Connect with us

রূপালী আলো

বাঙালির হাঁড়ি, নাড়ি ও হৃদয়ের কাব্যশিল্প ‘একটি ভাষণ একটি দেশ’

Published

on

বাঙালির হাঁড়ি ও নাড়ি হৃদয়ের কাব্যশিল্প 'একটি ভাষণ একটি দেশ'

বাঙালির হাঁড়ি, নাড়ি ও হৃদয়ের কাব্যশিল্প ‘একটি ভাষণ একটি দেশ’

অমর একুশে বইমেলায় এসেছে কবি রাসেল আশেকী’র নতুন কবিতাগ্রন্থ ‘একটি ভাষণ একটি দেশ।’ পাওয়া যাচ্ছে ‘পাঠক সমাবেশ কেন্দ্র’ প্যাভিলনে। বাংলাদেশের গণনন্দিত কবি রাসেল আশেকী বাংলা কবিতার বিস্ময়কর প্রতিভা। ধুলোবালি, কাদামাটি, রক্ত-অশ্র“ থেকে তুলে আনেন খাঁটি হীরার মতো স্বচ্ছ-পরিচ্ছন্ন তরতাজা শব্দরাশি। সেই শব্দরাশির সাথে শ্রম-মেধা-ঘাম ও ধৈর্য যোগ করে জাতির সামনে উপস্থাপন করেন একটির পর একটি তেজোদীপ্ত আলোময় কবিতা। যে কবিতার মধ্যে থাকে জেগে ওঠার প্রেরণা, বেঁচে থাকার আনন্দ আর ভালোবাসার পরম পরশ।

জাতির স্বপ্নে ও মাটির সুগন্ধে মউ মউ করা নিত্যনতুন শব্দরাশি, দৃশ্যচিত্র, রূপকল্প, মানবিক বোধ, বিমূর্ততা, হৃদয়প্রজ্ঞা, স্পর্শকাতর বিষয়, ঐতিহাসিক প্রবাহ, গাণিতিক সংযোগ, আধ্যাত্মিক চেতনা ও সুসম্পর্কের দর্শন তাঁর কবিতাকে পৌঁছে দিয়েছে অনন্য উচ্চতায়। যা একই সাথে মৌলিক ও বহুমাত্রিক, জাতীয় ও আন্তর্জাতিক অধ্যায়ে উজ্জীবিত। নব্বইয়ের গণ-অভ্যুত্থানে আন্দোলরত অবস্থায় ১৮ বছর বয়সে তিনি সৃষ্টি করেন জীবনের প্রথম কবিতা- বিদগ্ধ মানচিত্র।’ যে কবিতা তিনি কবি শামসুর রাহমানের সভাপতিত্বে জনতার জয় সম্প্রচার মঞ্চ থেকে প্রায় ৫-৬ লক্ষ লোকের উপস্থিতে পাঠ করেন ৬ ডিসেম্বর ১৯৯০ সালে এরশাদ সরকারের পতনের দিনে। হয়ে ওঠেন সুফিয়া কামাল, শামসুর রাহমান, রফিক আজাদ, নির্মলেন্দু গুণসহ অগ্রজ কবিদের প্রিয়ভাজন। এর পর রুশ-মার্কিন পরাশক্তির স্নায়ুযুদ্ধ শেষে মানবজাতির মানসিক ও সাংস্কৃতিক মূল্যহ্রাসের আশংকায় ও একক বিশ্বব্যবস্থার একচেটিয়া অর্থনৈতিক আগ্রাসনের প্রতিবাদে ১৯৯২ সালে সৃষ্টি করেন আরেকটি বিস্ময়কর কবিতা- ‘মানচিত্র এখন কালনাগিনীর খোঁপায়।’ যা তাঁকে দ্রুত এনে দেয় দেশের জনপ্রিয় প্রতিবাদী কবির খ্যাতি।

এরই ফলশ্র“তিতে ১৯৯৫ সালে সৈয়দ আবুল হোসেনের সাকো ইন্টারন্যাশনাল লিমিটেড থেকে প্রকাশিত হয় তাঁর প্রথম কবিতাগ্রন্থ ‘মানচিত্র এখন কালনাগিনীর খোঁপায়।’ সাথে সাথে তিনি তৎকালীন সরকারের মামলা ও নির্যাতনের শিকার হন। তবু অসীম মনোবলে শব্দের সিঁড়ি বেয়ে ওঠেন বাংলা কবিতার তুঙ্গে। তাঁর জীবনের কোথাও নেই কোনো ফাঁকি, মেকি ও ভনিতা। ধ্বংসের মুখেও ফুল ফোটাতে ভালোবাসেন তিনি। ছোট্ট পিঁপড়ার কাছ থেকেও গ্রহণ করেন শিক্ষা, জীবনের কঠিন দুর্ভোগ থেকেও হাসিমুখে অর্জন করেন অভিজ্ঞতা। বিজয় উল্লাসেও তিনি শুনতে পান পরাজয়ধ্বনি, পরাজয়ের মধ্যেও তিনি দেখেন বিজয়ের রক্তিম সূর্য। আর স্বজাতিকে উপহার দেন একটির পর একটি আশাদীপ্ত প্রশান্তিময় কবিতারগ্রন্থ। আর এসব কবিতাগ্রন্থের মাধ্যমে আধ্যাত্মিক ও রাজনৈতিক বাস্তবতার ভিতর থেকে তিনি প্রকাশ করেন স্বজাতির হাঁড়ি নাড়ি ও হৃদয়ের খবর, সৃষ্টি করেন ক্ষয়ে যাওয়া সময়ের ঘুরে দাঁড়াবার শক্তি, তরুণ প্রজন্মের এগিয়ে চলার সাহস ও শ্রমজীবী মানুষের আত্মমর্যাদা প্রতিষ্ঠার দীপ্তপ্রত্যয়। এভাবে ‘মানচিত্র এখন কালনাগিনীর খোঁপা’ ছাড়াও ১৯৯৫ সাল থেকে এ পর্যন্ত প্রকাশিত হয়েছে তাঁর ১৬টি কবিতাগ্রন্থ: ‘প্রেমিক এসেছি ফিরে, বইকন্যা সশব্দ পুরুষ, লালঘোড়া নীলঘোড়া, মাটির স্বীকৃতি কিংবা মা’র কাছে পুত্র’র প্রার্থনা, হাড়ের গোলাপ, বুকজুড়ে বাংলাদেশ, কবিতার বাড়ি, ভাষাভূমি, প্রেমভূমি, বিন্দুতে বিশ্বভ্রমণ, সাদা মেঘের ছুরি, জয়সিঁড়ি, মাটির গিটার, পোশাকে লুকানো দুঃখগুলো।’ এবারের বইমেলায় জাতিকে উপহার দিলেন সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী একটি কবিতাগ্রন্থ ‘একটি ভাষণ একটি দেশ।’ গ্রন্থটিতে ক্ষুদ্র ও দীর্ঘ মিলে ৩২টি কবিতা রয়েছে। প্রতিটি কবিতার রয়েছে স্বতন্ত্র বৈশিষ্ট্য ও ভিন্ন ভিন্ন মাত্রা। যেখানে কবি নতুন নতুন শব্দ-দৃশ্যের আলো আঁধারে প্রগাঢ় প্রচ্ছায় কখনো প্রাজ্ঞ বাউল, কখনো ত্রিকালদর্শী ঋষি, কখনোবা পূত-অবতার রূপে রাজনৈতিক নিপীড়নের সমাজচিত্র ও সামাজিক পীড়নের জীবনচিত্র থেকে বেরিয়ে নিজস্ব স্বরে সুরে, অক্ষরে অক্ষরে এঁকেছেন স্বজাতির স্বাধীন আত্মপ্রকাশের ঐতিহাসিক রূপকল্প, জাতিসত্তার অতল থেকে তুলে এনেছেন জাতির পিতার মর্মস্পর্শী ভাষণের মূল শক্তি, ব্যক্ত করেছেন নিজের হৃদয়প্রজ্ঞা, মানবিক বোধ ও সুসম্পর্কের দর্শন। বয়ান করেছেন শান্তি ও মানবতার অনন্তপ্রবাহ এবং সর্বজনগ্রাহী এক নতুন রাজনৈতিক সংস্কৃতি।

যা পাঠক-শ্রোতার অন্তরে যোগায় স্বপ্নের স্ফুরণ ও প্রশান্তি। কাজেই ‘একটি ভাষণ একটি দেশ’ শুধু কবিতাগ্রন্থই নয়, এটি এই মাটির প্রতিটি মানুষের মাথা তুলে দাঁড়াবার শক্তি। কবিতাগ্রন্থটি প্রকাশ করেছে প্রথম পালক, পরিবেশক পাঠক সমাবেশ কেন্দ্র, প্রচ্ছদ এঁকেছেন দেওয়ান মিজান। মূল্য- ২০০ টাকা।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

(ভিডিও)
অন্যান্য1 week ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা4 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য4 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড4 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য4 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও5 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা6 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত7 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত7 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার8 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম