Connect with us

ঘটনা রটনা

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন শাকিব খান

Published

on

শাকিব খান। ছবি : সংগৃহীত

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬ এর জন্য চলচ্চিত্র জুরি বোর্ড নির্বাচিতদের নাম অনুমোদনের জন্য জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বৃহস্পতিবার ২৯ মার্চ সচিবালয়ে বৈঠক করবেন। অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ওই বৈঠকের সভাপতিত্ব করবেন।

আয়নাবাজি, শঙ্খচিল, অজ্ঞাতনামা এবং কৃষ্ণপক্ষ এই চারটি সিনেমা জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬ এর বেশিরভাগ পদক পেতে যাচ্ছে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬ এর জন্য চলচ্চিত্র জুরি বোর্ড থেকে নির্বাচিতদের নাম অনুমোদনের জন্য জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির কাছে উপস্থাপন করা হয়েছে।

জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদনের পর শিগগিরই ঘোষণা করা হবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৬ সালে মুক্তি পাওয়া চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে সেরাদের দেয়া হবে পুরস্কার। ২৮ টির মধ্যে এবার ২৫টি বিভাগে পুরস্কার দেয়া হবে। প্রস্তাবকৃত শিল্পীদের নামের তালিকা অনুযায়ী যুগ্মভাবে দেয়া হবে আজীবন সম্মাননা। তারা হলেন ফরিদা আক্তার ববিতা ও আকবর হোসেন পাঠান ফারুক।

সম্ভাব্য তালিকা…

অমিতাভ রেজা চৌধুরী তার ‘আয়নাবাজি’ সিনেমার জন্য শ্রেষ্ঠ পরিচালক হিসেবে রয়েছেন সেরা পরিচালকের সম্ভাব্য তালিকায়। প্রধান চরিত্রের অভিনেতার চরিত্রে ‘আয়নাবাজি’ সিনেমার জন্য চঞ্চল চৌধুরী ও ‘অস্তিত্ব’ সিনেমার জন্য নুসরাত ইমরোজ তিশা প্রধান চরিত্রের অভিনেত্রী বিভাগের সেরা হিসেবে প্রস্তাবিত হয়েছেন।

শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে অজ্ঞাতনামা সিনেমার জন্য রয়েছে ফরিদুর রেজা সাগরের নাম। ‘ঘ্রাণ’ সিনেমা চূড়ান্তভাবে শ্রেষ্ঠ হয়েছে সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে। চূড়ান্তভাবে শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র ‘জন্মসাথী’। প্রযোজক একাত্তর মিডিয়া লিমিটেড ও মুক্তিযুদ্ধ যাদুঘর।

অজ্ঞাতনামা সিনেমার জন্য সেরা খল চরিত্রের অভিনেতা চূড়ান্তভাবে শহীদুজ্জান সেলিম। আনুম রহমান খান (শঙ্খচিল) বিবেচনায় আছেন শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে।

পার্শ্ব চরিত্রের সেরা অভিনেতা হিসেবে যৌথভাবে আলীরাজ ও ফজলুর রহমান বাবুর নাম প্রস্তাব করা হয়েছে। চূড়ান্তভাবে পার্শ্ব চরিত্রের সেরা অভিনেত্রী তানিয়া আহমেদ, কৃষ্ণপক্ষ সিনেমার জন্য।

শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে প্রস্তাব করা হয়েছে ইমন সাহার নাম, ‘মেয়েটি এখন কোথায় যাবে’ সিনেমার জন্য। ‘নিয়াত’ সিনেমার জন্য মো: হাবিবের নাম আছে সেরা নৃত্য পরিচালকের তালিকায়।

‘অমৃত মেঘের বারি’ গানের জন্য সৈয়দ ওয়াকিল আহাদ রয়েছেন মূখ্য বিবেচনায়। গানটি ব্যবহার করা হয়েছে ‘দর্পন বিসর্জন’-এ।

মেয়েটি এখন কোথায় যাবে সিনেমার ‘বিধিরে ও বিধি বিধি’ গানের জন্য গীতিকার হিসেবে গাজী মাজহারুল আনোয়ার ও একই সিনেমার একই গানের জন্য শ্রেষ্ঠ সুরকার হিসেবে ইমন সাহার নাম এসেছে প্রস্তাবনায়।

‘অজ্ঞাতনামা’ সিনেমার জন্য সেরা কাহিনীকার তৌকির আহমেদ এবং ‘আন্ডার কনস্ট্রাকশন’ সিনেমার জন্য রুবাইয়াত হোসেন পেয়েছেন সেরা চিত্রনাট্যকারের মনোনয়ন।

যুগ্মভাবে অনম বিশ্বাস ও আদনান আদীব খান শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা বিভাগে সেরা হতে পারেন।

শ্রেষ্ঠ সম্পাদক ইকবার আহসানুল কবির (আয়নাবাজি), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক উত্তম গুহ (শঙ্খচিল), সেরা চিত্রগাহক রাশেদ জামান (আয়নাবাজি), রিপন নাথ সেরা শব্দগ্রাহক (আয়নাবাজি), শ্রেষ্ঠ পোশাক ও সাজ-সজ্জা বিভাগে সাত্তার (নিয়তি) এবং শ্রেষ্ঠ মেক-আপম্যান বিভাগে মানিক (আন্ডার কনস্ট্রাকশন) আছেন বিজয়ী হওয়ার সম্ভাবনায়।

আজীবন সম্মাননা বিভাগ ছাড়া বাকি সব বিভাগেই রাখা হয়েছে বিকল্প নাম। শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে বিকল্প হাবিবুর রহমান ও ফরিদুর রেজা সাগর, সিনেমা শঙ্খচিল।

বিকল্প শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক তৌকির আহমেদ (অজ্ঞাতনামা), প্রধান চরিত্রে বিকল্প অভিনেতা শাকিব খান (শিকারি), প্রধান চরিত্রে বিকল্প অভিনেত্রী কুসুম শিকদার (শঙ্খচিল), পার্শ্ব চরিত্রে বিকল্প সেরা অভিনেতা ফজলুর রহমান বাবু (অজ্ঞাতনামা)।

সেরা সংগীত পরিচালক (বিকল্প) এস আই টুটুল (কৃষ্ণপক্ষ), নৃত্য পরিচলক (বিকল্প) মো: হাবিব (অনেক দামে কেনা), বিকল্প শ্রেষ্ঠ গায়ক জেমস (আমি আকাশের কাজে জানতে চাই- সুইট হার্ট)।

কৃষ্ণপক্ষ সিনেমায় ‘ঠিকানা আমার নোটবুকে লেখা’ গানের জন্য সেরা গীতিকার বিভাগে বিকল্প গীতিকার হুমায়ূন আহমেদ। বিকল্প সেরা সুরকার এস আই টুটুল, সিনেমা কৃষ্ণপক্ষ, গান ‘ঠিকানা আমার নোটবুকে লেখা’।

বিকল্প তালিকায় শ্রেষ্ঠ কাহিনীকার হিসেবে আছেন রুবাইয়াত হোসেন (আন্ডার কনস্ট্রাকশন), আয়নাবাজির জন্য বিকল্প সেরা চিত্রনাট্যকার অনম বিশ্বাস ও গাউসুল আলম। বিকল্প সেরা সংলাপ রচয়িতা রুবাইয়াত হোসেন (আন্ডার কনস্ট্রাকশন)।

বিকল্প তালিকায় শ্রেষ্ঠ সম্পাদক ক্যাটাগরিতে সুজন মাহমুদ (আন্ডার কনস্ট্রাকশন), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক শহীদুল ইসলাম (আয়নাবাজি), সেরা চিত্রগাহক এনামুল হক সোহেল (অজ্ঞাতনামা), আইসক্রিম সিনেমার জন্য সেরা শব্দগ্রাহক বিভাগে রিপন নাথ, শ্রেষ্ঠ পোশাক ও সাজ-সজ্জা বিভাগে বিকল্প ফারজানা সান (আয়নাবাজি) এবং শ্রেষ্ঠ মেক-আপম্যান ক্যাটাগরিতে মো: সেলিম (শঙ্খচিল)।

প্রসঙ্গত, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬ প্রদানের জন্য ২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর চলচ্চিত্র আহ্বান করে বিজ্ঞাপন দেয়া হয়। ১৯৭৬ সাল থেকে দেয়া হচ্ছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

Facebook

(ভিডিও)
অন্যান্য4 days ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা4 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য4 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড4 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য4 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও5 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা6 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত7 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত7 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার8 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম