fbpx
Connect with us

জন্মদিন

অণিমা মুক্তি গমেজ- এর জন্মদিন আজ

Published

on

অণিমা মুক্তি গমেজ
অণিমা মুক্তি গমেজ- এর জন্মদিন আজ

সংগীতের অঙ্গনে অপরিহার্য এক নাম অণিমা মুক্তি গমেজ। সাধিত চর্চায় কণ্ঠের এমনই মহিমা যে, জন্মসূত্রে ঢাকার নবাবগঞ্জে এবং বিবাহসূত্রে গাজীপুরের বাসিন্দ হলেও রংপুরের ভাওয়াইয়া, সিলেটের ধামাইল, ময়মনসিংহ-ঢাকা-ফরিদপুরের ভাটিয়ালী, চট্টগ্রামের মাইজভাণ্ডারী, যশোরের বিচ্ছেদী এবং কুষ্টিয়ার বাউল গানের সাবলীল পরিবেশনায় তুমুল দক্ষতা অর্জন করেছেন।

ঢাকা-নবাবগঞ্জের হাসনাবাদে সেন্ট ইউফ্রেজিস বালিকা উচ্চবিদ্যালয়ে শিক্ষিকা-শিল্পী মায়া গাঙ্গুলির কাছে তিনি সংগীতের তালিম নেন। রবীন্দ্রসংগীতশিল্পী হিসেবে যাত্রা শুরু হলেও পরে পল্লিগীতি তথা লোকসংগীতের শিল্পী হিসেবেই প্রতিষ্ঠা অর্জন করেন। দীক্ষা পান শিল্পী নীনা হামিদ এবং ইন্দ্রমোহন রাজবংশীর কাছেও। রাষ্ট্রবিজ্ঞান, শিক্ষা ও সংগীতÑ তিন বিষয়ে ¯œাতকোত্তর অণিমার সংগীত-ই সার্বক্ষণিক সাধনা। তাঁর স্বামী রঞ্জিতচন্দ্র দাস ক্রীড়াবিদ। মা আইরিন গমেজ এবং মামা অ্যালবার্ট পরিমল গমেজ সংগীতশিল্পী।

বেতার-টেলিভিশন-মঞ্চের সুধাকণ্ঠী অণিমা মুক্তি লালন, রাধারমণ, রবীন্দ্রনাথ, নজরুল, আলেপচান দেওয়ান, হাসন, জালালউদ্দিন, আবদুল লতিফ, আরকুম শাহ, দুরবিন শাহ, সৈয়দ শাহনূর, রমেশ শীল, জসীমউদ্দীন, আবদুল করীম, রজ্জব আলী দেওয়ান, মোহাম্মদ ওসমান খান, কালু শাহ, ভবা পাগলা, বিজয় সরকার, কানাইলাল শীল, পাগলা কানাই, আবদুল হালিম বয়াতী, শাহ আবদুল করিম, আবিদ আনোয়ার, আলম দেওয়ান, আরিফ দেওয়ান, হাসান মতিউর রহমান, তপন বাগচী প্রমুখের গান পরিবেশন করেন। আবুবকর সিদ্দিকের সঙ্গে ‘ইছামতীর তীরে’ এবং ‘এত রাতে কেন ডাক দিলি’ এবং এককভাবে ‘অপার হয়ে বসে আছি’ নামে অ্যালবাম জনপ্রিয় হয় (২০০১)। অন্য অ্যালবাম ‘সাগর কূলের নাইয়া’ (২০০২), ‘মনের মানুষ’ (২০০২), ‘বন্ধু দয়াময়’ (২০১২) এবং ‘উজান দেশের মাঝি’ (২০১৪)।

শিল্পকলা একাডেমি-র ‘রূপবান’ নৃত্যনাট্যে (১৯৯৬) ‘সাগর কূলের নাইয়া’ গানটির মাধ্যমে তিনি জাতীয় পর্যায়ে নন্দিত ও স্বীকৃত হন। ভারত, যুক্তরাষ্ট্র, নেপাল, ফিলিপাইন, জার্মানি, অস্ট্রিয়া, পোল্যান্ড, উজবেকিস্তান, ইতালি, মিশর, ভুটান ও সৌদি আরবে তিনি পল্লিগীতি গেয়ে সুনাম অর্জন করেন। বড় মাপের এই দরদী শিল্পী সংগীতমহলে নিরহঙ্কার, বিনয়ী ও সদাচারী হিসেবে আদৃত। বেতারে অনুষ্ঠান-উপস্থাপনার পাশাপাশি কবিতা, ছড়া ও প্রবন্ধ লেখেন। ‘সুর¯্রষ্টা সমর দাস’ নিয়ে গবেষণা করেছেন। বর্তমানে ‘চলচ্চিত্রে প্লেব্যাক সংগীত ও শিল্পী’ নিয়ে গবেষণা করছেন। প্রকাশিত ছড়াগ্রন্থ ‘আমার রঙিন ঘুড়ি’ (২০১৭) ও গল্পগ্রন্থ ‘আকাশ ছোঁয়ার গল্প’ (২০১৭)। সংগীতচর্চায় ২৫ বছরের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন সারা ত্রিপুরা ফোক একাডেমি স্বর্ণকণ্ঠ প্রতিযোগিতা বিচারক সম্মানা (২০১৭), খ্রিস্টান হাউজিং সোসাইটি সংগীত সম্মাননা (২০১৭), জয়যাত্রা লোকনাট্য পদক (২০১৬), ঋষিজ শিল্পী গোষ্ঠী পদক (২০১৬), আসাম শিলচর লোকসংগীত উৎসব সম্মাননা, ভারত (২০১৫), বাংলাদেশ বিনোদন সাংবাদিক সংস্থা পদক (২০১৩), ঢাকা কালচারাল রিপোর্টার্স ইউনিটি পদক (২০০৯), ত্রিপুরা ফোকলোর একাডেমি প্রদত্ত ‘লোকসংগীত অনন্যা’ পদক, ভারত (২০০৯), বাংলাদেশ মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড (২০০৮), ঢাকা বিভাগীয় লোকসংগীত চ্যাম্পিয়ান পদক (১৯৯১), আন্তঃমহাবিদ্যালয় সংগীত চ্যাম্পিয়ান পদক (১৯৯০) প্রভৃতি। উল্লেখ্য, মাসিক ‘সরগম’ পত্রিকা ‘পল্লিগীতির সুধাকণ্ঠী : অণিমা মুক্তি’ নামে প্রচ্ছদকাহিনি প্রকাশ করে এবছরের জুলাই সংখ্যায়। তাঁর সংগীতজীবন নিয়ে তরুণ গবেষক সৈয়দ আঁখি হক রচিত ‘পলি­গীতির সুধাকণ্ঠী : রুপালি সুরের আলপনা’ (২০১৭) নামে একটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ লোকসংগীত পরিষদের সাধারণ সম্পাদক হিসেবে সারা দেশে লোকসংগীতচর্চায় অবদান রেখেছেন। সংগীতের প্রশিক্ষণ দিয়েছেন ঢাকার বুলবুল ললিতকলা একাডেমি, আসামের বরাক উপত্যকা লোকমঞ্চ প্রভৃতি প্রতিষ্ঠানে। বর্তমানে তিনি ঢাকা খ্রিস্টান ক্রেডিট ইউনিয়ন সংগীত একাডেমির অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন।

মন্তব্য করুন
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রকমারি3 weeks ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
সম্পর্ক1 month ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
সঙ্গীত1 month ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
ঢালিউড3 months ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
ভিডিও3 months ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
ভিডিও3 months ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
টেলিভিশন3 months ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

‘আমরা গরিব হইতে পারি, কিন্তু ফকির মিসকিন না’
বিনোদনের অন্যান্য খবর3 months ago

‘আমরা গরিব হইতে পারি, কিন্তু ফকির মিসকিন না’

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
বিনোদনের অন্যান্য খবর3 months ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

শুভশ্রী গাঙ্গুলী
টলিউড3 months ago

এটাও জানেন শুভশ্রী!

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম