fbpx
Connect with us

জন্মদিন

শিশুসাহিত্যিক কাদের বাবু-এর জন্মদিন আজ

Published

on

শিশুসাহিত্যিক কাদের বাবু-এর জন্মদিন আজ

শিশুসাহিত্যিক কাদের বাবু-এর জন্মদিন আজ

শিশুসাহিত্যিক কাদের বাবুর আজ জন্মদিন। তিনি ১৯৮৪ সালের ২৪ জানুয়ারিতে কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী থানার ভিতরবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। তার মা রাবেয়া বেগম। বাবা প্রয়াত আবদুল হাকিম।
কাদের বাবুর লেখালেখির শুরু স্কুলজীবনেই। তবে কাস ফোরে পড়ার সময় গ্রীষ্মের ছুটিতে খ্যাতিমান কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ছোটদের বই ‘বোতল ভূত’ পড়ে সাহিত্যের প্রতি আগ্রহী হয়ে ওঠেন। ধীরে ধীরে শিশুসাহিত্য পাঠ করেন। মহল্লার বড় ভাই ও বন্ধু রানা মাহফুজের লেখা পত্রিকায় প্রকাশিত হতে দেখে তার কাছে জেনে নেন প্রক্রিয়া। পরে ছড়া লিখে রংপুরের দৈনিক যুগের আলো পত্রিকায় হাতে হাতে দিয়ে আসেন। যুগের আলোর সম্পাদক এম আয়েনুজ্জামান দাদুভাই ও রাঙা আপু তার কচি হাতের কাঁচা লেখাটি পড়ে বলেন, যাও এটা ছাপা হবে। আনন্দে উদ্বেলিত হয়ে বাসায় চলে আসেন তিনি। সেই সপ্তাহে ‘ময়না’ ছড়াটি ছাপা হয়। সেটা ১৯৯৫ সালের কথা।
জন্ম কুড়িগ্রামের ভিতরবন্দে হলেও শৈশব-কৈশোর কেটেছে রংপুরের জুম্মাপাড়ায়। রংপুরের বিশ্বসাহিত্য কেন্দ্রের সদস্য হয়ে পড়েছেন কেন্দ্রের বই। নিয়মিত লিখতেন রংপুরের সব দৈনিকে। একসময় রংপুর ছাড়িয়ে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন পত্রিকায় লেখার পাশাপাশি বিশিষ্ট ছড়াকার ও শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটনের সম্পাদনায় প্রকাশিত ‘ছোটদের কাগজে’ লেখা প্রকাশ। এরপর লেখেন আজকের কাগজ ও ভোরের কাগজে।
২০০৩ সালের ডিসেম্বর মাসে কর্মজীবনে প্রবেশ করেন মাসিক মদীনার মাধ্যমে। নিয়মিত লেখালেখি করেন ইত্তেফাক, যুগান্তর, সমকাল ও আমার দেশে। এ সময় আবদুল লতিফ অপূর্ব সম্পাদিত বাংলাদেশের প্রথম টিনএজ পত্রিকা পাক্ষিক ‘উনিশ কুড়ি’তে কাজ করেন।

২০০৫ সালে সাপ্তাহিক খবরের অন্তরালে কাজ শুরু করেন। একই সঙ্গে বাংলাদেশের সেরা বিনোদন ম্যাগাজিন আনন্দ আলোতে যোগ দেন। ২০০৬-এর জুলাই মাস থেকে একই সঙ্গে খবরের অন্তরালে, আনন্দ আলো ও ইত্তেফাকের তরুণকণ্ঠে কাজ করেন। বইমেলায় আনন্দ আলো বইমেলা বুলেটিনের দায়িত্বে ছিলেন তিন বছর। ২০০৭-এর জুলাই মাসে প্রকাশ করেন তারুণ্যের পত্রিকা টিন@টিন। অনিয়মিত প্রকাশ করে গেছেন প্রায় আট বছর। তবে বইমেলায় বুলেটিন আকারে এটি প্রকাশ করার পর ব্যাপক সাড়া পড়ে। ২০১১ সালে প্রকাশ করেন ছড়ার লিটলম্যাগ ছড়া আনন্দ। এ পর্যন্ত তিনটি সংখ্যা প্রকাশিত হয়েছে এর। বিভিন্ন সময় দায়িত্ব পালন করেছেন সাপ্তাহিক ঠিকানা, সাপ্তাহিক বৈচিত্র, মাসিক পর্যটন বিচিত্রা, সাপ্তাহিক খবরের অন্তরালে, মাসিক উনিশ-কুড়ি, মাসিক বুড়িগঙ্গায়। অনলাইন ‘নয়াযুগ’ ও বাংলামেইল২৪ডটকম এ সিনিয়র সাব-এডিটর ও অর্থনীতি প্রতিদিনে ছিলেন সাব-এডিটর হিসেবে।
কাদের বাবুর স্ক্রিপ্টে রচিত হয়েছে কয়েকটি টিভি অনুষ্ঠান। যা প্রচারিত হয়েছে এটিএন বাংলায়। বিটিভির কয়েকটি অনুষ্ঠানে গবেষণা করেছেন। নিজের পাবলিক রিলেশন ফার্ম বাবুই কমিউনিকেশন থেকে করেছেন বেশ কিছু দেশি-বিদেশি প্রতিষ্ঠানের কাজ। বর্তমানে প্রকাশনা সংস্থা বাবুই নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। শিল্পসাহিত্য সংস্কৃতির কাগজ বাবুই এর সম্পাদক।
এ পর্যন্ত প্রকাশিত হয়েছে তার দুটি ছড়ার বই ‘মিষ্টি প্রেম ডট কম’ (২০১০), মেঘ ছুটিতে লাটিম ফোটে। গল্পের বই ‘ভূতের বন্ধু টুত’ (২০১৩) এবং ‘পরীবাগের পরী’ (২০১৪)। এছাড়া দেশের খ্যাতিমান ছড়াকার জগলুল হায়দারসহ যৌথ সম্পাদনা করেছেন বাংলাদেশের প্রেমের ছড়া (২০০৮) ও বাংলাদেশের ভ্যালেন্টাইন ছড়া (২০১১)। একক সম্পাদনা করেছে বাংলাদেশের নির্বাচিত সায়েন্সফিকশন (২০১১)।

ভালো লাগে বই পড়তে, গান শুনতে এবং নতুন বিষয়ে ভাবতে। অবসর খোঁজেন দেশের নানা জায়গা বেড়ানোর মাঝে। বাংলাদেশকে বিশ্বের মাঝে মাথা উঁচু করে দাঁড়ানোর স্বপ্ন দেখেন।

 

রূপালী আলো পরিবারের পক্ষ থেকে  কাদের বাবুকে জন্মদিনে অফুরান শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন। আপনি ভালো থাকুন, সুস্থ থাকুন, দীর্ঘজীবী হোন।

মন্তব্য করুন
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রকমারি3 weeks ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
সম্পর্ক1 month ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
সঙ্গীত1 month ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
ঢালিউড3 months ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
ভিডিও3 months ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
ভিডিও3 months ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
টেলিভিশন3 months ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

‘আমরা গরিব হইতে পারি, কিন্তু ফকির মিসকিন না’
বিনোদনের অন্যান্য খবর3 months ago

‘আমরা গরিব হইতে পারি, কিন্তু ফকির মিসকিন না’

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
বিনোদনের অন্যান্য খবর3 months ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

শুভশ্রী গাঙ্গুলী
টলিউড3 months ago

এটাও জানেন শুভশ্রী!

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম