Connect with us

রকমারি

আয়েশার আশার আলো

Published

on

আয়েশা আহমেদ। মেধাবী একটি নাম। জ্বলজ্বলে তারকার মতো আলোকিত একটি নাম। যে নামের ঔজ্বল্যে আলোকিত হয়েছে আমাদের প্রিয় দেশ। মহিমান্বিত করেছে প্রবাসের একখণ্ড বাংলাদেশকে। গৌরবান্বিত করেছে তার মা-বাবাকে। সতের বছরের আবুধাবি প্রবাসী এই তরুণী আমেরিকা ভিত্তিক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ‘Breakthrough Junior Challenge 2017′ বিজ্ঞানসংক্রান্ত ভিডিও প্রতিযোগিতার প্রি-ফাইনাল রাউন্ডে উত্তীর্ণ হয়েছে। সমগ্র পৃথিবীর ১১ হাজারেরও অধিক অংশগ্রহনকারীদের মধ্য থেকে মাত্র ঊনত্রিশ জন যোগ্য প্রার্থী এই পর্যায়ে রয়েছে। বাংলাদেশের প্রতিনিধি হিসেবে আয়েশা মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চল থেকে দুইজন বিজয়ীর একজন। বর্তমানে সে এই প্রতিযোগিতায় অনলাইন জনপ্রিয় ভোটের আওতায় আছে। যেটা ২ নভেম্বর শেষ হবে।

মনেপ্রাণে বাংলাদেশের এই বরেণ্য সন্তান আয়েশার পছন্দের বিষয় গণিত, মহাকাশ ও পদার্থবিদ্যা। বিজ্ঞানের প্রতি তার অগাধ আগ্রহ। ও এই বিষয়ে খুব ছোটবেলা থেকে লিখালিখি করে আসছে। ইংরেজি তার প্রথম ভাষা হলেও বাংলা সাহিত্যের প্রতি যথেষ্ট অনুরাগ রয়েছে। বিজ্ঞান অন্তপ্রাণ আয়েশা সাহিত্যেও কম নয়! ইংরেজি কবিতা লিখে আর আবৃত্তি করে এখানকার অনেক প্রতিযোগিতায় সে বিজয়ী হয়েছে। আয়েশা প্রখ্যাত ‘টেডটক’এর সঙ্গে জড়িত। ওর ‘টেডটক’ বক্তৃতা এখানে অনেক সুনাম কুড়িয়েছে।

আয়েশা ওর মা-বাবার একমাত্র সন্তান। ওর বাবা মুনীর আহমেদ সাহাবুদ্দিন দীর্ঘদিন ধরে সংযুক্ত আরব আমিরাতে সপরিবারে বসবাস করছেন। তিনি একজন উচ্চপদস্থ ব্যাংক কর্মকর্তা এবং প্রশিক্ষক। আয়েশার মা একজন গৃহবধূ।

অনলাইনে আপনাদের ভোট আয়েশাকে জনপ্রিয়তার যাচাইয়ে শীর্ষে পৌঁছে দিতে পারে। আপনারা ফেসবুকে ওর ভিডিওর লিংকে গিয়ে লাইক করুন। এটাই ভোট হিসেবে গণ্য হবে। ওর ভিডিওটি আপনাদের টাইমলাইনে ইচ্ছে করলে শেয়ার করতে পারেন। আয়েশা আমাদের বাংলাদেশের প্রতিনিধি। বিশ্বখ্যাত এই প্রতিযোগিতায় সে আমাদের লাল-সবুজের মানচিত্র। ওর বিজয় আমাদের বিজয়।

আয়েশার জন্মলগ্ন থেকে সংযুক্ত আরব আমিরাতে থাকে। ছোটবেলা থেকে ও খুব মেধাবী ছাত্রী। এই বছর ২০১৭ সালে সে একাধারে এ লেভেল (ব্রিটিশ কারিকুলাম) এবং এপি (আমেরিকান কারুকুলাম) অত্যন্ত কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়েছে। আয়েশা কম্পিউটার সাইন্স বিষয়ে পড়াশুনা করায় আগ্রহী। তার ইচ্ছা বিজ্ঞান ও মানবতার জন্য নিজেকে নিয়োজিত করতে।

‘আয়েশা HTML, C, JAVA, Ges Python ইতাদি প্রোগ্রামিং ল্যাংগুয়াজে সম্যক ধারণা আছে। ও ইংরেজি ভাষায় কবিতা লিখে। এখানে চারবার বিজয়ী হয়েছে।

আয়েশা গ্রেড ১২এ ওর স্কুলে ‘হেড অফ রোবোটিক্স কাব’ ছিল। ও গ্রেড ১১এ আবুধাবী আন্তঃস্কুল বিজ্ঞান মেলায় প্রথম স্থান অধিকার করেছিলো। ও ওর জ্ঞান ও অভিজ্ঞতাকে অন্যের কাছে পৌঁছে দিতে চায়।

বই পড়া এবং শিক্ষা ভিত্তিক ভিডিও দেখা আয়েশার সখ। এগুলো ও ওর বাবার কাছ থেকে অনুপ্রেরণা পেয়েছে। আয়েশার কখনো কোনো গৃহ শিক্ষক ছিলো না। সপ্তম শ্রেণি পর্যন্ত ওর বাবার কাছে শিখত, তারপর ও নিজে নিজেই পড়ত। এমনকি ওর সহপাঠীরাও ওর কাছে পড়ত।

আয়েশা ওর এই সাফল্যে খুব খুশী। কিন্তু ওর এই যাত্রা শুরুর জীবনে ও চায় এই সাফল্যের ধারাবহিকতা রাখতে। এই অর্জনের জন্য সবার দোয়া প্রযোজন বলে ওর বিশ্বাস।

জীবনের খুব কম সময় ও বাংলাদেশে থেকেছে। তারপরও নিজের দেশের প্রতি ওর অগাধ টান। ওর দেশের বাড়ি বরিশাল। ওর প্রিয় ব্যক্তিত্ব ওর ‘দাদা’ যিনি ইংরেজি সাহিতের শিক্ষক ছিলেন। ওর দাদা একটা কলেজের অধ্য থাকাকালীন মাত্র ৩৯ বছর বয়সে না ফেরার দেশে চলে যান।

দেশের দারিদ্রতা ওকে খুব পীড়া দেয়। ওর ইচ্ছা একদিন এই দেশের জন্য ও কিছু করবে। আয়েশার আলোর আলো বাস্তবায়ন হোক। সবার মাঝে তার আলো ছড়িয়ে পড়ুক।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

(ভিডিও)
অন্যান্য1 month ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা5 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য5 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড5 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য5 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও7 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা7 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত8 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত8 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার9 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম