Connect with us

টলিউড

অঞ্জন দত্তের নতুন ছবি ‘আমি আসব ফিরে’

Published

on

অঞ্জন দত্তের নতুন ছবি ‘আমি আসব ফিরে’
অঞ্জন দত্তের নতুন ছবি ‘আমি আসব ফিরে’

আজ্ঞে হ্যাঁ। শ্যুটিং কভার করতে গিয়ে এই তথ্যই সামনে এল। অঞ্জন দত্তর নতুন ছবির শ্যুটিং শুরু হয়েছে সে খবর অনেকেরই জানা। কিন্তু কয়েকদিন যাবত কানে আসছিল এই ছবির নাম ‘রঞ্জনা আমি আসব’। ঘোর কাটল লাঞ্চ ব্রেকে— আবার চমক। ‘এটা তো আমার ছবির নাম নয়! ছবির নাম— আমি আসব ফিরে’ জানালেন পরিচালক। তাঁর কথায় ‘তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া বাকি’। কারণ ক্ল্যাপস্টিকে ছবির ওয়ার্কিং টাইটেল বলছে ‘প্রোডাকশন ১১৩’। খবর : বর্তমানের।

শহর কলকাতা তখন অনূর্দ্ধ সতেরো বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনালের টানে যুবভারতীমূখী। এদিকে গল্ফ গ্রিনের হরিপদ দত্ত লেনের ফ্ল্যাটে পাওয়া গেল একটা ব্যস্ত ইউনিটকে। তিন তলার সদর দরজা ঠেলে ঢুকতে হল কিছুটা ধোঁয়া সরিয়ে। অবশ্যই কৃত্রিম, শটের প্রয়োজনে ব্যবহার হয়েছে। ভেতরের ঘর থেকে ভেসে আসা কথোপকথনে তখন ধর্ষণ এবং ‘ক্যাপিটাল পানিশমেন্ট’ এর স্বাদ। এই ঘরটাই আপাতত জাঁদরেল উকিল গার্গীর চেম্বার। উমা অর্থাৎ স্বস্তিকা মুখোপাধ্যায়। মেয়ের উপর অত্যাচারের বদলা নিতে তাঁর কাছে মক্কেল(সুমন্ত্র মুখোপাধ্যায়) এসেছেন। টেবিলের ওপারে বসে থাকা উমার মুখের একাংশে ডেস্ক ল্যাম্পের হলদে আলো এসে পড়েছে । কালো পাড় সাদা শাড়ি, রিমলেস চশমায় উমার দৃষ্টি স্থির। ‘কাট’-পাশের ঘর থেকে ভেসে এল অঞ্জনের কণ্ঠস্বর। মনিটর ছেড়ে একরকম ছুটে এসে বললেন ‘খুব ভালো হয়েছে। পরের দৃশ্যে রয়েছে সৌরসেনী’। অর্থাৎ গার্গীর মেয়ে উনা। মা-মেয়ের একটা ঝগড়ার দৃশ্য টেক করলেন পরিচালক।

শটটা শেষ হতেই সৌরসেনীকে পাওয়া গেল। অঞ্জনের সঙ্গে তাঁর প্রথম কাজ। কীরকম লাগছে? ‘এখনও বিশ্বাস করতে পারছি না যে অঞ্জনদা’র ছবিতে কাজ করছি। ছোট থেকেই আমি ওঁর গান শুনে এবং ছবি দেখে বড় হয়েছি, বলতে পারেন আমি ওঁর পাগল ফ্যান। তাঁর সঙ্গে কাজ করছি এর থেকে ভালো আর কীই বা হতে পারে’ জানালেন তিনি। নিজের চরিত্র সম্পর্কে তিনি জানালেন ‘চরিত্রটা ছোট থেকেই নিজের মর্জি মতো চলে। বাবার সঙ্গে একটা সময়ে ভালো সম্পর্ক থাকলেও এখন বাবা নেই। মা কেরিয়ারের প্রতি মনোযোগী হওয়ায় কোথাও যেন মায়ের প্রতি একটা চাপা ক্ষোভ আছে উনার। একসময়ে সে বাড়ি ছেড়ে মায়ের প্রাক্তন প্রেমিকের সঙ্গে থাকতে শুরু করে। বুঝতে পারছেন তো কীরকম জটিল চরিত্র!’

লাঞ্চ ব্রেক। ছাদে খাবারের আয়োজন করা হয়েছে। পৌঁছে দেখা গেল কফির কাপ হাতে গল্প করছেন সৌরসেনীর সঙ্গে। একফাঁকে সেলফি ব্রেক। ‘দুপুর ঠাকুরপো’ ওয়েব সিরিজের দৌলতে স্বস্তিকা এখন সোশ্যাল নেটওয়ার্কে চর্চার বিষয়। সাফল্য চুটিয়ে উপভোগ করছেন। অঞ্জনের সঙ্গে ব্যোমকেশ সিরিজের বাইরে এই প্রথম ছবি করছেন তিনি। গার্গী সম্পর্কে বলতে গিয়ে টেনে আনলেন পার্ক স্ট্রিট প্রসঙ্গ। ‘গার্গী কোনও মামলা হারে না। এবারেও ওর সামনে একটা চ্যালেঞ্জিং কেস। সমাজের তথাকথিত প্রচলিত ধারণা— ধর্ষিতাকেই লজ্জায় আত্মহত্যা করা উচিত সেটাকে ভাঙতে চাইছে এই ছবি। অনেক তো হল, ভিকটিম শেমিং আর কবে বন্ধ হবে’ সপাট প্রশ্ন স্বস্তিকার।

ফ্লোরে অঞ্জন দত্ত মানেই বাঁধ ভাঙা আবেগ। ছবির ক্ষেত্রেও তার অন্যথা হওয়ার উপায় নেই। লাইট থেকে শুরু করে জানলার পরদার পজিশন, সবেতেই তাঁর তীক্ষ্ণ নজরদারি। বাবার পাশে সর্বক্ষণের ছায়াসঙ্গী ছেলে নীল দত্ত। তিনি এই ছবির সুরকার। গান লিখছেন অঞ্জন নিজেই। ইতিমধ্যে বাইরে মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে। ইউনিট মনোনিবেশ করেছে মধ্যাহ্ন ভোজনের মাছ-ভাতে। দু’একজনের উৎকণ্ঠা ‘সেমিফাইনাল হবে তো!’ পরিচালক কিন্তু প্রতিবেদকের প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত। তিনি নিজেও ছবিতে একজন সাউন্ড রেকর্ডিস্টের চরিত্রে অভিনয় করছেন। ফিরে আসা যাক ছবির বিষয়ে। এই ছবিটা ‘মিউজিক্যাল’ হলেও নাচ নেই, রয়েছে গান। পরস্পর একসূত্রে গাঁথা ছোট ছোট চার-পাঁচটা গল্প নিয়েই সম্পূর্ণ ছবি। তবে ‘ম্যাডলি বাঙালি’, ‘রঞ্জনা আমি আসব না’ বা নীলের কথার সূত্র ধরে ‘জগ্গা জাসুস কিংবা গুপী গায়েন বাঘা বায়েন এর মতোও নয়। তাহলে? সিগারেট ধরিয়ে অঞ্জন বললেন ‘ভালো গান কীভাবে একটা মানুষের জীবন পালটে দিতে পারে তাই নিয়েই ছবি। এই মুহূর্তে যেদিকে তাকাই সেখানেই অশান্তি, হিংস্রতা, মৃত্যু। এই জীবন তো সুস্থ নয়! সেই প্রেক্ষাপটে মানুষকে বদলে দেওয়ার ক্ষমতা সংগীতের মধ্যে রয়েছে।’ চাক্ষুস অভিজ্ঞতা থেকেই গল্পের রসদ সংগ্রহ করেছেন পরিচালক। সময় নিয়েছেন প্রায় তিন বছর। বলছিলেন ‘আমার গান শুনেও কেউ মাদক ছেড়েছে, কারও আবার ভাঙা সম্পর্ক জোড়া লেগেছে। তুমি না থাকলে, যদি ভালোবাসা হয় তাহলে এই ছবি ‘আশা’কে সেলিব্রেট করবে।’ প্রথমে ভেবেছিলেন একটা অ্যালবাম করবেন কিন্তু শেষে তৈরি হল চিত্রনাট্য। ভেঙ্কটেশ ফিল্মসের সঙ্গে কাজ করতে এতগুলো বছর সময় নিলেন কেন? হাসতে হাসতে বললেন ‘সত্যিই কেরিয়ারের প্রায় শেষের দিকে এসে সুযোগ হল। তাছাড়া যে বড় আকারে ছবিটাকে ভেবেছি তার জন্য প্রয়োজন ছিল নির্ভরযোগ্য প্রযোজক।’ ছবির অন্যান্য চরিত্রে রয়েছেন কৌশিক সেন, অঞ্জনা বসু, অনিন্দ্য চট্টোপাধ্যায়, দর্শনা এবং বেশকিছু নতুন মুখ।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

(ভিডিও)
অন্যান্য7 days ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা4 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য4 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড4 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য4 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও5 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা6 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত7 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত7 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার8 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম