Connect with us

জন্মদিন

কবি সৈয়দ আল ফারুক-এর ৬০তম জন্মদিন আজ

Published

on

সয়ৈদ আল ফারুকরে ৬০ তম জন্মদনি

কবি সৈয়দ আল ফারুকের ৬০তম জন্মদিন আজ

সৈয়দ আল ফারুক। আজ তার জন্মদিন। সৈয়দ আল ফারুক ১৯৫৯ সালে ১২ এপ্রিল জন্মগ্রহণ করেন।  তিনি  সত্তর দশকের অন্যতম প্রধান কবি, শিশুসাহিত্যিক ও সাংস্কৃতিক-ব্যক্তিত্ব।  সমকালীন বাংলা কবিতায় সৈয়দ আল ফারুক এক ব্যতিক্রমী কন্ঠস্বর, অপরিহার্য নাম, অবিচ্ছেদ্য অংশ। আধুনিক কবিতার সচেতন পাঠকমাত্রই তার একটি নতুন কবিতার জন্যে অপেক্ষা করেন নিয়মিত। বিচিত্র-সন্ধানী সৈয়দ আল ফারুক তাই আদায় করে নিতে পেরেছেন কাব্য-পাঠকের আলাদা রকমের সমীহ। প্রথম কবিতা লেখা কিশোরে উনিশ শ উনসত্তরে, চর্চায় পুরোপুরি আত্মমগ্ন হয়েছেন সত্তর দশকের মাঝামাঝি। ১৯৮২ সালে প্রথম কাব্যগ্রন্থ’ ‘উড়োখুড়ো মন’ প্রকাশের সঙ্গে সঙ্গে তিনি ব্যাপকভাবে পাঠকের সমাদর, আলোচকের প্রশংসা আয় করেন, চিহ্নিত হন সত্তর দশকের অন্যতম প্রধান কবি হিসেবে।
১৯টি কাব্যগ্রন্থ’, ১৬টি ছোটদের বই নিয়ে মৌলিক ও সম্পাদিত গ্রন্থ’সংখ্যা ৪০। উল্লেখযোগ্য কবিতার বই : তুমি খাপ-খোলা তলোয়ার, গুলশান ব্রিজের পাশে প্রকাশ্য রাস্তায়, স্ত্রীর পত্র পুরুষ হইতে সাবধান, এক মিনিট ভালোবাসা পালন করুন, শ্রেষ্ঠ কবিতা, আমি সিঁড়িটা ব্যবহার করতে চাইনা অথচ সিঁড়িটা আমাকে ব্যবহার করতে ইচ্ছুক, কবিতাসমগ্র ১, নির্বাচিত ১০০ কবিতা, ক্সসয়দ আল ফারুকের শ্রেষ্ঠ কবিতা।
উল্লেখযোগ্য ছোটদের বই : ছবির মধ্যে ছবি, বদলে যেতে যেতে, বাংলাদেশের পা দুটো, সবার ওপরে মুক্তিযোদ্ধা, সাহেবের মামা, একাই ১০০, সৈয়দ আল ফারুকের কিচ্ছু ভাল্লাগে না, একার কাছে একটা জাদুর পেনসিল আছে, আমার আমি, কিশোরসমগ্র ১ এবং আমাদের শিশুকিশোর সাহিত্যের অনন্য সম্পদ।
সব্যসাচী সৈয়দ আল ফারুক সাহিত্যে উল্লেখযোগ্য অবদানের জন্য যে সমস্ত পুরস্কার পেয়েছেন তার মধ্যে উল্লেখযোগ্য ডাকসু সাহিত্য পুরস্কার (১৯৮০), জেনারেশন পুরস্কার (১৯৯০), নাট্যসভা সাহিত্য পুরস্কার (১৯৯০), শিশু-উন্নয়ন পুরস্কার (১৯৯৭), শিশু একাডেমী অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার (১৪০৪), কবি জীবনানন্দ দাশ সাহিত্য পুরস্কার (২০০৩), আইরিন আফসানা শিশুসাহিত্য পুরস্কার (২০০৩) নুরুল কাদের ফাউন্ডেশন পুরস্কার (২০০৩), সংহতি বিশেষ সম্মাননা পদক (২০০৮), গুলশান কাব সম্মাননা (২০১৪) লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদ পুরস্কার (২০১৪), কবি সুনীল গঙ্গোপাধ্যায় স্মৃতি পুরস্কার (২০১৪), আনন্দধারা পুরস্কার, ইউকে (২০১৫), বাঙালি সম্মাননা পুরস্কার, ইউকে (২০১৫),
চয়ন সাহিত্য কাব স্বর্ণপদক (২০১৫), ওয়াল্ড সেন্টার ফেয়ার ইউএসএ সম্মাননা (২০১৬) নিউ ইয়র্ক, মানবাধিকার শান্তি পদক (২০১৬), জীবনানন্দ দাশ স্মৃতি পুরস্কার (২০১৬) পশ্চিমবঙ্গ, সময়ের শব্দ সম্মাননা (২০১৬) কলকাতা, সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার (২০১৮)।
এ ছাড়া বাণিজ্য ক্ষেত্রে অবদানের জন্য তিনি পেয়েছেন এশিয়া অ্যাওয়ার্ড : বেস্ট বিজনেস ভেনচার অ্যান্ড ইন্টেলেকচুয়াল অব দ্য ইয়ার (২০১২), বেটার বাংলাদেশ ফাউন্ডেশন করপোরেট লিডারশীপ অ্যাওয়ার্ড ২০১৬।

নব্বুইয়ের সাড়া জাগানো সাপ্তাহিক আকর্ষণ সম্পাদক সৈয়দ আল ফারুক লন্ডন থেকে প্রকাশিত বিশ্বব্যাপী প্রচারিত আন্তর্জাতিক ম্যাগাজিন ‘কারি লাইফ’ এর এশিয়া এডিটর ছিলেন দীর্ঘদিন। ছিলেন বারিধারা সোসাইটির ভাইস প্রেসিডেন্ট এবং সোসাইটি থেকে প্রকাশিত ত্রৈমাসিক পত্রিকা ‘বারিধারা’র সম্পাদক। মুক্তিযুদ্ধ জাদুঘরের ব্যবস্থাপনা-সদস্য, লেখক-সাংবাদিক শিল্পীদের প্রতিষ্ঠান মূলধারা আর ছোটদের লেখক-প্রকাশকসংগঠকদের প্রতিষ্ঠান শিশুসাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি সৈয়দ আল ফারুক উইলস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এবং এক্সপ্রেস ইন্সুরেন্স লিমিটেডের এক্সিকিউটিভ কমিটি চেয়ারম্যান (প্রাক্তন বোর্ড চেয়ারম্যান), সিএপিএম ভেঞ্চার ক্যাপিটাল এন্ড ফাইন্যান্স লিমিটেড ও অ্যাসুরেন্স অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের পরিচালক।

সৈয়দ আল ফারুক  সাহিত্য ও বাণিজ্য প্রতিনিধি দলের সদস্য হিসেবে তিনি ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া ও এশিয়ার বিভিন্ন দেশে উড়েছেন, ঘুরেছেন বহুবার। পেয়েছেন পুরস্কার, হয়েছেন সংবর্ধিত। একমাত্র পুত্র লেখক-সাংবাদিক অরণ্য সৈয়দ যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লন্ডন থেকে জার্নালিজম ও হিস্ট্রি এবং রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে অনার্সসহ মাস্টার্স শেষ করে আন্তর্জাতিক রাজনীতি ও খেলাধুলা বিষয়ে গবেষণা ও লেখালেখিতে কর্মরত। ছায়াসঙ্গী সুশিক্ষিতা সুশ্রী স্ত্রী বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও তথ্যচিত্র নির্মাতা নাহিদ নাজিয়াকে নিয়ে সংসার জীবনে টইটুম্বুর সুখী, মেষ রাশির জাতক, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মানসহ স্নাতক স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী সৈয়দ আল ফারুক নিঃসন্দেহে ঈর্ষণীয় শীর্ষে।

জন্মদিন উপলক্ষে সৈয়দ আল ফারুক দিনব্যাপী শুভাকাঙ্খীদের শুভেচ্ছা গ্রহণ করবেন। গুলশান নর্থ কমার্শিয়াল এরিয়া, গুলশান সার্কেল-২, ঢাকা ১২১২ তে ১২ এপ্রিল সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সুবিধাবঞ্চিত শিশুদের জন্য

বিনোদন অনুষ্ঠানের আয়োজন করেছে শিশুসাহিত্য পরিষদ। এ অনুষ্ঠানে পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি কবি ও শিশুসাহিত্যিক সৈয়দ আল ফারুকের সঙ্গে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকা-ে মেতে উঠবে সুবিধাবঞ্চিত শিশু-কিশোররা এবং আগত লেখক শিল্পীরা শিশুদের বিনোদনের জন্য গানকবিতায় অংশ নেবেন।

এ ছাড়া আজ সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত লেখক-সাংবাদিক-শিল্পীদের প্রতিষ্ঠান মূলধারা সাংস্কৃতিক কার্যালয় বাড়ি :
৩৮/বি, রাস্তা : ১২, বারিধারা ডিপ্লোমেটিক জোন, ঢাকা ১২১২ তে মূলধারা আয়োজিত গান-কবিতা-আড্ডা সমাবেশে শিল্পী-সাহিত্যিক-সাংবাদিক ও ভক্তরা তাকে ফুলেল শুভেচ্ছা জানাবেন।

রূপালী আলো পরিবারের পক্ষ থেকে সৈয়দ আল ফারুককে জন্মদিনে অফুরান শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন। আপনি ভালো থাকুন, সুস্থ থাকুন, দীর্ঘজীবী হোন।

 

Advertisement বিনোদনসহ যেকোনো বিষয় নিয়ে লিখতে পারেন আপনিও- rupalialo24x7@gmail.com
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রোদেলা জান্নাত (Rodela Jannat)। ছবি : ফেসবুক
ঢালিউড3 weeks ago

শাকিব খানের নতুন নায়িকা রোদেলা জান্নাত, কে এই রোদেলা : অনুসন্ধানী প্রতিবেদন

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
অন্যান্য3 weeks ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

পূজা চেরি। ছবি : সংগৃহীত
ঢালিউড4 weeks ago

শাকিব খানেও আপত্তি নেই পূজা চেরির

আয়েশা আহমেদ
অন্যান্য2 weeks ago

আয়েশা আহমেদের আবারও আন্তর্জাতিক বিজ্ঞান প্রতিযোগিতায় সাফল্য

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত
ঢালিউড3 weeks ago

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত

শাকিব খান ও রোদেলা জান্নাত। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা3 weeks ago

বুবলীর পর এবার সংবাদ পাঠিকা রোদেলা জান্নাতকে নায়িকা বানাচ্ছেন শাকিব খান

পায়েল চক্রবর্তী
টলিউড3 weeks ago

টালিউড অভিনেত্রী পায়েল চক্রবর্তীর ঝুলন্ত লাশ উদ্ধার

ঢালিউড3 weeks ago

এক হচ্ছেন শাকিব খান-নুসরাত ফারিয়া

শিনা চৌহান
অন্যান্য3 weeks ago

শিনা এখন ঢাকায়

অঞ্জু ঘোষ। ছবি : সংগৃহীত
ঢালিউড3 weeks ago

যে কারণে অবশেষে ঢাকায় ফিরলেন চিত্রনায়িকা অঞ্জু ঘোষ

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম