Connect with us

ঢালিউড

চলচ্চিত্র দিবসের উদ্বোধন হলো দুই বার দুই জায়গায়

Published

on

জাতীয় চলচ্চিত্র দিবস আজ (৩ এপ্রিল)। এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ঐতিহ্যের ভিত্তি ধরি, দেশের ছবি রক্ষা করি’। দিনটিকে ঘিরে রয়েছে নানা আয়োজন। সকালে এফডিসিতে আলাদা মঞ্চে দিবসটির দুটি উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে।

জানা গেছে, এ দিবসকে ঘিরে আয়োজিত অনুষ্ঠানের সভাপতি হিসেবে বরাবরই থেকেছেন নায়করাজ রাজ্জাক। তিনি এখন প্রয়াত। এ জন্য চলচ্চিত্র পরিবার এবার সৈয়দ হাসান ইমামকে সভাপতি করে অনুষ্ঠান পালনের ঘোষণা দেয়। কিন্তু তাতে আপত্তি আসে বিএফডিসি কর্তৃপক্ষ থেকে।

এজন্য চলচ্চিত্র পরিবার প্রশ্ন তুলেছেন তথ্যমন্ত্রীর দিকে। এছাড়াও ভিনদেশি ছবির প্রতি তথ্যমন্ত্রীর আগ্রহের অভিযোগ তুলে বিএফডিসি ছাড়াই এবার আলাদা আয়োজনে ‘চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি’র ব্যানারে দিবসটি পালন করে চলচ্চিত্র পরিবার।

অপরদিকে, আলাদা অনুষ্ঠানে আজ (মঙ্গলবার) সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বে ফুলের শ্রদ্ধাঞ্জলি দেয় তথ্য মন্ত্রণালয়ের অধীনস্থ সরকারি প্রতিষ্ঠান বিএফডিসি। পরে তথ্যমন্ত্রী, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, এফডিসির এমডি মো. আমির হোসেন স্বাগত বক্তব্য দেন।

সেখানে উপস্থিত ছিলেন জাজ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান আবদুল আজিজ, নুসরাত ফারিয়া, পূজা চেরি, রোশান, অমিত হাসান প্রমুখ। তারা একটি র‌্যালি নিয়ে এফডিসির ভেতর থেকে সামনের রাস্তা প্রদক্ষিণ করেন।

অন্যদিকে, চলচ্চিত্র পরিবারের হয়ে সৈয়দ হাসান ইমাম বেলুন ও পায়রা উড়িয়ে তাদের অনুষ্ঠানের উদ্বোধন করেন। সেখানে উপস্থিত ছিলেন অভিনেতা ফারুক, ইলিয়াস কাঞ্চন, সাইমন সাদিক, জায়েদ খান, পপি প্রমুখ। পরে তারাও এফডিসিতে র‌্যালি বের করেন।

তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ বিকেল তিনটায় বিএফডিসির আট নম্বর শুটিং ফ্লোরে ‘বাংলাদেশের চলচ্চিত্রের সমস্যা ও সংকট উত্তরণের উপায়’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সেমিনারের পর জনপ্রিয় শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। এছাড়াও বিএফডিসি চত্বর ও এর বিভিন্ন ফ্লোরে রয়েছে দিনব্যাপী মেলা, টক-শো, লাল গালিচা সংবর্ধনা, স্থিরচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী।

অন্যদিকে ‘চলচ্চিত্র পরিবার’ এর দিনব্যাপী আয়োজনেও রেড কার্পেট সংবর্ধনা, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, বিকেল ৩টায় সেমিনার ও ৫টায় চিত্রতারকাদের উপস্থিতিতে সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন প্রাদেশিক পরিষদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উত্থাপিত বিলের মাধ্যমেই ঢাকায় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন প্রতিষ্ঠিত হয়, সূচনা হয় এদেশের চলচ্চিত্রের প্রাতিষ্ঠানিক যাত্রা। সেই ঐতিহাসিক অধ্যায়ের স্মরণে ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনটিকে (৩ এপ্রিল) জাতীয় চলচ্চিত্র দিবস ঘোষণা করেন।

খবর : আরটিভির।

রোদেলা জান্নাত (Rodela Jannat)। ছবি : ফেসবুক
ঢালিউড3 weeks ago

শাকিব খানের নতুন নায়িকা রোদেলা জান্নাত, কে এই রোদেলা : অনুসন্ধানী প্রতিবেদন

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
অন্যান্য3 weeks ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

পূজা চেরি। ছবি : সংগৃহীত
ঢালিউড4 weeks ago

শাকিব খানেও আপত্তি নেই পূজা চেরির

আয়েশা আহমেদ
অন্যান্য2 weeks ago

আয়েশা আহমেদের আবারও আন্তর্জাতিক বিজ্ঞান প্রতিযোগিতায় সাফল্য

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত
ঢালিউড3 weeks ago

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত

শাকিব খান ও রোদেলা জান্নাত। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা3 weeks ago

বুবলীর পর এবার সংবাদ পাঠিকা রোদেলা জান্নাতকে নায়িকা বানাচ্ছেন শাকিব খান

পায়েল চক্রবর্তী
টলিউড3 weeks ago

টালিউড অভিনেত্রী পায়েল চক্রবর্তীর ঝুলন্ত লাশ উদ্ধার

ঢালিউড3 weeks ago

এক হচ্ছেন শাকিব খান-নুসরাত ফারিয়া

শিনা চৌহান
অন্যান্য3 weeks ago

শিনা এখন ঢাকায়

অঞ্জু ঘোষ। ছবি : সংগৃহীত
ঢালিউড3 weeks ago

যে কারণে অবশেষে ঢাকায় ফিরলেন চিত্রনায়িকা অঞ্জু ঘোষ

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম