Connect with us

সাহিত্য

আমেরিকায় ইদ – তামান্না জেসমিন

Published

on

আমেরিকায় ঈদ

 আমেরিকায় ইদ- তামান্না জেসমিন

বিদেশ ভ্রমণ আমার একটি খুব বড় সখ-ই শুধু নয় , বেড়ানোর সুযোগ হলেই সেখানকার শিল্প সাহিত্য , সংস্কৃতি, ইতিহাসকে জানবার প্রচন্ড বাসনাকে নিবৃত্ত করা সত্যি দুরহ হয়ে পড়ে। অন্য দেশের রীতি নীতি ,ধর্ম কর্ম , উৎসব – ইত্যাদি জানতে খুব ভালো লাগে আমার।
ইদ কাছাকাছি চলে এলেই মনে পড়ে যায় অনেকদিন আগে আমেরিকাতে ঈদ উদযাপন নিয়ে কিছু স্মৃতিকথা ।

বহু দেশ ভ্রমণের সুযোগ হয়েছিলো বলে আমেরিকা কে সেসব দেশের সাথে তুলনা করলে বলতে হয় যে , আমেরিকা একটি সহনশীল এবং ধর্মীয় স্বাধীনতার দেশ। সে দেশে কে ধর্মকর্ম করবে কি করবে না – সেটি তার একান্তই ব্যক্তিগত ব্যাপার । পরস্পর পরস্পরের ধর্মকর্ম কে যেমন সম্মান করে তেমনি সম্মান করে যারা নাস্তিক তাদের ও । সভ্য দেশগুলোর তালিকার দেশগুলোতে দেখা যায় সে দেশের জনগণের মানবতা এবং একে অন্যের প্রতি শ্রদ্ধাবোধ । কেউ কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করার পক্ষে নয়।

আমেরিকাতে বিভিন্ন উৎসব পালিত হয়ে থাকে , যেমন – ক্রিসমাস , থ্যাঙ্কস গিভিং , হ্যালোইন , মেমোরিয়াল ডে , ভ্যালেনটাইনস্ ডে , মাদারস ডে , ফাদার্স ডে, রোজ প্যারেড, সেন্ট প্যাট্রিকস ডে , ইষ্টার ইত্যাদি । এই বৃহৎ জনগোষ্ঠী এবং নানান ধর্ম বর্ণের পাশাপাশি মুসলিম সম্প্রদায়ের সংখ্যা নেহায়েত কম নয় ।  মুসলমানদের সবচেয়ে ধর্মীয় বড় উৎসব ইদ । একমাস পবিত্র রমজান শেষে আমেরিকার মুসলমানদের কাছে ইদ যেন এক মৌন আনন্দের সরব প্রকাশ । সবগুলো স্টেটেই মুসলমানেরা ইদ পালন করে থাকে । আটলান্টায় প্রায় চল্লিশটির মতন মসজিদ রয়েছে । জ্যামাইকাতে ও এই সংখ্যা অনেক l এখানকার বাংলাদেশিরা ইদের আনন্দ ভাগ করে থাকে তাদের কমিউনিটির ভিতরে ও তার বাইরে আত্মীয় , বন্ধু বান্ধব দের সাথেও । তবে কোথাও কোথাও ইদল ফিতর পালনের ক্ষেত্রে কিছুটা ভিন্নতা লক্ষ্য করা যায় । যেমন নিউইয়র্কে একমাস সিয়াম সাধনার শেষে চাঁদ দেখার পর ইদ উদযাপিত হয়ে থাকে আবার ক্যালিফোর্নিয়ায় রোজা ও ইদ পালিত হয় সৌদিআরবের নিয়মে ।

লসএঞ্জেলেসে রয়েছে অসংখ্য মসজিদ । পুরো রোজার মাসব্যাপী এই মসজিদগুলোতে সপ্তাহে তিনদিন সেহেরি এবং প্রতিদিন থাকে ইফতারের ব্যাবস্থা । নিউইয়র্কের কিছুসংখ্যক সিটির স্কুলগুলোতে ছুটির দিন হিসেবে ধরা হয়ে থাকে । ম্যানহাটানের মতন যায়গাতে রাস্তা বন্ধ করে ইদের জামাতে হাজার হাজার মানুষ অংশগ্রহণ করে থাকেন । আগে একে অন্যভাবে দেখা হলেও বর্তমানে সে দেশের জনগণ স্বাভাবিক ভাবেই গ্রহণ করছে । মসজিদগুলোতে ভোরবেলায় নারী শিশুসহ  ইদের নামাজে উপস্থিত হতে দেখা যায় । মসজিদগুলোতে থাকে শিশুদের জন্য নানা উপহার সামগ্রী l সকলে সাধ্যমত সাথে করে নিয়ে আসেন নানা ফলমূল খাবার এবং ডিসপ্লে তে তা রাখা হয়ে থাকে ।  ইদুল ফিতরের জামাতে দেখা যায় বিভিন্ন সংস্কৃতির মুসলিম যেমন আফ্রিকান , আরাবিয়ান ,সিরিয়া , বসনিয়া , পাকিস্তান , বাংলাদেশ নানা দেশের ঐতিহ্যবাহী পোষাকে এই আনন্দ মুখর পরিবেশে একত্রিত হতে । কোলাকুলি , শুভেচ্ছা বিনিময় করে থাকে পরস্পর ।

মুসলিমদের এই আনন্দ কেবল তাদের মাঝেই সীমাবদ্ধ থাকে না , এই উৎসবে যোগ দিয়ে থাকে অন্যান্য ধর্মাবলম্বী মানুষ ও । আমেরিকাতে পরিবেশ এবং পরিস্থিতির কারণে এই উৎসবের কিছুটা ভিন্নতা লক্ষ্য করা যায় । এই উৎসব কে উপলক্ষ্য করে উপহার দেওয়া নেওয়া হয় । কর্মদিবসে মুসলমানরা ঐচ্ছিক ছুটি কাটাতে পারে । ইদের আনন্দ পুরো মাস ধরেই সাপ্তাহিক ছুটির দিনগুলো তে পালা করে চলে বাড়িতে বাড়িতে দাওয়াত । সেখানে যার যার দেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশন করা হয়ে থাকে ।
আমেরিকাতে ইদের আনন্দ কখনো কারো জন্য বাধা হয়ে দাঁড়ায়নি । সেখানকার সরকার সদাসতর্ক থাকে যাতে কোথাও কোনো অঘটন না ঘটে । এভাবেই ইদের দিনটি আমেরিকাতে সকল দেশের মুসলিম সম্প্রদায়ের জন্য উৎসব মুখর হয়ে ওঠে ।

 

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

(ভিডিও)
অন্যান্য4 days ago

আলোচনায় ‘রস’ (ভিডিও)

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা4 months ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য4 months ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড4 months ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য4 months ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও5 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা6 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত7 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত7 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার8 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম