলেন চিত্রনায়িকা অঞ্জু ঘোষ

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম