Connect with us

জন্মদিন

মুকুল রায়-এর শুভ জন্মদিন আজ

Published

on

মুকুল রায়-এর শুভ জন্মদিন আজ
মুকুল রায়-এর শুভ জন্মদিন আজ

মুকুল রায় ১৯৫৮ সালের ২৬ অক্টোবর জন্মগ্রহণ করেন। আজ তার জন্মদিন। মুকুল রায়ের জন্ম বৃহত্তর রংপুরের লালমনিরহাট জেলার কুলাঘাটের গোবিন্দপাড়ার গোবিন্দবাড়িতে। তার বাবা গোবিন্দ চন্দ্র রায় ছিলেন এলাকার প্রভাবশালী সমাজ সংস্কারক ও নারী শিক্ষার অগ্রদদূত ব্যক্তিত্ব।মাতার নাম গঙ্গাময়ী রায়।

মুকুল রায় একজন “বহুমাত্রিক” লেখক হিসেবে সমধিক পরিচিত। কবিতা, গল্প, উপন্যাস, গান ছাড়াও তিনি রচনা শিশুতোষ সাহিত্য – এই বহুবিধ সাহিত্য-কর্মের জন্য তার শিরোপায় যুক্ত হয়েছে “বহুমাত্রিক লেখক”-এর শিরোপা।

বাংলাদেশের সাহিত্যজগতে তিনি ইতোমধ্যে নিজের আসন করে নিয়েছেন। এখন তার নাম এবং সাহিত্যকর্ম দেশের গন্ডি পেড়িয়ে ছড়িয়ে পড়েছে দেশের বাইরেও।

তার আসাম ভ্রমণ বিষয়ক উপন্যাস “বাগেশ্বরী পাহাড়” তাকে এনে দিয়েছে এ খ্যাতি। এই ভ্রমণোপন্যাসটি ভ্রমণ কাহিনী হিসেবে প্রায় এক বছর ধরে ছাপা হয়েছে কোলকাতা ও শিলিগুড়ি থেকে একযোগে প্রকাশিত ‘দৈনিক প্রয়াগ’ পত্রিকার সাহিত্য পাতায়।

এরপর এটির অসমিয়া ভাষার সংস্করণ প্রকাশিত হয়েছে আসামের রাজধানী গৌহাটিতে, গত ডিসেম্বর/২০১৬ তে অনুষ্ঠিত আসামের আন্তর্জাতিক বইমেলায় এবং মার্চ/২০১৭ তে কবি সস্ত্রীক আসামে সংবর্ধিত হয়েছেন আসামে। বইটির ইংরেজি এবং হিন্দি ভাষাতেও অনুবাদের কাজ চলছে মর্মে জানা গেছে।

কবি হিসেবে তার প্রশংসনীয় আত্মপ্রকাশ ঘটলেও তিনি গদ্যেও সমান পারঙ্গম। তার কবিতার প্রশংসা করেছেন কবি আসাদ চৌধুরী, কবি নির্মলেন্দু গুণ। আবার তার গদ্যের উচ্ছসিত প্রশংসা করেছেন কবি মুহাম্মদ নুরুল হুদা। নুরুল হুদা তার গদ্যকে “বেগবান নদীর” সাথে তুলনা করেছেন, আর নির্মলেন্দু গুণ তাকে বলেছেন “শুদ্ধ চেতনার কবি”।

মুকুল রায়ের দাদা অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব মুক্তিযোদ্ধা কৃষ্ণগোপাল রায়, মেজভাই গোকুল রায় লালমণিরহাট জেলার সিনিয়র সাংবাদিক, ছোটবোন মুক্তি রায় সরকারি কলেজের ইংরেজির শিক্ষক। পারিবারিক সাংস্কৃতিক পরিবেশে বাড়ির পারিবারিক লাইব্রেরির বইপত্র পড়ে কবির ভেতরে সাহিত্যের প্রতি অনুরাগ গড়ে ওঠে। আশির দশকে রংপুরের কারমাইকেলে পড়াশুনাকালিন সময়ে তার কবি হিসেবে আবির্ভাব ঘটে।

কবি হলেও তিনি সরকারের একজন উচ্চপদস্থ আমলা -আয়কর যুগ্ম কমিশনার। মজার ব্যাপার হল বাংলা ভাষার ছাত্র না হয়ে হিসাব বিজ্ঞানের ছাত্র এবং একজন ব্যস্ত আমলা হয়েও তিনি একজন সফল কবি ও সাহিত্যিক; তার নাম ছড়িয়েছে দেশের বাইরেও।

মূলত কবি বিধায় তার এ পর্যন্ত প্রকাশিত ১৬ টি বইয়ের মধ্যে ৬টিই কাব্যগ্রন্থ। আর এর মধ্যে ১টি ভ্রমণ উপন্যাস, ২টি গল্পগ্রন্থ এবং ৭টি শিশুতোষ বই। এ ছাড়াও ১১ টি লেখা গান নিয়ে বের হয়েছে তার গানের এ্যালবাম “মন চুরি”।

এবারে ছড়িয়ে ছিটিয়ে লেখা কবিতা ছাড়াও কবি তার আসাম ভ্রমণ কাহিনীর মত করে লিখে ফেলেছেন সুন্দরবন ভ্রমণের উপর একটি প্রায় গবেষণামূলক বই “সুন্দরীদের দেশে”- এই সুন্দরীরা সুন্দরবনের “সুন্দরী” বৃক্ষরাজি।

বহুমাত্রিক এই লেখক এখন একই সাথে লিখে চলেছেন ১টি ভ্রমণকাহিনী এবং ২টি ইতিহাসভিত্তিক উপন্যাস – তার আসামে সংবর্ধনা নিতে যাবার কাহিনী নিয়ে “আসাম ভ্রমণ উপাখ্যান” এবং তার বাড়ি বৃহত্তর রংপুরের লালমণিরহাটের ইতিহাস আশ্রয়ী উপন্যাস “লালমণিতে জাহাজ ঘাটি” এবং মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস “জয় বাংলা”।

২০১৮ বইমেলায় একটি কাব্যগ্রন্থসহ তার এই ৪টি গদ্য গ্রন্থ প্রকাশ হবে বলে তার আশা।

দেশের জন্য সুনাম বয়ে নিয়ে আসা দুহাতে লিখে যাওয়া বহুমাত্রিক এই লেখকের প্রতি আজ তার এই শুভ জন্মদিনে আমাদের আন্তরিক শুভেচ্ছা।

Facebook

(ভিডিও)
অন্যান্য1 week ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা4 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য4 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড4 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য4 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও6 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা6 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত7 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত7 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার8 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম