Connect with us

রকমারি

পেট থেকে বেরল ৬৩৯ পেরেক

Published

on

পেট থেকে বেরল ৬৩৯ পেরেক
পেট থেকে বেরল ৬৩৯ পেরেক

পেট থেকে বেরল একটি নয় দুটি নয়, একেবারে ৬৩৯টি আস্ত পেরেক!‌ অপারেশন টেবিলে রোগীর পেট কাটা মাত্রই এই দৃশ্যে চক্ষু চড়কগাছ চিকিৎসকদের। খুব সাবধানতার সঙ্গে রোগীর পেট থেকে সব ক’‌টি পেরেক বার করা হয়। অতিরিক্ত রক্তক্ষরণ আটকাতে সাহায্য নেওয়া হয় চুম্বকের। সোমবার কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে জটিল এই অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়। আপাতত ওই রোগী স্থিতিশীল আছেন বলে জানিয়েছেন চিকিৎসকেরা। কী করে এতগুলো পেরেক খেয়ে এতদিন এই রোগী বেঁচে ছিলেন, সেটাই সকলের কাছে আশ্চর্যের। খবর : আজকালের।

গোবরডাঙা স্টেশন সংলগ্ন মনসাতলার বাসিন্দা প্রকাশ ঢালি (‌নাম পরিবর্তিত)‌ দুর্গাপুজোর আগে থেকে পেটে ব্যথার সমস্যায় ভুগছিলেন। স্থানীয় চিকিৎসক শঙ্কর বিশ্বাসকে দেখান। তিনি কলকাতা মেডিক্যালে দেখানোর পরামর্শ দিলে এখানে এন্ডোস্কোপিতে ধরা পড়ে পেটের মধ্যে একগুচ্ছ পেরেক বিঁধে। ২৫ অক্টোবর মেডিক্যালে দেখানোর পর ২৭ অক্টোবর ভর্তি করা হয় সার্জারি বিভাগে। এদিন সকাল সাড়ে ১০টা থেকে ঘণ্টা দুয়েক চলে অপারেশন।

সার্জারি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসার ডাঃ সিদ্ধার্থ বিশ্বাস বলেন, ‘‌আমরা নিজেরাই অবাক লোহার পেরেক খেয়ে তিনি বেঁচে ছিলেন কী করে। আমার অভিজ্ঞতায় প্রথম দেখলাম। যদিও এই রোগীর মানসিক সমস্যাও রয়েছে বলে জেনেছি। অপারেশন করার পর গুনে দেখলাম, ৬৩৯টি পেরেক। তাও আবার বিভিন্ন সাইজের। সব মিলিয়ে মোট ১ কেজি ৬০ গ্রাম ওজন। বরাত ভাল ক্ষুদ্রান্ত্র, বৃহদন্ত্রের কোনও ক্ষতি হয়নি। পাকস্থলীতে গেঁথে থাকলেও ছিদ্র হয়ে যায়নি। নইলে রক্তক্ষরণ হয়ে প্রাণহানির আশঙ্কা ছিল। পাকস্থলী বাদ দিতে হয়নি।’‌ ডাঃ ভিক্টর রায় বলেন, ‘‌ভয় ছিল যদি পাকস্থলী কেটে বাদ দিতে হয়। কিন্তু তা করতে হয়নি। রক্তপাত যাতে বেশি না হয় তার জন্য আমরা চুম্বকের সাহায্য নিয়েছি পেরেকগুলো বের করার জন্য।’‌ চিকিৎসকদের দাবি, এই প্রথম এরকম কোনও অস্ত্রোপচার হল রাজ্যে।

অস্ত্রোপচারে সহায়তা করেন সার্জারি বিভাগের চিকিৎসক শুভাশিস নস্কর, স্বর্ণদীপ তরফদার, সম্রাট বিশ্বাস, আশিস রঞ্জন। তাঁরা জানান, কাদার সঙ্গে পেরেক মাখিয়ে দলা বানিয়ে খাওয়ার জন্য হয়তো বড়সড় কোনও ক্ষতি হয়নি পাকস্থলীর। এক গামলার মতো মাটিগোলা জল বেরিয়েছে। অ্যানাস্থেশিওলজি বিভাগের অন্বেষা চন্দ্র, কোয়েল মিত্র, সব্যসাচী দাসরা জানান, রোগী যখন এখানে আসেন পুরো তলপেট ঝুলে গিয়ে পেটে যন্ত্রণা হচ্ছিল। অপারেশনটি যথেষ্ট ঝুঁকিপূর্ণ ছিল। রোগীর স্ত্রী ক্ষমা ঢালি বাড়িতে পার্লার চালান। বাড়িতে সাইকেল রাখার গ্যারাজ থাকলেও মূলত তিনিই দেখভাল করেন। কারণ, তাঁর স্বামী মানসিক সমস্যায় ভুগছেন। এদিন হাসপাতালে ক্ষমা দেবী বলেন, মানসিক কিছু সমস্যা থাকায় আমার স্বামী ২০০৫ থেকে ২০১২ সাল পর্যন্ত ওষুধ খেতেন। তারপর ঠিকমতো ওষুধ খেতেন না, অথচ কিছু বলাও যেত না। হঠাৎই উত্তেজিত হয়ে পড়তেন। রোগীর দাদা বিশ্বনাথ ঢালি বলেন, আমরা জানতাম না পেরেক খেত বলে। কারণ, আমাদের চোখের সামনে পেরেক খেতে দেখিনি। এখানকার ডাক্তারবাবুরা সত্যিই আমাদের কাছে ভগবান যে তাঁরা অসাধ্যসাধন করেছেন।‌‌‌

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গ্লিটজ2 weeks ago

সিনেমার প্রচারণায় ক্রিকেট ম্যাচ!

অপু বিশ্বাসের নাচের ভিডিও ভাইরাল (ভিডিও)
ঢালিউড1 week ago

অপু বিশ্বাসের নাচের ভিডিও ভাইরাল (ভিডিও)

গ্লিটজ2 weeks ago

এবার শিল্পী সমিতির নির্বাচনে শাকিব খান-ডিএ তায়েব প্যানেল!

অন্যান্য2 weeks ago

সাংবাদিক নয়, ইউটিউবার ভেবে ক্ষিপ্ত হন শাকিব খান

টালিউডের বিচ্ছেদ হওয়া যত নায়িকারা! ৫ নম্বরটা জানলে অবাক হবেন!
ঘটনা রটনা2 weeks ago

টালিউডের বিচ্ছেদ হওয়া যত নায়িকারা! ৫ নম্বরটা জানলে অবাক হবেন!

ইয়োগা
স্বাস্থ্য2 weeks ago

ইয়োগা বিষয়ে যে ৮টি তথ্য কেউ দেবে না আপনাকে

সুস্থ থাকতে চাইলে তাড়াতাড়ি বিয়ে করুন
সম্পর্ক2 weeks ago

সুস্থ থাকতে চাইলে তাড়াতাড়ি বিয়ে করুন

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
সম্পর্ক2 weeks ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

নিকুল কুমার মণ্ডল
গ্লিটজ1 week ago

তিন ছবি আমার জীবন বদলে দিয়েছে :নিকুল কুমার মণ্ডল

শাকিব খান
ঢালিউড1 week ago

গুঞ্জন নয়, এবার সত্যি নির্বাচন করছেন শাকিব খান

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম