fbpx
Connect with us

জন্মদিন

বহুমুখী প্রতিভাবান রণক ইকরাম-এর জন্মদিন

Published

on

বহুমুখী প্রতিভাবান রণক ইকরাম-এর জন্মদিন
বহুমুখী প্রতিভাবান রণক ইকরাম-এর জন্মদিন

গল্প, কবিতা, ছড়া, ফিচার, অনুবাদ, নিউজ রিপোর্টিং সবকিছুতেই রয়েছে সমান দক্ষতা তার নাম রণক ইকরাম। আজ এই বহুমুখী প্রতিভাবান মানুষটির জন্মদিন। রণক ইকরাম ১৯৮৬ সালের ১৯ অক্টোবর কুমিল্লার বুড়িচং উপজেলার শঙ্কুচাইল গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা রেজাউল করিম ও মা মনোয়ারা বেগমের দুই সন্তানের মধ্যে তিনি বড়। তার প্রকৃত নাম ইকরাম উল করীম। রণক ইকরাম নামেই সাংবাদিকতা ও লেখালেখি করেন তিনি।

রণক ২০০৩ সালে শঙ্কুচাইল উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি, ২০০৫ সালে নটরডেম কলেজের মানবিক বিভাগ থেকে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে ২০১০ সালে অনার্স ও একই বিভাগ থেকে ২০১২ সালে মাস্টার্স সম্পন্ন করেন।

রণক ইকরাম ছাত্রাবস্থায় ২০০৩ সালে দৈনিক যুগান্তরের রম্য মাগাজিন ‘বিচ্ছু’তে প্রদায়ক হিসেবে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। একই সঙ্গে তিনি বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রদায়ক হিসেবেও লেখালেখি করেন। ২০০৫ সালে তিনি পাক্ষিক তারকালোকে নিজস্ব প্রতিবেদক ও ২০১০ সালের ৭ মার্চে দৈনিক বাংলাদেশ প্রতিদিনে শিক্ষানবিশ সহ-সম্পাদক পদে যোগ দেন। বর্তমানে রণক বাংলাদেশ প্রতিদিনের জ্যেষ্ঠ সহসম্পাদক হিসেবে কর্মরত আছেন। পত্রিকার দৈনিক ফিচার পেজ ‘রকমারি’, সাপ্তাহিক লাইফস্টাইল ট্যাবলয়েড ‘ফ্রাইডে’, শিশুকিশোর পাতা ‘ডাংগুলি’ এবং পাক্ষিক ট্যাবলয়েড ‘শনিবারের সকাল’ ‘বিনোদন’ এর বিভাগীয় সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

২০১৬ সালের মাঝামাঝি থেকে বাংলাদেশ প্রতিদিন এ ধারবাহিকভাবে লিখছে উপন্যাস ‘অটোমান সূর্য সুলতান সুলেমান’ উপন্যাসটি দারুণ সাড়া জাগিয়েছে। প্রায় একই সময়ে প্রিয় ডটকমে লিখছে নন ফিকশন সিরিজ হারেম সিক্রেটস। রণকের লেখা প্রচারিত নাটকের সংখ্যা একটি। ২০১৫ সালের ঈদে আরটিভিতে প্রচারিত নাটকের নাম পারফিউম। সব সময় বৈচির্ত্যরে সন্ধানে থাকা রণক রেডিওতেও কাজ করেছন। সিটি এফএম ৯৬ এর যাত্রা শুরুর দু মাস পর থেকে ছয় মাস সেখানকার অনুষ্ঠান প্রধানের দায়িত্ব পালন করেছেন। উপস্থাপনা করেছেন দুটি জনপ্রিয় রেডিও শো ও।

রণক ইকরাম স্কুলে পড়ার পাশাপাশি ছড়া, কবিতা লিখতেন। এরই ধারাবাহিকতায় ২০০৬ সালের অমর একুশে গ্রন্থমেলায় তার লেখা প্রথম রম্য ছড়ার বই ‘আলগা পীরিত’ প্রকাশিত হয়। এ ছাড়া তার লেখা মোট ২৬টি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে— কাব্যগ্রন্থ ‘মেঘফুল তোমার জন্য’, উপন্যাস ‘অন্য মানবী’, নন ফিকশন সিরিজ ‘অবাক পৃথিবী- প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খণ্ড’, শিশুতোষ গ্রন্থ ‘ইফতি গাছের সঙ্গে কথা বলে’, রহস্য বিষয়ক ‘পুতেন খামেনের মমী রহস্য’, সাত রহস্য, অভিশাপ ইত্যাদি।

রণক ইকরাম ২০১৩ সালের ২৭ সেপ্টেম্বর ফেরদৌস আরা টুম্পার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

রণক জানান, তার পছন্দের রং কালো ও নীল এবং ফুল লাল গোলাপ। খেতে ভালোবাসেন ইলিশ মাছ, আলু ভাজি ও ডিম। আর অবসর সময়ে এই সাংবাদিক লেখালেখি করেন, গান শোনেন ও নেট ব্রাউজিং করতে পছন্দ করেন।

তিনি জানান, জন্মদিন উপলে তেমন কোনো আয়োজন নেই। বাসায় আর অফিস করে জন্মদিনটা পার করবেন। রূপালী আলোর পক্ষ থেকে রণককে জম্মদিনের শুভেচ্ছা। শুভ জন্মদিন। শুভ কামনা রণক ইকরাম।

গ্লিটজ2 weeks ago

সিনেমার প্রচারণায় ক্রিকেট ম্যাচ!

অপু বিশ্বাসের নাচের ভিডিও ভাইরাল (ভিডিও)
ঢালিউড1 week ago

অপু বিশ্বাসের নাচের ভিডিও ভাইরাল (ভিডিও)

গ্লিটজ2 weeks ago

এবার শিল্পী সমিতির নির্বাচনে শাকিব খান-ডিএ তায়েব প্যানেল!

অন্যান্য2 weeks ago

সাংবাদিক নয়, ইউটিউবার ভেবে ক্ষিপ্ত হন শাকিব খান

টালিউডের বিচ্ছেদ হওয়া যত নায়িকারা! ৫ নম্বরটা জানলে অবাক হবেন!
ঘটনা রটনা2 weeks ago

টালিউডের বিচ্ছেদ হওয়া যত নায়িকারা! ৫ নম্বরটা জানলে অবাক হবেন!

ইয়োগা
স্বাস্থ্য2 weeks ago

ইয়োগা বিষয়ে যে ৮টি তথ্য কেউ দেবে না আপনাকে

সুস্থ থাকতে চাইলে তাড়াতাড়ি বিয়ে করুন
সম্পর্ক2 weeks ago

সুস্থ থাকতে চাইলে তাড়াতাড়ি বিয়ে করুন

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
সম্পর্ক2 weeks ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

নিকুল কুমার মণ্ডল
গ্লিটজ1 week ago

তিন ছবি আমার জীবন বদলে দিয়েছে :নিকুল কুমার মণ্ডল

শাকিব খান
ঢালিউড2 weeks ago

গুঞ্জন নয়, এবার সত্যি নির্বাচন করছেন শাকিব খান

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম