Connect with us

গ্লিটজ

বন্ধু ছাড়া কিছু চিন্তাই করা যায়না -ইসতিয়াক আহমেদ রুমেল

Published

on

সময়ের ব্যস্ততম পরিচালক ইসতিয়াক আহমেদ রুমেল। বর্তমান সময়ে নাটক, বিজ্ঞাপন নিয়ে ব্যস্ত থাকলেও অভিনয়ের ব্যাপারেও অনেক সিরিয়াস তিনি। শুধু তাই নয় “তুমি যে ক্ষতি করলে আমায়, আল্লাহ করবে তোমার বিচার” এই গানটির বিচারন তার হাত ধরেই। তার জীবনে প্রথম অভিনীত নাটক “উড়োজাহাজ” নাটকটি দর্শক নন্দিত হলেও দ্বিতীয় কাজ হিসেবে মোশারফ করিম অভিনীত “ঠুয়া” নাটকটি ছিলো একদম আকাশ চুম্বি। এরপর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। এরপর নাটক, বিজ্ঞাপনসহ কাজ করেছেন প্রায় দেড়শতাধিক নাটকের বেশি। শুধু নাটক জীবনেই নয়, সবচেয়ে বেশি ভালোবাসে দেশ-বিদেশ ঘুরতে এবং সেই ছোট বেলার বন্ধুদের সাথে মিশতে। তেমনটি আজ (৭ই সেপ্টেম্বর) তার জীবনের ৩৫ জন বন্ধুদের মধ্যে খুঁজে খুঁজে ২৫ জন বন্ধুদের নিয়ে করতে চলেছেন “বন্ধু পূর্ণমিলনী-২০১৮”। এর উদ্যোক্তা হিসেবে তার পাশে আছেন তারই প্রিয় বন্ধু সাঈদ মুক্তার ও সজীব।

এ প্রসঙ্গে পরিচালক ইসতিয়াক আহম্মেদ রুমেল বলেন, বন্ধুত্বের উপর কোনো সম্পর্ক নেই, কোনো দাবি নেই। থাকলে থাক, না থাকলে নেই, ফোন ধরলে ধরলাম, না ধরলে কিছু উচ্চবাচ্য শুনলাম এটুকুই। বন্ধু হলো—সে কাঁদলে কাঁধ এগিয়ে দেবে, টিস্যু পেপার এগিয়ে দেবে! বন্ধু হলো সে-ই যে এক কাপ চা শেয়ার করে খাবে, পকেটে টাকা না থাকলে বলবে ‘ভাড়া দে বাসায় যাই’ অথবা আপনার প্রিয় সাইকেল বা মোটরসাইকেলটাকে দুনিয়ার গালি দিয়ে লিফট চাইবে। মূলত এতটাই হালকা আবার খুবই গুরুত্বপূর্ণ সম্পর্কজালটির নাম বন্ধুত্ব। আমাদের জীবনের প্রতিটি মুর্হূতই কাটে কোনো না কোনো বন্ধুত্বের সম্পর্কজালে। একজন মানুষের প্রতি অন্য একজনের ভালোলাগা-ভালোবাসা খুব সহজেই জন্ম নেয়। তবে সবকিছুই নির্ভর করে বোঝাপড়ার ওপর। আবার শুধু বোঝাপড়াই চূড়ান্ত পর্যায়ের বন্ধুত্বের জন্য যথেষ্ট নয়। এর সঙ্গে আরও প্রয়োজন পরস্পরের প্রতি বিশ্বাস, শ্রদ্ধা, ভালোবাসা, মমতা, সমবেদনা ইত্যাদি। তাহলেই সম্পর্ক বন্ধুত্বে গড়ায়। বন্ধুত্ব নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, ‘বন্ধুত্ব বলতে তিনটা পদার্থ বোঝায়। দুইজন ব্যক্তি ও একটা জগত্।’ কবিগুরুর এই বক্তব্য থেকে বন্ধুত্বের একটা রূপ দাঁড় করানো যায়, আর তা হলো—গাণিতিক হিসাবে বন্ধুত্বের অবস্থান দুই ও তিনে। অর্থাত্ যেখানে বন্ধু আছে, সেখানে দুজনে মিলে তৃতীয় একটা পৃথিবী গড়ার স্বপ্ন থাকে। বন্ধুত্ব সম্পর্কটি সাদামাটা বোঝালেও এ সম্পর্ক নিয়ে রয়েছে নানা রকমের আলোচনা।  রাস্তায় চলতে কিংবা নতুন কোনো আড্ডায় নতুন নতুন মুখের সাথে আমাদের পরিচয় ঘটছেই। এরই মধ্যে কারও সাথে আমাদের মনের মিল কথার মিল ঘটলেই তার সাথে ঘনিষ্ঠতা বাড়ে। তার সাথে কথা বলতে মন ব্যাকুল হয়। হয়তো এটাকেই বন্ধুত্ব বলে।

তিনি আরও বলেন, মানুষকে বাড়ি কল্পনা করলে বন্ধুত্বকে মনে হয় সাঁকো। সে সাঁকো পেরিয়ে দুই বাড়িতে উত্সবে-পার্বণে মিষ্টি আদান-প্রদান হয়। এক বাড়ির আনন্দ অন্য বাড়িকে উদ্ভাসিত করে। ওপারের মেয়েটা তার কষ্টের চিঠিটা এপারের সইকে এসে পড়ে শুনিয়ে যায়। একজনের ঘরে চাল না থাকলে অন্য বাড়ির কাছে ধার নেয়। এভাবে গড়ে উঠে দ্বীপের মতো বিচ্ছিন্ন মানব আত্মার গড়ে তোলা ভালোবাসার অজস্র অদৃশ্য সাঁকো।

বন্ধুত্ব প্রয়োজন ও পরিস্থিতিতে বিবর্তিত হয়। বয়সে পরিণত হয়। অর্থের আগমনে বন্ধুরা বেড়ে যায় পঙ্গপালের মতো। আবার অভাব উঁকি দিলে মৌসুমি বন্ধুরা অদৃশ্য হয়ে যায়। বলা হয়, বিপদের চালুনিতে আসল বন্ধুরা পরিশ্রুত হয়ে যায়। কলেজে যে বখাটে ছেলেটা দু’চোখের বিষ সেও হতে পারে বন্ধু। যেমন অর্থাভাবে কলেজের বেতন দিতে দেরি হয়েছিল। বাড়ি থেকে টাকা আসেনি। কেউ বোঝেনি। ধার দিতে ইতস্তত করছিল। বখাটে ছেলেটা তখন বলেছিল, ‘আর ধুর নে। এই টাকা কয়টা রাখ। পরে দিস যখন সুবিধা হয়।’ সে একদিন বন্ধু হয়েছিল। আসলে…

বন্ধু ছাড়া কিছু চিন্তায় কারাই যায়না;

মানে হলো, বন্ধুর বৃত্ত অনেক প্রসারিত। সময়ের তালে তালে এই বৃত্ত আরও প্রসারিত হচ্ছে। এখন অনেক ক্ষেত্রে বন্ধুই আমাদের সবকিছু। এই বন্ধুর কাছেই নিজের সবকিছু শেয়ার করা। কোনো গোপনীয়তা না রাখা। এসব যেন বন্ধুত্বের সংবিধান হয়ে গেছে আজ। আমাদের বন্ধুর অভাব নেই। কত বন্ধু আমাদের!! তারপরও আমরা অসহায়, একাকিত্বে ভুগি অনেকেই। কারণ, এত বন্ধুর ভিড়ে প্রকৃত বন্ধুটাকেই তো খুঁজে পাই না। বন্ধুত্বের বৃত্ত কয়েকটিই আছে। আমরা যারা ছাত্র, তারা দিনের বেশিরভাগ সময়ই স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে কাটিয়ে থাকি। এ হচ্ছে একধরনের বন্ধু বৃত্ত। এই বৃত্তটা একটু বড় বটে। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে কিছু বন্ধু থাকে, যাদের বলা হয় বেস্ট/ক্লোজেস্ট ফ্রেন্ডস। এরা এক বৃত্তের বন্ধুরা আম গাছের আঠার মতো সবসময় একসাথে থাকে। কিছু বন্ধু আছে যাদের সাথে শুধু ক্লাসে আর কোথাও দেখা হলে কথা হয়, এ ছাড়া কোনো প্রয়োজন ছাড়া খুব একটা কথাবার্তা হয় না। আবার কিছু বন্ধু যাদের সাথে ক্লাসে খুব কথাবার্তা হয় কিন্তু বাইরে শুধু ‘হাই-হ্যালো’। এরা এককথায় সহপাঠী নামে পরিচিত হয়। তবে একটা কথা আছে, সবাই কিন্তু কারও বেস্ট ফ্রেন্ড, কারও ক্লাস ফ্রেন্ড আবার কারও সহপাঠী। এরপর দ্বিতীয় বৃত্ত একজন যেই এলাকায় থাকে সেখানকার ও তার আশপাশের বন্ধুরা। এখানে বেস্ট ফ্রেন্ডও থাকে, আবার ‘হাই-হ্যালো’ ফ্রেন্ডও থাকে। আবার স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের কোনো ফ্রেন্ড একই এলাকার হয়ে থাকে তাহলে সে এক গ্রুপের। আবার স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের থেকে কোনো বেস্ট ফ্রেন্ড থাকলে তো কোনো কথাই নেই। তবে সবার ক্ষেত্রে এবং সব জায়গায় যে এমনটা হবে তা একদমই ঠিক না। এই বন্ধু এমন একটা সম্পর্ক যেটা কি না সবার ক্ষেত্রে নির্দিষ্ট করে কিছু বলা যায়ই না। আর আজকাল তো আমাদের নেট ফ্রেন্ডের অভাব নেই!! এ ক্ষেত্রে মার্ক জুকারবার্গকে কী বলা যায় বা আমাদেরকেই বা কী বলা যায়? তাই বলি বন্ধু ছাড়া কিছু চিন্তায় করা যায়না।

পরিশেষে অবশ্য চালের কাঁকরের মতো প্রায়ই বন্ধুত্বে বিশ্বাসঘাতকেরা মিশে থাকে। হন্তারক বন্ধু সেজে পিঠে ছুরি বসায়, নর-নারীর বন্ধুত্ব প্রেমে বদলে গিয়ে জটিলতার মরুভূমিতে পথ হারায়। তারপরও দুর্গম জীবনের পথে বন্ধুত্ব যেন দেবদারু গাছের ছায়া, তৃষ্ণার জল, প্যান্ডোরার বাক্সের সেই শেষ আশা, যা আমাদের বাঁচিয়ে রাখে। পরিশেষে বাকী সকল বন্ধুদের নিয়ে একটা কথায় বলতে চাই, “যেখানেই থাকিস, ভালো থাকিস তোরা”।

Advertisement বিনোদনসহ যেকোনো বিষয় নিয়ে লিখতে পারেন আপনিও- rupalialo24x7@gmail.com
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রোদেলা জান্নাত (Rodela Jannat)। ছবি : ফেসবুক
ঢালিউড3 weeks ago

শাকিব খানের নতুন নায়িকা রোদেলা জান্নাত, কে এই রোদেলা : অনুসন্ধানী প্রতিবেদন

রঙ্গন হৃদ্য (Rangan riddo)। ছবি : সংগৃহীত
অন্যান্য3 weeks ago

ভাইরাল রঙ্গন হৃদ্যকে নিয়ে এবার সমালোচনার ঝড়

পূজা চেরি। ছবি : সংগৃহীত
ঢালিউড4 weeks ago

শাকিব খানেও আপত্তি নেই পূজা চেরির

আয়েশা আহমেদ
অন্যান্য2 weeks ago

আয়েশা আহমেদের আবারও আন্তর্জাতিক বিজ্ঞান প্রতিযোগিতায় সাফল্য

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত
ঢালিউড3 weeks ago

শাকিব খানকে পেয়ে যা বললেন নতুন নায়িকা রোদেলা জান্নাত

শাকিব খান ও রোদেলা জান্নাত। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা3 weeks ago

বুবলীর পর এবার সংবাদ পাঠিকা রোদেলা জান্নাতকে নায়িকা বানাচ্ছেন শাকিব খান

পায়েল চক্রবর্তী
টলিউড3 weeks ago

টালিউড অভিনেত্রী পায়েল চক্রবর্তীর ঝুলন্ত লাশ উদ্ধার

ঢালিউড3 weeks ago

এক হচ্ছেন শাকিব খান-নুসরাত ফারিয়া

শিনা চৌহান
অন্যান্য3 weeks ago

শিনা এখন ঢাকায়

অঞ্জু ঘোষ। ছবি : সংগৃহীত
ঢালিউড3 weeks ago

যে কারণে অবশেষে ঢাকায় ফিরলেন চিত্রনায়িকা অঞ্জু ঘোষ

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : তাহমিনা সানি
নির্বাহী সম্পাদক : এ বাকের
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম