Connect with us

অসঙ্গতি সিরিজ

তখন থেকে ঘুমাইয়া ছিলাম, এখনো তাই আছি ভালো | তামান্না জেসমিন | অসঙ্গতি সিরিজ -১

Published

on

তখন থেকে ঘুমাইয়া ছিলাম, এখনো তাই আছি ভালো | তামান্না জেসমিন | অসঙ্গতি সিরিজ -১
তখন থেকে ঘুমাইয়া ছিলাম, এখনো তাই আছি ভালো | তামান্না জেসমিন | অসঙ্গতি সিরিজ -১

ঘুমিয়েই যদি হাজার কোটি বছর পার করে দেওয়া যায় আর তার সাথে যদি থাকে অলৌকিক স্বপ্নের সমাহার এবং অলীক কল্পনা প্রসূত কাহিনি তবে ধোঁকা দিয়ে মওকা লুফে মানুষদের গাধায় রূপান্তর করে আত্মিক ও বৈষয়িক লাভের বোঝা ভারী করে দিব্যি জীবন চলতে থাকবে ; এখানে রাত কে রাত আর দিন কে দিন চোখে দেখিয়ে প্রমাণ করা এবং যারা গুহাবাসি তাদের গুহার অভ্যন্তর থেকে বের করে আনবে – এমন কে আছে যার ঘারে অনেক মাথা? এই গ্রহে কল্পনার নেশায় আসক্ত মানুষের সংখ্যার হার অনেক বেশী তাই ওদের ঘুমিয়ে স্বপ্ন দেখতে দেওটাই কি উত্তম নাকি স্বপ্নে বাধা দিলে নির্ঘাৎ মৃত্যু ? সামাজিক ভূল প্রথাকে আক্রমণ করে , মানুষের তৈরি ভ্রান্ত ধারণার বিরোধিতা করে ভবিষ্যৎ প্রজন্মকে একটি নির্ভুল, সুস্থ পথ দেখাবার সময়ের জন্য আর কতকাল অপেক্ষা করতে হবে?

সেই সভ্যতার শুরু থেকে সময় পাল্টানোর মধ্য দিয়েই মানুষ সামনের দিকে এগিয়ে চলছে। এই সুবিশাল বিশ্বজগতের নানা টানাপোড়েনে সনাতন মন মানসিকতার অন্ধকারময় অমাবশ্যা থেকে তবু মুক্তি মেলেনি পারিপার্শিক কুসংস্কারে আচ্ছন্ন মানুষের। মূলত অজ্ঞানতা,অযৌক্তিক বিশ্বাস আর পুরোনো প্রথার কালো চাদর সরিয়ে ভোরের উজ্জল আলো দেখার ইচ্ছেটা যেন ওদের কাছে দূরহ। প্রাচীনকাল থেকে অবিরতভাবে যুদ্ধ করে টিকে থাকার মধ্যেও বেশিরভাগ দূর্বল মানুষ মানসিকভাবে আশ্রয় করে নিয়েছে নিজস্ব তৈরি কল্পকাহিনি প্রসূত গন্ডির আবর্তে। এই প্রবার্তকদের পথ অবলম্বন করে পরবর্তী প্রজন্ম ভ্রান্ত রীতিনীতির প্রতিফলন কে অনুসরন করে অনবরত হেঁটে চলেছে প্রতিনিয়ত ভুল পথে। এই অন্ধকারে হাঁটা মানুষদের  আলোর গল্প শোনাবার মানে হচ্ছে – আইজ্যাক নিউটনের সেই আপেল গাছ থেকে আপেল মাটিতে পড়া এবং তা থেকে মধ্যাকর্ষন শক্তি আবিষ্কারের বিষয়টি যেন তেলাপোকার সাথে শেয়ার করার মতন। মানুষ যতই সভ্যতার দিকে ধাবিত হচ্ছে পাশাপাশি কূপমন্ডুকতা ও পশ্চাৎপদতা এ সমাজের শরীরে অসুখের মতন বাসা বেধে আছে। এ অসুখের ওষুধ থাকলেও সেবনে বড় অরুচি।

কতটা মূর্খ হলে মানুষ এই আধুনিক সময়ে বাস করেও তাবিজ কবজ , ঝারফুক , মাজার ইত্যাদিতে বিশ্বাস করে সময় আর অর্থের শ্রাদ্ধকার্য করছে ? কোনোকিছু প্রাপ্তির নেশায় কেবল খেয়ালী মনের অভিলাষে মানুষ নানারকম অস্বাভাবিক কৌশলের দ্বারস্থ হয়েছে যা এখোনো বহাল রয়েছে। শিক্ষিত লোকদের ও দেখা যায় ওঝা কবিরাজ এবং মাজারের পিছে ছুটাছুটি করতে। তাদের মনের বাসনা , গোপন চাওয়া পাওয়াগুলো মাজারের জন্য নিয়ত করা অর্থ , মোমবাতি , হাঁস মুরগি, গরু-ছাগল লুটিয়ে দেবার বিনিময়ে তা লাভের আশায় অপেক্ষার প্রহর গুনছে। ওঝারা সুযোগের হাতছাড়া না করে দুর্বলচিত্তের এই শ্রেণির মানুষদের থেকে হাতিয়ে নেয় টাকাপয়সা আর সময়। বুঝতে পারেনা কি ভয়ানক মানসিক অসুস্থতা নিয়ে তারা এই দুনিয়াতে বিরাজ করছে ! তাবিজ কবজের যদি এতই ক্ষমতা তাহলে তার প্রয়োগে অসাধ্য সাধন কেন হচ্ছে না ? জেল হাজত থেকে কেন আসামি মুক্তি পায়না , ফাঁসির আসামি কেন ফাঁসির আদেশ থেকে বেঁচে যায় না? দেশের প্রধানমন্ত্রী বা বিরোধীদলীয় নেত্রীরাই বা কোনো ওঝা ফকিরদের বদৌলতে ক্ষমতার ব্যবহার বা অপব্যবহার করতে পারে না? বছরের পর বছর কেন রোগী অচৈতন্য অবস্থায় পরে থাকে হাসপাতালে ? গাঁও গ্রামে তো হর হামেশাই ভূতে ধরা রোগীর জন্য ওঝার উপর পরম ভরসা ! পৃথিবী নামক গ্রহে কে বলেছে আমরা একা, আমাদের সাথে সহাবস্থান করছে জ্বিন পরী এবং ভূত ! ইমেইল, ফেসবুক হ্যাক করতে পারে মানুষ কিন্তু অসীম ক্ষমতা সম্পন্ন জ্বীন পরীরা তবে কেন পারে না ? বাটি চালানের মাধ্যমে চুরি যাওয়া জিনিসপত্র উদ্ধার করা সম্ভব হলে দেশে দেশে পুলিশের প্রয়োজন কেন?

খোদ ঢাকার রাস্তায় রাস্তায় , মাইকে, বাসে, ট্রেনে সর্বত্র শোনা যায় চিৎকার করে প্রচার প্রচারণা। ওঝা কবিরাজের মাধ্যমে সর্বপ্রকার সমস্যার সমাধান। সামান্য টাকার বিনিময়ে ভগ্ন রুগ্ন স্বাস্থ্য উদ্ধার , ইচ্ছে হলেই কোনো মেয়েকে প্রেমিকা হিসেবে কাছে আনা, স্বামী স্ত্রী’ র সম্পর্ক ঠিক করে দেওয়াসহ অবাধ্য স্ত্রীকে বশীকরণ, বহুগামী স্বামীকে ঘরে ফিরিয়ে আনা এবং তাকে বশীকরণ , স্বাস্থ্যের সর্বপ্রকার চিকিৎসা , ক্যানসার, কিডনী , হার্ট, ডায়াবেটিসসহ জটিল যৌন রোগের চিকিৎসা , যৌন ক্ষমতা বৃদ্ধি , ইত্যাদি – এমন কি যা ডাক্তারের পক্ষে অসম্ভব সেই সব রোগের চিকিৎসার গ্যারান্টি , অমনোযোগী ও অকৃতকার্য ছাত্রছাত্রীর সেরা রেজাল্ট , ব্যবসায় উন্নতি , অবিবাহিত মেয়ের বিয়ের গ্যারান্টিসহ আরও কত কী! হাত দেখে রত্ন পাথরে ভাগ্য ফেরাবার পাশাপাশি কত বড় বড় সমস্যার সমাধানে ফেঁদে ফেলেছে ব্যবসার ফাঁদ, গড়ে উঠেছে হাজারো রোগী দেখার ঘাঁটি ! প্রতারিত হচ্ছে নিন্মবিত্ত থেকে উচ্চবিত্ত মানুষ !

কুসংস্কারে আচ্ছন্ন এই ধরনের লোকেরা চায় তাদের ইচ্ছায় , তাদের মতের সাথে মিল রেখে সবাই চলুক , তাদের মন গড়া গন্ডির ভেতরে সকলে আবর্তিত থাকুক।
সত্যি, মনে হয় যেন ইচ্ছা করেই আসলে আমরা কেউ ভালো থাকতে চাইনা ! কি বিস্ময়ের রাজ্যে আমাদের বসবাস ! পুঁজি করা অপবিশ্বাসের ধুম্রজাল থেকে বেড়িয়ে কবে সজাগ হবো সবাই ! নিঃসীম আধারের ঘোর কেটে, অযৌক্তিক কল্পনা ও ভাবনার পরিবর্তনের মাধ্যমে যেদিন আলোর ঝর্নাধারা বইবে সেদিন মানুষ নতুন জয়ের যাত্রায় সামিল হয়ে, সৃষ্টিশীল ও গঠনমূলক এক সমৃদ্ধময় ভবিষ্যত কে নিজের আঙ্গিনায় আবিস্কার করবে।

Advertisement বিনোদনসহ যেকোনো বিষয় নিয়ে লিখতে পারেন আপনিও- rupalialo24x7@gmail.com
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অ্যাডমিরাল রিয়ার অ্যাডমিরাল মুশাররফ হুসাইন খান
অন্যান্য2 days ago

নৌবাহিনীর স্থপতি রিয়ার অ্যাডমিরাল মুশাররফ হুসাইন খান আর নেই

‘বাংলাদেশের বন্যপ্রাণী পরিচিতি ও ব্যবস্থাপনা কৌশল’
সাহিত্য4 days ago

‘বাংলাদেশের বন্যপ্রাণী পরিচিতি ও ব্যবস্থাপনা কৌশল’ গ্রন্থের মোড়ক উন্মোচন

মেলারটেক স্বপ্ন কারিগর পাঠাগার
রূপালী আলো6 days ago

মেলারটেক স্বপ্ন কারিগর পাঠাগার

প্রি-অর্ডারে ‌‘আউটসোর্সিং ও ভালবাসার গল্প’
গ্রন্থালোচনা6 days ago

প্রি-অর্ডারে ‌‘আউটসোর্সিং ও ভালবাসার গল্প’

জগলুল হায়দারের জন্মদিনে প্রিয় ৫০ ছড়ার পাঠ উন্মোচন
জন্মদিন1 week ago

জগলুল হায়দারের জন্মদিনে প্রিয় ৫০ ছড়ার পাঠ উন্মোচন

মাসুদ আখতার পলাশ
অন্যান্য1 week ago

গাইবান্ধা-২ আসনে এগিয়ে ব্যারিস্টার মাসুদ আখতার পলাশ

রায়হান আহমেদ
মতামত1 week ago

সভ্যতার যুগে শিশুশ্রম : কীর্তি আর স্বপ্ন | রায়হান আহমেদ

স্বরূপ মণ্ডল
কবিতা1 week ago

স্বরূপ মণ্ডল -এর গুচ্ছ কবিতা

রকমারি2 weeks ago

ইয়ং ইকোনমিস্টস ফোরাম(ইয়েফ)

গ্লিটজ3 weeks ago

অবশেষে ফারিয়া-সাজ্জাদের ফুটেজ উদ্ধার!

কাজী আসমা আজমেরী
ভ্রমণ4 weeks ago

বাংলাদেশি বিশ্ব পর্যটক কাজী আসমা এখন আজারবাইজানে

গ্লিটজ4 weeks ago

শাকিব খানের চোখের পাগল আমি : সাবর্ণী

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিবেদিত ১০০ কবির কবিতা’
গ্রন্থালোচনা4 weeks ago

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিবেদিত ১০০ কবির কবিতা’

পুত্র জয়ের সঙ্গে হাস্যজ্জ্বল অপু বিশ্বাস
ঢালিউড4 weeks ago

‘জায়গা তো খালিই ছিল, শাকিবকে নিয়ে আসলেও ভালো হত’

রূপালী আলো4 weeks ago

বাংলা গানে লিপ কিস ( দেখুন ভিডিও সহ)

সঙ্গীত4 weeks ago

প্রকাশিত হলো ‘আপন মানুষ ২’

রূপালী আলো4 weeks ago

সিজার নতুন মিউজিক ভিডিও – ফিরে এসো না

হিরো আলম
ঘটনা রটনা4 weeks ago

বলিউডের ছবিতে অভিনয়ের জন্য মুম্বাই যাচ্ছেন হিরো আলম

রূপালী আলো4 weeks ago

আকাশের নতুন মিউজিক ভিডিও – ফিরে এসো না (ভিডিও সহ )

মাসুদ আখতার পলাশ
অন্যান্য1 week ago

গাইবান্ধা-২ আসনে এগিয়ে ব্যারিস্টার মাসুদ আখতার পলাশ

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম