Connect with us

জন্মদিন

কথাশিল্পী নূর কামরুন নাহারের আজ জন্মদিন

Published

on

কথাশিল্পী নূর কামরুন নাহারের আজ জন্মদিন

কথাশিল্পী ও কবি নূর কামরুন নাহারের আজ জন্মদিন। নূর কামরুন নাহার ১৯৭১ সালের ১০ মার্চ ঢাকার জন্ম গ্রহণ করেন। তাঁর পৈত্রিক নিবাস ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার উলুকান্দি গ্রামে। পিতা এ,টি,এম,শরফুজ্জামান মাতা মরহুম কানিজ নূরজাহান বেগম বাবা এবং মা দুজনেই লিখতেন এবং দুজনেই সাহিত্য ও শিল্পমনা। ।

নূর কামরুন নাহার টিকাটুলির কামরুননেচ্ছা সরকারি উচ্চ বালিকাবিদ্যালয় হতে এস এস সি, সেন্ট্রাল উইমেন্স কলেজ হতে এইচ এস সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় এম.এ পাশ করেন । ১৯৯৬ সালে তিনি বি আই ডব্লিউ টিএ-তে সহকারী পরিচালক পদে যোগদান করেন এবং দীর্ঘ দিন জনসংযোগ কর্মকর্তা ও উপপরিচালক হিসেবে কর্মরত থাকেন। ২০০৯ সালে তিনি ডিপিডিসিতে যোগ দেন এবং বর্তমানে তিনি ডিজিএম পদে কর্মরত আছেন। স্কুল জীবন থেকে নিয়মিত লেখালেখি করেন বিভিন্ন পত্রপত্রিকায়।
জেন্ডার ইস্যু তার পছন্দের বিষয় হলেও প্রকৃত অনুরাগ সাহিত্যে।জীবনকে দেখেছেন অত্যন্ত ঘনিষ্ঠভাবে। মানব মনের জটিল মনোস্তত্ত্ব,জীবনের বিচিত্র বর্ণিল রুপ,সমাজ বাস্তবতা ও বিভঙ্গতা, শ্রেণি সংগ্রাম, বেঁচে থাকার অর্ন্তলীন বেদনা ও অর্ন্তগূঢ় রহস্য,নারী-পুরুষের বহুমাত্রিক-বহুবিচিত্র সম্পর্ক আর নিরন্তর সংগ্রামের মাঝে স্বপ্ন দেখা মানুৃষের গল্প তার লেখার প্রধান উপজীব্য। নূর কামরুন নাহারের লেখার প্রধান বৈশিষ্ট্য হচ্ছে তার লেখাগুলোয় বাস্তব জীবনের ছবি মাটির কাছাকাছি মানুষ , ওপর তলার মানুষ অথবা শ্রেণি ভেঙ্গে শ্রেণি গড়ার স্বপ্নে বিভোর মানুষ উঠে মাটির কাছাকাছি মানুষ , ওপর তলার মানুষ অথবা শ্রেণি ভেঙ্গে শ্রেণি গড়ার স্বপ্নে বিভোর মানুষ উঠে আসে অবিকৃত ও অবিকল শুদ্ধতায় । তার গল্পগুলো অবিশ্বাস্যভাবে জীবনকে তুলে ধরেছে নিখুঁত তুলির আঁচড়ে।
শহরের জীবনের পাশাপাশি তিনি গ্রামীণ জীবনের দুঃখ- বেদনা, বঞ্চনা পরিবর্তিত জীবন ,প্রাপ্তি- প্রত্যাশার ছবিও একেছিন অত্যন্ত জীবন ঘনিষ্টভাবে। তার কলামগুলোয় নারী মতায়ন,, নারীর মানবিক জীবন,শিা পরিবেশ এবং সাম্প্রতিক বিষয়গুলোর নিরিা এবং বিশ্লেষণ থাকে।
২০০৫ সালে তাঁর প্রথম উপন্যাস গ্রন্থ ‘জলরঙে আঁকা’, ২০০৭ সালে কবিতার বই ‘তোমার ভাগ চাই’, ২০০৯ সালে উপন্যাস ‘একা’ ও ২০১০-এ উপন্যাস ‘আলো’, ‘নারী মতায়ন স্বপ্ন ও বাস্তবতা’ এবং ২০১১-এ গল্প গ্রন্থ ‘গুচ্ছগল্প’ ২০১২ তে গল্পগ্রন্থ ’শিস দেয়া রাত’, ২০১৩ তে প্রকাশিত হয় উপন্যাস বিকেলের চিল, ২০১৪ তে গল্পগ্রন্থ মৃত্যু ও একটি সকাল, ২০১৫ তে বৃক্ষ ও প্রেমিকের গল্প, গল্পগ্রন্থ , ১০১৬ তে কবিতার বই জলের শরীর এবং ২০১৮ এর বইমেলায় তার আজ রাতে বৃষ্টি হবে গল্পগ্রন্থ প্রকাশ হয়েছে ‘বিকেলের চিল’ উপন্যাস এবং যৌথ গ্রন্থ ‘কবিতায় কবি ছয়’ প্রকাশিত হয়েছে।
সাহিত্য কমের্র স্বীকৃতি স্বরুপ পেয়েছেন অন্যন্যা গোষ্ঠি সাহিত্য পুরষ্কার ২০০৯, স্বাধীনতা সংসদ সন্মাননা স্মারক ২০১০, আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস ব্রাণবাড়িয়া টিআইবি বিশেষ সন্মাননা স্মারক,২০১১ , বিসিডি মডেল স্কুল হিজলা শিা সেমিনার বিশেষ সন্মাণনা স্মারক,২০১০ , সাপ্তাহিক বজ্রকন্ঠ সন্মাননা ২০১২ ,

নূর কামরুন নাহার একজন সাংগঠনিক ব্যক্তিত্ব। ১৯৯৬ সাল থেকে যুক্ত আছেন বাঞ্ছারামপুর উপজেলা কল্যাণ সমিতির সাথে। সমিতির শিা ও প্রকাশনা সম্পাদক তিনি। এছাড়া তিনি বাংলা কবিতার বাঁক বদলের সংগঠন ম্যাজিক লন্ঠনের একজন সম্পাদক। ইতিহাস ও ঐতিহ্যের সংগঠন একাত্তরের যাত্রীর শিা ও গবেষণা সম্পাদক। বিআইডব্লিউটিএ অফিসার সমিতির নির্বাচিত নির্বাহী সদস্য ছিলেন , ছিলেন কথাসাহিত্য কেন্দ্র আয়োজিত মুক্তিযুদ্ধের গল্প উৎসবের যুগ্ম আহবায়ক।

ব্যক্তি জীবনে তিনি বিবাহিতা স্বামী মো. জাহাঙ্গীর হোসেন সোনালী ব্যাংকে সিনিয়র প্রিন্সিপাল অফিসার হিসেবে কর্মরত। তার দুই ছেলে জাহিদ নূর ও জুবায়ের নূর। বই তার প্রিয় বন্ধু এবং সঙ্গী। ভালোবাসেন গান শুনতে ও কবিতা আবৃত্তি করতে । প্রকৃতি আর বৃষ্টির শব্দ তার খুব প্রিয় । মেঘনা পাড়ের মানুষ আর মেঘনার বুকে তিনি খুঁজে পান অপার্থিব আনন্দ। মানুষের বৈচিত্র্য ও সংগ্রাম তাকে মুগ্ধ আর আবিষ্ট করে রাখে জীবনের প্রতি।
জীবনের প্রতি সবসময় তিনি ইতিবাচক দৃষ্টি রাখেন। তার প্রিয় উক্তি ষধঁময ধহফ ড়িৎষফ ষধঁমযং রিঃয ুড়ঁ,বিবঢ় ধহফ ুড়ঁ বিবঢ় ধষড়হব.

রূপালী আলো পরিবারের পক্ষ থেকে নূর কামরুন নাহারকে জন্মদিনে অফুরান শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন। আপনি ভালো থাকুন, সুস্থ থাকুন, দীর্ঘজীবী হোন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

(ভিডিও)
অন্যান্য4 days ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা4 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য4 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড4 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য4 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও5 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা6 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত7 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত7 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার8 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম