fbpx
Connect with us

রূপালী আলো

তখন থেকে ঘুমাইয়া ছিলাম, এখনো তাই আছি ভালো | তামান্না জেসমিন | অসঙ্গতি সিরিজ -১

Published

on

তখন থেকে ঘুমাইয়া ছিলাম, এখনো তাই আছি ভালো | তামান্না জেসমিন | অসঙ্গতি সিরিজ -১
তখন থেকে ঘুমাইয়া ছিলাম, এখনো তাই আছি ভালো | তামান্না জেসমিন | অসঙ্গতি সিরিজ -১

ঘুমিয়েই যদি হাজার কোটি বছর পার করে দেওয়া যায় আর তার সাথে যদি থাকে অলৌকিক স্বপ্নের সমাহার এবং অলীক কল্পনা প্রসূত কাহিনি তবে ধোঁকা দিয়ে মওকা লুফে মানুষদের গাধায় রূপান্তর করে আত্মিক ও বৈষয়িক লাভের বোঝা ভারী করে দিব্যি জীবন চলতে থাকবে ; এখানে রাত কে রাত আর দিন কে দিন চোখে দেখিয়ে প্রমাণ করা এবং যারা গুহাবাসি তাদের গুহার অভ্যন্তর থেকে বের করে আনবে – এমন কে আছে যার ঘারে অনেক মাথা? এই গ্রহে কল্পনার নেশায় আসক্ত মানুষের সংখ্যার হার অনেক বেশী তাই ওদের ঘুমিয়ে স্বপ্ন দেখতে দেওটাই কি উত্তম নাকি স্বপ্নে বাধা দিলে নির্ঘাৎ মৃত্যু ? সামাজিক ভূল প্রথাকে আক্রমণ করে , মানুষের তৈরি ভ্রান্ত ধারণার বিরোধিতা করে ভবিষ্যৎ প্রজন্মকে একটি নির্ভুল, সুস্থ পথ দেখাবার সময়ের জন্য আর কতকাল অপেক্ষা করতে হবে?

সেই সভ্যতার শুরু থেকে সময় পাল্টানোর মধ্য দিয়েই মানুষ সামনের দিকে এগিয়ে চলছে। এই সুবিশাল বিশ্বজগতের নানা টানাপোড়েনে সনাতন মন মানসিকতার অন্ধকারময় অমাবশ্যা থেকে তবু মুক্তি মেলেনি পারিপার্শিক কুসংস্কারে আচ্ছন্ন মানুষের। মূলত অজ্ঞানতা,অযৌক্তিক বিশ্বাস আর পুরোনো প্রথার কালো চাদর সরিয়ে ভোরের উজ্জল আলো দেখার ইচ্ছেটা যেন ওদের কাছে দূরহ। প্রাচীনকাল থেকে অবিরতভাবে যুদ্ধ করে টিকে থাকার মধ্যেও বেশিরভাগ দূর্বল মানুষ মানসিকভাবে আশ্রয় করে নিয়েছে নিজস্ব তৈরি কল্পকাহিনি প্রসূত গন্ডির আবর্তে। এই প্রবার্তকদের পথ অবলম্বন করে পরবর্তী প্রজন্ম ভ্রান্ত রীতিনীতির প্রতিফলন কে অনুসরন করে অনবরত হেঁটে চলেছে প্রতিনিয়ত ভুল পথে। এই অন্ধকারে হাঁটা মানুষদের  আলোর গল্প শোনাবার মানে হচ্ছে – আইজ্যাক নিউটনের সেই আপেল গাছ থেকে আপেল মাটিতে পড়া এবং তা থেকে মধ্যাকর্ষন শক্তি আবিষ্কারের বিষয়টি যেন তেলাপোকার সাথে শেয়ার করার মতন। মানুষ যতই সভ্যতার দিকে ধাবিত হচ্ছে পাশাপাশি কূপমন্ডুকতা ও পশ্চাৎপদতা এ সমাজের শরীরে অসুখের মতন বাসা বেধে আছে। এ অসুখের ওষুধ থাকলেও সেবনে বড় অরুচি।

কতটা মূর্খ হলে মানুষ এই আধুনিক সময়ে বাস করেও তাবিজ কবজ , ঝারফুক , মাজার ইত্যাদিতে বিশ্বাস করে সময় আর অর্থের শ্রাদ্ধকার্য করছে ? কোনোকিছু প্রাপ্তির নেশায় কেবল খেয়ালী মনের অভিলাষে মানুষ নানারকম অস্বাভাবিক কৌশলের দ্বারস্থ হয়েছে যা এখোনো বহাল রয়েছে। শিক্ষিত লোকদের ও দেখা যায় ওঝা কবিরাজ এবং মাজারের পিছে ছুটাছুটি করতে। তাদের মনের বাসনা , গোপন চাওয়া পাওয়াগুলো মাজারের জন্য নিয়ত করা অর্থ , মোমবাতি , হাঁস মুরগি, গরু-ছাগল লুটিয়ে দেবার বিনিময়ে তা লাভের আশায় অপেক্ষার প্রহর গুনছে। ওঝারা সুযোগের হাতছাড়া না করে দুর্বলচিত্তের এই শ্রেণির মানুষদের থেকে হাতিয়ে নেয় টাকাপয়সা আর সময়। বুঝতে পারেনা কি ভয়ানক মানসিক অসুস্থতা নিয়ে তারা এই দুনিয়াতে বিরাজ করছে ! তাবিজ কবজের যদি এতই ক্ষমতা তাহলে তার প্রয়োগে অসাধ্য সাধন কেন হচ্ছে না ? জেল হাজত থেকে কেন আসামি মুক্তি পায়না , ফাঁসির আসামি কেন ফাঁসির আদেশ থেকে বেঁচে যায় না? দেশের প্রধানমন্ত্রী বা বিরোধীদলীয় নেত্রীরাই বা কোনো ওঝা ফকিরদের বদৌলতে ক্ষমতার ব্যবহার বা অপব্যবহার করতে পারে না? বছরের পর বছর কেন রোগী অচৈতন্য অবস্থায় পরে থাকে হাসপাতালে ? গাঁও গ্রামে তো হর হামেশাই ভূতে ধরা রোগীর জন্য ওঝার উপর পরম ভরসা ! পৃথিবী নামক গ্রহে কে বলেছে আমরা একা, আমাদের সাথে সহাবস্থান করছে জ্বিন পরী এবং ভূত ! ইমেইল, ফেসবুক হ্যাক করতে পারে মানুষ কিন্তু অসীম ক্ষমতা সম্পন্ন জ্বীন পরীরা তবে কেন পারে না ? বাটি চালানের মাধ্যমে চুরি যাওয়া জিনিসপত্র উদ্ধার করা সম্ভব হলে দেশে দেশে পুলিশের প্রয়োজন কেন?

খোদ ঢাকার রাস্তায় রাস্তায় , মাইকে, বাসে, ট্রেনে সর্বত্র শোনা যায় চিৎকার করে প্রচার প্রচারণা। ওঝা কবিরাজের মাধ্যমে সর্বপ্রকার সমস্যার সমাধান। সামান্য টাকার বিনিময়ে ভগ্ন রুগ্ন স্বাস্থ্য উদ্ধার , ইচ্ছে হলেই কোনো মেয়েকে প্রেমিকা হিসেবে কাছে আনা, স্বামী স্ত্রী’ র সম্পর্ক ঠিক করে দেওয়াসহ অবাধ্য স্ত্রীকে বশীকরণ, বহুগামী স্বামীকে ঘরে ফিরিয়ে আনা এবং তাকে বশীকরণ , স্বাস্থ্যের সর্বপ্রকার চিকিৎসা , ক্যানসার, কিডনী , হার্ট, ডায়াবেটিসসহ জটিল যৌন রোগের চিকিৎসা , যৌন ক্ষমতা বৃদ্ধি , ইত্যাদি – এমন কি যা ডাক্তারের পক্ষে অসম্ভব সেই সব রোগের চিকিৎসার গ্যারান্টি , অমনোযোগী ও অকৃতকার্য ছাত্রছাত্রীর সেরা রেজাল্ট , ব্যবসায় উন্নতি , অবিবাহিত মেয়ের বিয়ের গ্যারান্টিসহ আরও কত কী! হাত দেখে রত্ন পাথরে ভাগ্য ফেরাবার পাশাপাশি কত বড় বড় সমস্যার সমাধানে ফেঁদে ফেলেছে ব্যবসার ফাঁদ, গড়ে উঠেছে হাজারো রোগী দেখার ঘাঁটি ! প্রতারিত হচ্ছে নিন্মবিত্ত থেকে উচ্চবিত্ত মানুষ !

কুসংস্কারে আচ্ছন্ন এই ধরনের লোকেরা চায় তাদের ইচ্ছায় , তাদের মতের সাথে মিল রেখে সবাই চলুক , তাদের মন গড়া গন্ডির ভেতরে সকলে আবর্তিত থাকুক।
সত্যি, মনে হয় যেন ইচ্ছা করেই আসলে আমরা কেউ ভালো থাকতে চাইনা ! কি বিস্ময়ের রাজ্যে আমাদের বসবাস ! পুঁজি করা অপবিশ্বাসের ধুম্রজাল থেকে বেড়িয়ে কবে সজাগ হবো সবাই ! নিঃসীম আধারের ঘোর কেটে, অযৌক্তিক কল্পনা ও ভাবনার পরিবর্তনের মাধ্যমে যেদিন আলোর ঝর্নাধারা বইবে সেদিন মানুষ নতুন জয়ের যাত্রায় সামিল হয়ে, সৃষ্টিশীল ও গঠনমূলক এক সমৃদ্ধময় ভবিষ্যত কে নিজের আঙ্গিনায় আবিস্কার করবে।

মন্তব্য করুন
জ্যোৎস্নালিপির
জন্মদিন2 days ago

সাহিত্যিক জ্যোৎস্নালিপির জন্মদিন আজ

কয়লাভিত্তিক ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হচ্ছে বরগুনায়
রূপালী আলো3 days ago

কয়লাভিত্তিক ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হচ্ছে বরগুনায়

প্রধানমন্ত্রীর উন্নয়ন নিয়ে ইলিয়াসের ভিডিও প্রকাশ
সঙ্গীত4 days ago

প্রধানমন্ত্রীর উন্নয়ন নিয়ে ইলিয়াসের ভিডিও প্রকাশ

‘কাঠ পুতুলের গল্প’
বিনোদন7 days ago

আজ গাজী টিভিতে ‘কাঠ পুতুলের গল্প’

বিনোদন1 week ago

৮ ডিসেম্বর হলিউডের দুটি ছবি মুক্তি দিচ্ছে স্টার সিনেপ্লেক্স

তরুণ এক প্রতিভার নাম শাদমান কিবরিয়া
অন্যান্য2 weeks ago

তরুণ এক প্রতিভার নাম শাদমান কিবরিয়া

ফ্যাশন2 weeks ago

কেমন হবে শীতের পোশাক

টেলিভিশন2 weeks ago

অথবা একটি উড়ো জাহাজের গল্পে – নীহারিকা

টুথপেস্ট
রূপচর্চা2 weeks ago

ত্বকের জন্য টুথপেস্ট কতটা উপকারী জানেন অবাক হবেন

অ্যাঞ্জেলিনা জোলি
হলিউড3 weeks ago

বিবিসির সম্পাদক হিসেবে যোগ দিলেন অ্যাঞ্জেলিনা জোলি

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রকমারি3 weeks ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
সম্পর্ক1 month ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
সঙ্গীত1 month ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
ঢালিউড3 months ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
ভিডিও3 months ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
ভিডিও3 months ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
টেলিভিশন3 months ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

‘আমরা গরিব হইতে পারি, কিন্তু ফকির মিসকিন না’
বিনোদনের অন্যান্য খবর3 months ago

‘আমরা গরিব হইতে পারি, কিন্তু ফকির মিসকিন না’

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
বিনোদনের অন্যান্য খবর3 months ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

শুভশ্রী গাঙ্গুলী
টলিউড3 months ago

এটাও জানেন শুভশ্রী!

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম