Connect with us

টেলিভিশন

এলোমেলো বাতাসে দুলছেন মুনতাহিনা টয়া

Published

on

মুনতাহিনা টয়া (Mumtaheena Toya), বাংলাদেশি মডেল-অভিনেত্রী। ছবি : সংগৃহীত

‘কে বলে মুনতাহিনা টয়া কাঁদতে জানেন না, দেখুন কীভাবে তার চোখ থেকে কান্না ঝরছে।’ তার এই কথা শুনে তাকালাম। দেখলাম এক চাপা কষ্টে দু’গাল বেয়ে অশ্রু ঝরছে। কিছু সংলাপ বললেন তিনি। সে সংলাপ শুনে অনেকে নীরব, বিষণ্ণ দৃষ্টিতে তাকিয়ে আছেন। টয়ার দুঃখ যেন তাদেরও স্পর্শ করেছে। কাট। পরিচালকের এই একটি শব্দ এলোমেলো করে দিল পুরো পরিবেশ। নানা কথার গুঞ্জনে ভরে উঠল শুটিং হাউস। দেখলাম টয়ার মুখেও দুষ্টু হাসি, এক মুহূর্ত দেড়ি না করে তিনি ছুটে গেলেন সহশিল্পীদের কাছে। মেতে উঠলেন খুনসুটিতে। অবাক হওয়ার পালা এবার আমাদের। একটু আগে যাকে কাঁদতে দেখলাম তিনি মুহূর্তের মধ্যে নিজেকে বদলে ফেললেন কীভাবে? অবশ্য এই প্রশ্ন টয়াকে করা হয়নি। কারণ আমরা জানি, টয়া যার কষ্টকে পর্দায় তুলে ধরেছেন, সে অন্য কেউ। যার বিরহ ব্যথা দর্শকের মাঝে তুলে ধরতে টয়া নিজেকে রূপান্তরিত করেছেন সেই অচেনা নারী চরিত্রে। এর আগেও অবশ্য তাকে নানা অবয়বে দেখা গেছে।

কখনও তিনি টমবয়, কখনও সাদাসিধে এক তরুণী নয়তো প্রখর বুদ্ধিদীপ্ত কোনো নারী চরিত্র দিয়ে দর্শকের মনোযোগ কেড়েছেন তিনি। বোঝা যায়, গত সাত বছরে অভিনয়ে নিজেকে ভাঙার চেষ্টায় থেমে থাকেননি তিনি। সে কথা স্বীকার করেন টয়া নিজেও। বলেন, ‘পর্দায় দর্শক আমাকে নানা চরিত্রে দেখুক এবং সে চরিত্রগুলো তাদের কাছে যেন বিশ্বাসযোগ্য মনে হয়- সে চেষ্টাই করেছি সবসময়। জানি এটা সহজ কোনো কাজ নয়। যে জন্য প্রতিটি চরিত্র আত্মস্থ করার চেষ্টা করেছি। চলার পথে নানা বাঁকে নানা ধরনের মানুষের দেখা পাই, তারা জীবন, সমাজ-সংসারকে কী দৃষ্টিতে দেখেন তা উপলব্ধি করার চেষ্টা যেমন ছিল তেমনি নির্দেশকরা কীভাবে একটি গল্পকে সময়োপযোগী করে তুলতে চান, সেটা জেনে নিজেকে পর্দায় তুলে ধরেছি।

জানতাম কাজ ভালো হলে, তা দর্শকের মনোযোগ কাড়বে, তাই আলাদা করে যশ-খ্যাতির পেছনে ছুটে যায়নি। সমসাময়িক অনেকে আরও আগেই জনপ্রিয়তা পেয়েছে- তা দেখে নিরাশ হয়নি। কারণ আমি বিশ্বাস করি, কাজের মধ্য দিয়েই মানুষের হৃদয় স্পর্শ করা যায়।’ টয়ার মুখে এমন কথা শুনে সহজেই অনুমান করা যায়, অভিজ্ঞতার ঝুলি তার একেবারে শূন্য নয়। যে জন্য নানা চরিত্রের মধ্য দিয়ে অভিনয়ে নিজেকে ভাঙতে এতটা সাহসী হয়ে উঠেছেন তিনি। অবশ্য পেছন ফিরে তাকালে দেখা যায়, নোয়াখালীতে জন্ম, রাঙামাটিতে বেড়া ওঠা আর রাজধানীতে ক্যারিয়ার গড়ার মধ্য দিয়ে টয়া যেটুকু পথ পাড়ি তিনি দিয়েছেন, তার বাঁকে বাঁকে নানা ধরনের মানুষ ও তাদের যাপিত জীবনের দৃশ্যপট দেখার অভিজ্ঞতা তার হয়েছে। এরপর ২০১০ সালে লাক্স সুপারস্টার প্রতিযোগিতায় অংশ নেওয়া এবং অভিনয় ভুবনে পা রাখার মধ্য দিয়ে তৈরি হয়েছে ভবিষ্যতের রূপরেখা।

This slideshow requires JavaScript.

রুমানা রশীদ ঈশিতার পরিচালনায় ‘অদেখা মেঘের রাজ্য’ টেলিছবিতে অভিনয় দিয়ে শুরু হয়েছিল তার ছোটপর্দার যাত্রা। সেই শুরু, এরপর আর থেমে থাকা নেই। ‘পৌষ ফাগুনের পালা’, ‘ভালোবাসা ১০১’, ‘ছায়াবৃতা’, ‘ইউনিভার্সিটি’, ‘টো টো কোম্পানি’ ও ‘ললিতা’, ‘নোয়াখালী টু চিটাগাং’, ‘জার্নি অব ম্যারেজ’, ‘না শুনতে রাজি না’, ‘ফাইভ ফিমেল ফ্রেন্ডস’, ‘নাইন অ্যান্ড অ্যা হাফ’, ‘আত্মসাৎ’, ‘দ্য ফাইনাল চ্যাপ্টার’, ‘অনেস্টি ইজ দ্য বেস্ট পলিসি’, ‘রাব্বু ভাইয়ের বউ’, ‘সাতটি তারার তিমির’, ‘সাইন আপ’, ‘ঝালমুড়ি’, ‘সুপারস্টার’ থেকে শুরু করে ‘আমি তোমার গল্প হবো’ পর্যন্ত অসংখ্য নাটক-টেলিছবিতে অভিনয় করেছেন তিনি। একই সঙ্গে মডেল হিসেবেও পুরোদমে কাজ করে গেছেন। শুরুটা ছিল মেজবাউর রহমান সুমনের পরিচালনায় গ্রামীণফোনের ‘অসম্ভবকে সম্ভব করা’ বিজ্ঞাপন দিয়ে। এ বিজ্ঞাপনে চিত্রনায়ক অনন্ত জলিলের সঙ্গে মডেল হিসেবে কাজ করে দর্শকের নজরে পড়েন তিনি।

এরপর ‘ফ্রুটফিল’, ‘ফেমিকন’, ‘বিকাশ’, ‘পন্ডস’ থেকে শুরু করে সম্প্রতি রবি ইয়ান্ডরের ‘গান শোনা’ সিরিজের বেশ কয়েকটি বিজ্ঞাপনে মডেল হিসেবে পারফর্ম করে প্রশংসা কুড়িয়েছেন টয়া। এরচেয়ে বেশি আলোচিত হয়েছেন মমতাজের ‘লোকাল বাস’, বেলাল খান ও পূজার রিমেক গান ‘ও পরানের পাখি’ ও কাজী শুভর ‘সুন্দরী’ গানের ভিডিওতে মডেল হিসেবে পারফর্ম করে। উপস্থাপনাও বাদ যায়নি মুনতাহিনা টয়ার কাজের তালিকা থেকে। ‘লাক্স স্টাইল চেক’, ‘ফ্যান্টাস্টিক ফান’সহ বেশ কিছু অনুষ্ঠান তাকে উপস্থাপনা করতে দেখা গেছে। টেলিভিশন ছাড়াও ঢাকা এফএম রেডিওতে ‘টোটাল টয়া’ নামের একটি অনুষ্ঠানের সঙ্গে যুক্ত তিনি। তার কাজের তালিকা আরও দীর্ঘ, যা দেখে স্বীকার করতেই হয়- অপচয় না করে সময়কে কত ভাবে কাজে লাগানো যায় সেটা টয়া ভালো করেই জানেন।

মুনতাহিনা টয়া বলেন, ‘কাজ হলো জীবনের গতি। আর কাজের মান হলো তার স্থায়িত্বের ভিত্তি। এটা মেনেই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চলার চেষ্টা করে যাচ্ছি।’ তাহলে এত মাধ্যম বদলের কারণ কী? এর উত্তরে টয়া বলেন, নাটক, টেলিছবি, সিনেমা- সবই অভিনয়ের মাধ্যম। যেজন্য কাজের ক্ষেত্রে বড়পর্দা, ছোটপর্দা বিচার না করে যে কাজটি করব তার গল্প, চরিত্র, নির্মাণের বিষয়টি নিয়ে ভেবেছি। বিজ্ঞাপন ও মিউজিক ভিডিওর ব্যাপ্তি কম হলেও সেখানেও পরফরম্যান্সের একটা বিষয় থাকে। স্বল্প সময়ের গল্প ও অভিনয় দিয়েও গানের ভিডিও কিংবা বিজ্ঞাপন দর্শককে আনন্দ দেয়। এটা পরীক্ষিত সত্য। যেজন্য অভিনয়ের পাশাপাশি মডেল হিসেবে কাজ করতেও কখনও আপত্তি করিনি। কিন্তু উপস্থাপনা করেছি একান্তই শখের বসে।

কথা বলতে ভালোলাগে, যেজন্য উপস্থাপনা করেও আনন্দ পেয়েছি।’ টয়ার পথপরিক্রমায় নাটক, টেলিছবি, বিজ্ঞাপনের সংখ্যা বড়সড় হলেও চলচ্চিত্রের তালিকাটা খুব ছোট। অবশ্য এই তালিকা যে বড় হতে যাচ্ছে তার আভাসও পাওয়া যাচ্ছে। দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের ‘বখাটে’ ও ‘রূপ’র পর ‘বেঙ্গলি বিউটি’ নামের পূর্ণদৈর্ঘ্য একটি ছবিতে অভিনয় করেছেন তিনি। সম্প্রতি যুক্তরাষ্ট্রে ছবিটি মুক্তি পেয়েছে। শিগগিরই এটি দেশে মুক্তি পাবে।

মুনতাহিনা টয়া বলেন, ‘দেশে কবে মুক্তি পাবে, ছবি দেখে দর্শকরা কে কি বলবেন- তা জানার জন্য প্রতীক্ষার প্রহর গুনছি। এটি আমার ক্যারিয়ারের প্রথম ফিচার ফিল্ম বলেই শুধু নয়, এটি আমার অভিনয় ক্যারিয়ারের ব্যতিক্রমী একটি কাজ। যা বিদেশের দর্শকদের দেখার সুযোগ পেলেও দেশের দর্শক এখনও তা দেখার সুযোগ পাননি। যুদ্ধ আর ভালোবাসার ভিন্ন স্বাদের গল্প নিয়ে রাহসান নূর নির্মিত এই ছবিটি অনেকের মনে দাগ কাটবে বলেই আমার বিশ্বাস।’

মুনতাহিনা টয়ার আশাবাদের কথা জানা হলো। এখন জানতে চাই, বড়পর্দায় যেহেতু অভিনয় শুরু করেছেন তখন নিয়মিত কাজ করবেন নিশ্চয়। তা জানতে চাইলে টয়া বলেন, ‘সিনেমায় কাজ করার স্বপ্ন কমবেশি সব অভিনেতা-অভিনেত্রীর থাকে। আমারও আছে। কিন্তু গৎ বাঁধা ছবিতে কাজ করতে চাই না। বড় ক্যানভাসে ব্যতিক্রমী চরিত্র আর ভিন্ন আঙ্গিকের গল্পে নিজেকে তুলে ধরতে চাই। ভালো কাজের মধ্য দিয়ে আমাকে দর্শক মনে রাখুক- এর বেশি কিছু চাওয়ার নেই।’ মুনতাহিনা টয়ার এই প্রত্যাশা পূরণ হোক, আমারও সেটাই চাই।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

(ভিডিও)
অন্যান্য1 month ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা5 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য5 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড5 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য5 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও7 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা7 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত8 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত8 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার9 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম