Connect with us

ফেসবুক-থেকে

এসি আবিদ | ছানোয়ার হোসেন

Published

on

এসি আবিদ | ছানোয়ার হোসেন

এসি আবিদ (আরিফিন শুভ)

 

[কাহিনী বিনির্মাণে চরিত্রের আগমন ঘটে প্রকৃতির নিয়মের মতই। ঘটনার প্রয়োজনে লেখকের কল্পনায় চরিত্রগুলো ধীরে ধীরে জমা হতে থাকে। মায়ের গর্ভে একটি নবজাতক যেমন ধীরে ধীরে নাক-চোখ-মুখ নিয়ে বেড়ে উঠে, তেমনিভাবে যে কোন কাহিনীর চরিত্রগুলোও লেখকের কল্পনায় ধীরে ধীরে বেড়ে উঠে। আর এভাবেই আমার মনে বেড়ে উঠা একটি চরিত্রের নাম ‘এসি আবিদ’। ঢাকা অ্যাটাক সিনেমার ‘ডিকেটিভ কাম বোম্ব ডিসপোজাল ইউনিটের ইনচার্জ’ আবিদ।]

শুভকে কাস্ট করার জন্য ২০১৫ সালের কোন একদিন তার সাথে একটি মিটিং-এ বসলাম। পরিচালক দীপংকর দীপনও উপস্থিত। পুরো গল্পটা সে শুনতে চাইল। খুব আয়েশ করে তাকে গল্পটা বললাম। কিন্তু তার চোখেমুখে কোন তৃপ্তির ছটা দেখতে পেলাম না। চোখ তুলে আমার দিকে তাকিয়ে সে একটা প্রশ্ন ছুড়ে দিল-

  • আচ্ছা সানী ভাই, আপনি বলেন তো দেখি, এই সিনেমাটা আমি কেন করব? প্রতিনিয়ত এমন নতুন নতুন গল্প নিয়ে অনেকেই তো আসে। কিন্তু ডেপথ পাই না বলে অনেককেই মানা করে দেই। তাহলে, আপনার এই সিনেমাটি আমি কেন করব?

আমি একটু ভরকে গেলাম। বুঝতে পারলাম সে দ্বিধাগ্রস্ত। হয়তো সে গল্পের ভিজ্যুয়ালটা পরিষ্কার নয়- পর্দায় আসলে দর্শকরা কি দেখতে পাবে?

  • সিনেমাটি তুমি এজন্য করবা যে, তোমাকে দেখে ন্যুনতম ১০০ মেধাবী ছেলে ‘এসি আবিদ’ হতে চাইবে। পুলিশে মেধাবী অফিসারের সংখ্যা বেড়ে যাবে। ফলে, ক্রিমিনালের থেকে পুলিশ বুদ্ধিতে, কৌশলে দু’কদম বেশী এগিয়ে থাকবে। এতে অপরাধ কম ঘটবে। দেশের মানুষ ভাল থাকবে। এভাবেই তুমি পরোক্ষভাবে দেশের মানুষকে সেবা দিতে পারবে, যা তুমি অন্য কোন সিনেমা থেকে এতটা পারবে না।

কথাটা শুনে সে আমার দিকে কিছুক্ষণ তাকিয়ে রইল। এরপর টেবিল চাপড়ে হাস্যোজ্জল শুভ বলে উঠল

  • সানী ভাই, আমি এই সিনেমাটি করছি।

ব্যস, এরপর থেকে শুরু হল এক সংগ্রাম। তার আচরণে দেখেছি অভূতপূর্ব পরিবর্তন। সত্যিকারের এসি আবিদ হয়ে উঠার জন্য সে আপ্রাণ প্রচেষ্টা শুরু করল। চরিত্রের অতল গিয়ে ৪/৫ বছর আগে বিসিএস(পুলিশ)-এ উত্তীর্ণ একজন অফিসারের রূপ ধারণ করল। তারা শ্রম, একাগ্রতা, মেধা, সময় আর ভালাবাসা সবটুকু সে ঢেলে দিল ‘ঢাকা অ্যাটাক’-এর জন্য। সে স্ক্রিপ্টের আলোকে এসি-বোম্ব ডিসপোজাল ইউনিট হয়ে উঠল।

কাজ পাগল একজন অফিসার, যার টিম মেম্বাররাই তার পরিবার আর অফিসটা তার ঘর। কাজের সময় তার টিম মেম্বারদের সাথে তার আচরণ, হৃদ্যতা, নেতৃত্ব প্রভৃতি বিষয় ফুটিয়ে তুলতে আরিফিন শুভ এসি আবিদ চরিত্রে ঢুকে যেতে পুরোপুরি সক্ষম হয়েছে বলে আমি মনে করি। তাই এই চরিত্রে তার বিকল্প আর কাউকে ভাবতে পারি না।

একটা ভিন্ন প্রসঙ্গ: দীর্ঘ দিন সুটিং বিরতি রাখার দায় আমাদের, শিল্পীদের নয়। তাই শুভসহ অন্যান্যদের মধ্যে লুকের যে পরিবর্তন ঘটেছে তার দায়ভার আমাদেরই নিতে হবে।

মূল্যায়ন: সর্বোপরি একজন উঁচুমানের অভিনেতা হিসেবে পুরো গল্পের কেন্দ্রে বসে এসি আবিদ সিনেমাটিকে একটি অন্যন্য উচ্চতায় নিয়ে গেছেন। তার হাত ধরেই গল্পের শুরু তার হাত ধরেই শেষ। ঢাকা অ্যাটাক সিনেমার ক্লাইমেক্স আর এসি আবিদের কর্মতৎপরতা মানুষের মনে চরম অনুভূতির জন্ম দিয়েছে। এটা শুধুই সম্ভব হয়েছে আরিফিন শুভ এসি আবিদ হতে পেরেছে বলে। তাই আমরা তার কাছে কৃতজ্ঞ।

আবিদার:  সিনেমা হলে চলছে ঢাকা অ্যাটাক। পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব নিয়ে ঘুরে আসুন। আশা করি ভাল লাগবে। ‘টাকাটুলি’র মোড়’ শিরোনামের আইটেম সং (যদিও এটি একটি মজমা সং) খুব সম্ভবত পৃথিবীর একমাত্র আইটেম যেটা ৪টি প্রজন্ম একসাথে বসে দেখলেও বিব্রত হবার নয়।
বিদেশী সিনেমার আগ্রাসনের মধ্যে নিজেদের চলচ্চিত্রকে বাঁচাতে হলে সিনেমা হলে সিনেমা দেখুন। তবেই না বছরব্যাপী ‘সিনেমা উৎসব’ হবে, যেমনটি হয়েছে ‘ঢাকা অ্যাটাক’ নিয়ে। অতীতে হয়েছিল আয়নাবাজি, মনপুরা ইত্যাদি নিয়ে।

সানী সানোয়ার
(পরবর্তী চরিত্র ‘এসি আশফাক’। লিখব আগামীকাল)

Facebook

(ভিডিও)
অন্যান্য1 month ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা5 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য5 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড5 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য5 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও7 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা7 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত8 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত8 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার9 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম