Connect with us

টলিউড

ডুব ছবিটি হুমায়ুন আহমেদের বায়োপিক নয় : মোস্তাফা সরওয়ার ফারুকী

Published

on

মোস্তাফা সরওয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ ছবির দুই অভিনেত্রী

পশ্চিমবঙ্গে জনপ্রিয় পত্রিকা ‌’বর্তমান’-এ প্রকাশিত হওয়া সাক্ষাৎকার

প্রবল নিম্নচাপ, ঝড়, দুর্যোগ সামলে অবশেষে আগামী ২৭ অক্টোবর মুক্তি পাচ্ছে পরিচালক মোস্তাফা সরওয়ার ফারুকীর ‘ডুব’ ছবিটি। প্রযোজক ও পরিচালকদের ইচ্ছা ছিল গত বৈশাখের প্রথম দিনেই ছবিটিকে দর্শকের দরবারে পেশ করার। কিন্তু নানা কারণের জন্য তাঁদের সে ইচ্ছা পূর্ণ হয়নি। নিষেধাজ্ঞার ফাঁসে আটকে ছিল ডুব। শেষমেশ সমস্ত ফাঁস খুলে বহু আকাঙ্খিত ‘ডুব’ আসছে আমাদের সামনে। এই ছবির তিন গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ইরফান খান, নুসরত ইমরোজ তিশা ও পার্ণো মিত্র। কিন্তু গত কয়েকমাস ‘ডুব’-এর মুক্তি নিয়ে পরিচালকসহ ইউনিটের সকলেই বিস্তর চিন্তায় পড়ে গিয়েছিলেন। অবশেষে বেড়াজাল থেকে মুক্তি পেয়েছে ছবিটি।

‘ডুব’ রিলিজের তারিখ ঘোষণা হওয়ার পর চিন্তামুক্ত ফারুকী তাঁর ফেসবুকে লিখেছেন,‘চলার নামই জীবন। আমি সবসময় বলি একটা কাজ শেষ হয়ে গেলে, আমি আর পিছনে তাকাই না। পুরনো প্রেমিকার মতো সে পড়ে থাকে তার পৃথিবীতে, আর আমি নামি নতুন গ্রহের খোঁজে।’ মোস্তাফা সরওয়ার ফারুকীর সেই নতুন গ্রহের নাম ‘স্যাটারডে আফটারনুন’। ফারুকী তাঁর এই নতুন ছবি সম্পর্কে লিখছেন,‘অতি নিভৃতে যে প্রস্তুতি চলছিল, এবার তা সামনে এল। আমার পরের ছবি ‘স্যাটারডে আফটারনুন’ ওরফে ‘শনিবার বিকেল’ শ্যুটিং ফ্লোরে যাবে ডিসেম্বরে। বাংলাদেশ-ভারত-জার্মান যৌথ প্রযোজনার এই ছবিতে জাজ মাল্টিমিডিয়া আর কলকাতার শ্যামসুন্দর দে’র পাশাপাশি ছবিয়াল থাকছে প্রযোজকের দায়িত্বে। আমি খুবই আনন্দিত জার্মান প্রযোজক আনা কাচকোকে আমাদের সঙ্গে কো-প্রডিউসার হিসাবে পেয়ে। এর আগে তাঁর প্রযোজিত দুটি ছবি বার্লিন এবং ভেনিসে ছিল। একটা বার্লিনে পুরস্কারও জিতেছিল। আরও আনন্দিত সিনেমাটোগ্রাফার হিসাবে আজিজ জাম্বাকিয়েভকে পেয়ে। মাত্র ছাব্বিশ বছর বয়সে বার্লিনে সিনেমাটোগ্রাফির জন্য সিলভার বিয়ার জিতেছেন তিনি। রিয়াল ট্যালেন্ট।

মোস্তফা সরয়ার ফারুকী। ছবি : সংগৃহীত

মোস্তফা সরয়ার ফারুকী। ছবি : সংগৃহীত

বর্তমানে অভিনেতা-অভিনেত্রী নির্বাচন চলছে। অস্কার নমিনেটেড এবং অ্যাপসা জয়ী ‘ওমার’ আমার ভীষণ পছন্দের ছবি। এই ছবির তারেক চরিত্রে অভিনয় করা প্যালেস্তিনীয় অভিনেতা ইয়াদ হুরানি আমার পছন্দের অভিনেতা। তিশা তো আমার সবচেয়ে বড় নির্ভর করার মতো শিল্পী। যাকে নিলে আমাকে কোনও দুশ্চিন্তাই করতে হয় না অভিনয় নিয়ে।

সম্প্রতি কলকাতায় এসেছিলেন ফারুকী। উঠেছিল ‘স্যাটারডে আফটারনুন’-এর কথা। সেইসময় তিনি বলেছিলেন, ‘আমার এই ছবিতে কলকাতার কয়েকজন শিল্পী অভিনয় করবেন। তবে সেটা ঠিক করতে আরও দিন দুয়েক সময় লাগবে।’ দিনদুয়েক অর্থাৎ কালীপুজোর পরদিন দুপুরে ফারুকীকে ফোন করে এপার বাংলার শিল্পী তালিকা জানতে চেয়েছিলাম। তিনি বললেন, ‘এখনও পুরো ব্যাপারটা ভাবনার স্তরে আছে। লক করতে পারিনি। তাই আমাকে আরও কয়েকটা দিন সময় দিতে হবে।’

‘ডুব’ মোস্তাফা সরওয়ার ফারুকীর ষষ্ঠ ছবি। গত ১৬ তারিখ অর্থাৎ সোমবার কথামতো কলকাতা বিমানবন্দরে নেমেই শিষ্য ও সঙ্গী তরুণ পরিচালক ফাহাদ খানকে নিয়ে তিনি চলে এসেছিলেন আমাদের অফিসে। শুরু হল কথাবার্তা।

মোস্তফা সরয়ার ফারুকী। ছবি : সংগৃহীত

মোস্তফা সরয়ার ফারুকী। ছবি : সংগৃহীত

 ছবি মুক্তির তারিখ পিছতে হল, সমস্যাটা কী নিয়ে?

 ছবি নিয়ে কোনও সমস্যা নেই। ব্যাপারটা সেন্সরবোর্ড নিয়ে। সেন্সরবোর্ডের নিজস্ব কিছু বিধিনিষেধ আছে। সেই বিধির বাইরে গেলে ছবি আটকাবে। বাইরে না গেলে আটকাবে না। আমরা সবসময় জানতাম আমরা সেই বিধির মধ্যেই আছি। আমরা কোনও আইনগত বা শৈল্পিক হেরফের করিনি। ফলে যা হওয়ার তাই হয়েছে।

 মানুষজন বলছেন, এই উপমহাদেশের সবথেকে জনপ্রিয় ও বর্ণময় লেখক হুমায়ুন আহমেদের বায়োপিক হল ‘ডুব’। লেখকের পরিবারের কেউ কি কোনও চিঠি সেন্সরবোর্ডে পাঠিয়েছিলেন?

 সেটা আমি জানি না। আর তা হওয়ার কথাও নয়।

 ‘ডুব’ ইতিমধ্যেই বিদেশের দর্শকরা দেখে ফেলেছেন। এবার কি ছবিটি দুই দেশে একসঙ্গে মুক্তি পাবে?

 হ্যাঁ, ২৭ অক্টোবর দুই দেশেই একসঙ্গে মুক্তি পাবে।

 ইরফান খান ‘ডুব’-এ জাভেদ হাসান। তিশা ও পার্ণোর চরিত্র দুটি সম্পর্কে যদি একটু আলোকপাত করেন।

 মিতু। জাভেদ হাসানের নতুন প্রেম। এই চরিত্রটি করেছেন পার্ণো। আর ট্রেলার বলছে তিশা জাভেদ হাসানের মেয়ে।

 এই মেয়ে ও প্রেমিকা— হুমায়ুন আহমেদের বায়োপিক ব্যাপারটাকে উস্কে দিচ্ছে না?

 মনে হতে পারে। তবে, আমি সেটা মানছি না। সম্প্রতি আমি আমার এই ছবিটা নিয়ে একটা লেখা লিখেছি। নাম— ‘ডুব, বায়োপিক ও অন্যান্য প্রসঙ্গ’। সেই লেখাটিতে আমি ব্যাখা করেছি কেন আমরা এটাকে বায়োপিক বলছি না। যাঁদের সারা দুনিয়ার সিনেমা বা ওয়ার্ল্ড অব ফিকশন সম্পর্কে কিছুটা ধারণা আছে, তাঁরা অবশ্য পালটা যুক্তি দিয়ে বলছেন যে, এটা একটা অপ্রয়োজনীয় বিতর্ক। যেহেতু আলোচনাটা উঠেছে, উত্তর তো দিতেই হবে। প্রথমেই খুব মোটা দাগের কয়েকটা কথা বলি। ধরা যাক, আমি বললাম এটা বায়োপিক। তাতে কী দাঁড়াবে? অনেক মানুষের কাছে এর অর্থ দাঁড়াবে, যাহা দেখিব, সত্য দেখিব। সত্য বই মিথ্যা দেখিব না। আমি ‘অনেক মানুষ’ বললাম এই কারণে যে, বাকিরা জানেন পৃথিবীর অন্যান্য দেশে এমনকি বায়োপিক নাম দিয়েও জীবনের হুবহু সত্য দেখায় না। যাঁরা আমার কাছে আশা করছেন, আমি যেন এটাকে বায়োপিক ডাকি, তাঁদের উদ্দেশে আমি বললাম, ওকে যান, এটা বায়োপিক। এখন তাদের পরের কথাটা কী হবে? ‘ভাই! এটা কীভাবে বায়োপিক হল? অমুক দিদি তো তমুক দিদির সঙ্গে এক স্কুলে পড়েননি। তিনি তো এই রকম রাতের বেলা পাঁচিল টপকে দেখা করেননি। এটা তো এই রকমভাবে বাস্তবে হয়নি, ওই রকমভাবে হয়েছিল। এইভাবে বিয়ে হয়নি ওইভাবে হয়েছিল।’ সেজন্যই তো আমরা এটাকে বায়োপিক বলছি না।

মোস্তফা সরয়ার ফারুকী

মোস্তফা সরয়ার ফারুকী

কেবল এ রকম একটি-দুটি বিষয়ে নয়, অজস্র বিষয়ে আমি আমার কল্পনায় একটা ন্যারেটিভ খাড়া করেছি। যেটা তথ্যের ও সত্যের কোনও গ্যারান্টিই দেবে না। আমরা তো জানি আমরা সত্য হুবহু দেখাইনি। আমরা তো জানি আমরা ফিকশন বলছি। ডকুমেন্টেশন আমার কাজ নয়। তারপরেও যদি কেউ মিল খুঁজে পান তাহলে সেটা তাঁর সমস্যা। তবে আমি বলতে পারি ‘ডুব’ হুমায়ুন আহমেদের বায়োপিক নয়।

  • অপূর্ব চট্টোপাধ্যায়

Facebook

(ভিডিও)
অন্যান্য1 month ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা5 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য5 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড5 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য5 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও7 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা7 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত8 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত8 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার9 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম